মহাসড়কে স্ক্র্যাপ বোঝাই খোলা ট্রাক, আতঙ্কে চালকরা

লিটন কুমার চৌধুরী, সীতাকুণ্ড | শনিবার , ২০ এপ্রিল, ২০২৪ at ৭:০৪ পূর্বাহ্ণ

ঢাকাচট্টগ্রাম মহাসড়ককে মৃত্যুকূপ বানাচ্ছে স্ক্রাপবাহী ডাম্প ট্রাক। নিয়ম ভেঙে দাপিয়ে বেড়াচ্ছে ধাতব স্ক্র্যাপ বহনকারী এসব ডাম্প ট্রাক। সড়কে ঝাঁকুনির সময় অথবা গাড়ির উপরে থাকা ধারালো ধাতব বস্তু বাতাসের তোড়ে সড়কে পড়ে অন্য গাড়ির চাকা পাংচার করে ঘটাচ্ছে দুর্ঘটনা। সম্প্রতি একটি স্ক্রাপবাহী ট্রাক পুলিশের গাড়ির উপর উল্টে পড়ে। এতে ২ পুলিশ সদস্যসহ আহত হন ৩ জন। পুলিশ ভ্যানটি দুমড়েমুচড়ে যায়। একটি বাসের দুটো চাকা নষ্ট হয়। এমন ঘটনা এখন ঢাকাচট্টগ্রাম মহাসড়কে নিত্য ব্যাপার। দিনদিন এসব গাড়ি যেমন বেপরোয়া হয়ে ওঠছে তেমনি লাগাম টানারও কোনো উদ্যোগ নেই। আতঙ্কে, ভয়ে আছেন স্থানীয়, বিভিন্ন গাড়ির চালক ও যাত্রীরা।

জানা গেছে, দেশের অসংখ্য রিরোলিং মিলের জন্য স্ক্র্যাপ লোহা মহাসড়কে পরিবহন হয়। এসব স্ক্র্যাপ খুবই বিপজ্জনক। নিয়ম অনুযায়ী এগুলো কন্টেনারের ভেতরে ঢাকা অবস্থায় পরিবহন করার কথা। কিন্তু স্ক্র্যাপ ব্যবসায়ীরা কোনো নিয়মকানুন না মেনে কম টাকায় পরিবহনের জন্য খোলা ট্রাক কিংবা ডাম্প ট্রাকে করে পণ্যগুলো মহাসড়কে পরিবহন করছে। এতে কোথাও কোথাও ঝাঁকুনির সময় গাড়ির ওপর থেকে ধারালো লোহা সড়কে পড়ে তা অন্য গাড়ির চাকা ছিদ্র করে দেওয়াসহ নানাভাবে দুর্ঘটনা ঘটাচ্ছে। এতে প্রায়ই জানমালের ক্ষতিসাধন হলেও এ নিয়ে মাথাব্যথা নেই কারো।

সীতাকুণ্ডমীরসরাই বাস মালিক সমিতির সহসভাপতি খোরশেদ আলম বলেন, চট্টগ্রাম বন্দর থেকে প্রতিদিন লরি ও ডাম্প ট্রাক করে বিভিন্ন কারখানায় স্ক্র্যাপ নিয়ে আসা হয়। এসব স্ক্র্যাপের ধারালো ও ভাঙা অংশ মহাসড়কে পড়ে অনেক গাড়ির চাকা নষ্ট হয়ে ঘটছে বড় দুর্ঘটনা।

যাত্রীবাহী উত্তরা বাসের চালক জহিরুল ইসলাম বলেন, প্রতিনিয়তই গাড়ির সামনের ধাতব কোনো বস্তু বা চাকায় পেরেক ঢুকে পাংচার হচ্ছে। মহাসড়কের এই রকম দুর্ঘটনা প্রায় ঘটলেও মহাসড়ক কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো উদ্যোগে নেয় না।

এই বিষয়ে ভাটিয়ারীর একটি রিরোলিং মিল ব্যবস্থাপক আবুল কালাম বলেন, এসব স্ক্র্যাপ বিভিন্ন ঠিকাদারি প্রতিষ্ঠান থেকে ক্রয় করা হয়। মিলে ঢোকার আগ পর্যন্ত এগুলোর দায়িত্ব ঠিকাদার প্রতিষ্ঠানের হাতেই থাকে।

এ বিষয়ে বার আউলিয়া হাইওয়ে থানার ইনচার্জ খোকন চন্দ্র ঘোষ বলেন, শুধু স্ক্র্যাপ না, কোনো পণ্যই খোলা অবস্থায় বহন করা উচিত না। এতে যেকোনো সময় বড় দুর্ঘটনার আশঙ্কা থাকে। সম্প্রতি সীতাকুণ্ডের পন্থিছিলা এলাকায় স্ক্র্যাপবোঝাই একটি ডাম্প ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে সড়ক বিভাজকে উঠে পুলিশের গাড়ির উপর পড়ে। এতে ২ পুলিশসহ তিনজন আহত হওয়ার ঘটনা ঘটেছে।

তিনি আরো বলেন, মহাসড়কে খোলা ডাম্প ট্রাকে স্ক্র্যাপ লোহা বহন না করার জন্য নির্দেশনা রয়েছে। তবুও তারা বিষয়টি মানছে না। বিষয়টি আমরা খতিয়ে দেখব এবং প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব।

পূর্ববর্তী নিবন্ধবিজিপির আরও ১৩ সদস্য বাংলাদেশে
পরবর্তী নিবন্ধমাঠে বাবাকে ভাত দিয়ে ফেরার পথে ছড়ায় ডুবে মৃত্যু