মহামারী জয় করে বিশ্বকাপ

টি-টোয়েন্টির আসর শুরু, আজ প্রথম দিন বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক | রবিবার , ১৭ অক্টোবর, ২০২১ at ১০:০৪ পূর্বাহ্ণ

করোনা মহামারীকে জয় করে বিশ্বকাপ শুরু হচ্ছে আজ। যদিও এই বিশ্বকাপটি শুরু হওয়ার কথা ছিল ২০২০ সালে অস্ট্রেলিয়াতে। কিন্তু সেটি সম্ভব হয়নি করোনার কারণে। এক বছর পর এই টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ছিল ভারতে। কিন্তু করোনা বাধ সাধে সেখানেও। ভারত থেকে প্রথমে আইপিএল এবং পরবর্তীতে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরটি বাতিল না করে ভেন্যু পরিবর্তন করে। সংযুক্ত আরব আমিরাত এবং ওমানে অনুষ্ঠিত হচ্ছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। আজ বাংলাদেশ সময় বিকেল ৪টায় উদ্বোধনী ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে মাঠে নামবে স্বাগতিক ওমান। দিনের দ্বিতীয় ম্যাচে ওমানের ক্রিকেট একাডেমি মাঠে রাত ৮টায় বাংলাদেশ খেলবে স্কটল্যান্ডের বিপক্ষে। বিশ্ব ক্রিকেটের নতুন ভেন্যু ওমানে হবে বিশ্বকাপের প্রথম পর্ব বা বাছাই পর্ব। এই পর্বে ৮টি দল অংশ গ্রহণ করবে। যেখানে ‘এ’ গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা, নামিবিয়া, নেদারল্যান্ড এবং আয়ারল্যান্ড। অপরদিকে ‘বি’ গ্রুপে রয়েছে বাংলাদেশ, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি এবং স্বাগতিক ওমান। এই পর্ব শেষে প্রতি গ্রুপ থেকে দুটি করে চারটি দল খেলবে সুপার টুয়েলভ পর্বে। যেখানে আটটি দল সরাসরি চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করে বসে আছে। সুপার টুয়েলভ পর্ব থেকে শুরু করে ফাইনাল পর্যন্ত সব ম্যাচই হবে আরব আমিরাতের তিনটি ভেন্যুতে। এরই মধ্যে আরব আমিরাত বিশ্ব ক্রিকেটের প্রাণকেন্দ্রে পরিণত হয়েছে। ২৩ অক্টোবর থেকে শুরু হবে সুপার টুয়েলভ পর্ব। আর টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে ১৪ নভেম্বর দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। আগে থেকেই সুপার টুয়েলভ পর্বে জায়গা করে নেওয়া দলগুলো হচ্ছে ‘এ’ গ্রুপে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ। ‘বি’ গ্রুপে রয়েছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড এবং আফগানিস্তান। প্রথম পর্বের ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন দল সুপার টুয়েলভ পর্বে ‘এ’ গ্রুপে এবং রানার্স আপ দল সুপার টুয়েলভ পর্বের ‘বি’ গ্রুপে যোগ দেবে। অপরদিকে প্রথম পর্বের ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল সুপার টুয়েলভ পর্বে ‘বি’ গ্রুপে এবং রানার্স আপ দল সুপার টুয়েলভ পর্বে ‘এ’ গ্রুপে যোগ দেবে। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সবচাইতে বড় আকর্ষণ হচ্ছে ভারত এবং পাকিস্তানের একই গ্রুপে থাকা। এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী টুর্নামেন্টে শুরু করবে নিজেদের মধ্যকার ম্যাচ দিয়ে। টুর্নামেন্টের দুটি সেমিফাইনাল অনুষ্ঠিত হবে যথাক্রমে ১০ এবং ১১ নভেম্বর আবুধাবী এবং দুবাইতে।
এবারের বিশ্বকাপে সুপার টুয়েলভ পর্বে যেতে হলে জয় দিয়ে শুরু ছাড়া বিকল্প নেই বাংলাদেশের। নিজেদের মাঠে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যন্ডের মত দলের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতে বিশ্বকাপে খেলতে গেছে বাংলাদেশ। যদিও বিশ্বকাপে খেলতে হবে ভিন্ন কন্ডিশনে। বিশ্বকাপের মূল লড়াই শুরুর আগে তিনটি প্রস্তুতি ম্যাচ খেলেছে বাংলাদেশ। ওমান ‘এ’ দলের বিপক্ষে আন অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে জয় পেলেও আইসিসির অফিসিয়াল দুটি প্রস্তুতি ম্যাচে হেরেছে বাংলাদেশ। শ্রীলঙ্কা এবং আয়ারল্যান্ডের বিপক্ষে জয় তুলে নিতে পারেনি টাইগাররা। যদিও সে ম্যাচ দুটিতে খেলেননি অধিনায়ক মাহমুদউল্লাহ এবং অল রাউন্ডার সকিব আল হাসান। মাহমুদ উল্লাহ সামান্য ইনজুরিতে থাকায় তাকে মাঠে নামানো হয়নি। আর সাকিব ছিলেন আইপিএলে। গতকালই তিনি ওমানে দলের সাথে যোগ দিয়েছেন। মোস্তাফিজ অবশ্য আগেই যোগ দিয়েছেন দলের সাথে। শেষ প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠেও নেমেছিলেন তিনি। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে নেই বাংলাদেশের সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল। ইনজুরিমুক্ত থাকলেও দলের কম্বিনেশনে পরিবর্তন না আনতে তিনি নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন বিশ্বকাপ থেকে। তারপরও বাংলাদেশ দল সুপার টুয়েলভ পর্বে খেলতে বেশ আশাবাদি।
এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ফেবারিটের তকমা বেশ কয়েকটি দলের গায়ে। ভারতের ক্রিকেটাররা আইপিএল খেলেই নামছে বিশ্বকাপে। তাছাড়া বর্তমান চ্যাম্পিয়ন এবং একমাত্র দল হিসেবে দুইবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা আইপিএলে ছিল বেশ ভাল ফর্মে। একইভাবে বিশ্বের সবকটি দলের ক্রিকেটাররা আইপিএলেই তাদের প্রস্তুতি সেরেছে। ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, পাকিস্তান সবাইকে ভাবা হচ্ছে এবারের বিশ্বকাপের অন্যতম দাবিদার। তবে যেহেতু খেলাটি টি-টোয়েন্টি তাই এখানে আগাম অনুমান করাটা বেশ কঠিন মনে করছেন ক্রিকেট বোদ্ধারা। প্রথম পর্বে খেলতে যাওয়া দলগুলোর ক্রিকেটাররা ছাড়া বাকি সব দলের ক্রিকেটাররা তাদের প্রস্তুতি নিয়েছে আরব আমিরাতেই। কাজেই কন্ডিশনের সাথে সবাই এখন বেশ পরিচিত। উইকেট সম্পর্কেও সবার ধারণা প্রায় হয়ে গেছে। এখন মাঠে আসল লড়াইয়ে নামার অপেক্ষা। বিশেষ করে টুর্নামেন্টের উত্তেজনা ছড়াবে সুপার টুয়েলভ পর্ব থেকে। কারণ আসল লড়াই যে শুরু তখন থেকে। করোনার কারণে নানা বিধি-নিষেধের মধ্য দিয়ে এবারের বিশ্বকাপ আয়োজন করতে হচ্ছে আইসিসিকে। যদিও করোনার কারণে বায়ো বাবল নামে নতুন এক বিধি-বিধান সংযুক্ত হয়েছি বিশ্ব ক্রিকেটে। সব বাধা পেরিয়ে যখন মাঠে গড়াতে যাচ্ছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ তখন শেষের অপেক্ষা করতেই পারে ক্রিকেট বিশ্ব। তাই আগামী একমাস টি-টোয়েন্টি বিশ্বকাপে মজে থাকবেন ক্রিকেট বিশ্ব।

পূর্ববর্তী নিবন্ধপ্রার্থী হতে গিয়ে জানলেন তিনি মৃত
পরবর্তী নিবন্ধ৬শ জনকে আসামি করে মামলা