ভয়াবহ বন্যা ও প্রতিরোধ ব্যবস্থা

জায়তুন্নেছা জেবু | শুক্রবার , ২৪ জুন, ২০২২ at ৫:৩৬ পূর্বাহ্ণ

প্রকৃতির সাথে মানুষের রয়েছে আত্মিক সম্পর্ক। প্রকৃতির অসংখ্য দানে পরিপূর্ণ হয়ে ওঠে মানুষের জীবন। আবার এই প্রকৃতির রুদ্ররূপ মানুষের জন্য ডেকে আনে ভয়াবহ দুর্যোগ। আমাদের দেশ নদীমাতৃক দেশ। এই নদীমাতৃক দেশে প্রধান প্রাকৃতিক দুর্যোগ বন্যা। বর্ষাকালে অতিরিক্ত বর্ষণ কিংবা পাহাড়ি ঢলের কারণে নদী-নালা-খাল বিলের পানিতে ঘর, বাড়ি ডুবে যায়। ফসল ভাসিয়ে নিয়ে নিঃস্ব করে দেয় মানুষকে।

পানিতে ডুবে, অনাহারে, এবং পানিবাহিত রোগে মারা যায় অসংখ্য মানুষ ও গবাদিপশু। জীবন বাঁচাতে কেউ ঘরবাড়ি ছেড়ে, কেউ আবার ঘরের চালে, কেউ উঁচু জায়গায় আশ্রয় নেয়। বন্যার কারণে ব্যবসা–বাণিজ্য, যোগাযোগ ও উৎপাদন ব্যবস্থা, বিপর্যস্ত হয়ে পড়ে। লক্ষ লক্ষ মানুষ চরম অনিশ্চয়তায় দিন কাটে।

হাহাকার, আর্তনাদে মানুষের জন জীবন। আর এই বন্যা মোকাবিলা করেই যুগ যুগ ধরে টিকে থাকতে হচ্ছে এই দেশের মানুষকে। তাই বন্যার ভয়াবহতা আমাদের অর্থনৈতিক উন্নয়নে চরম বাধা হিসেবে দেখা দেয়। বন্যার হাত থেকে রক্ষা পেতে হলে কার্যকর পদক্ষেপ গ্রহণ জরুরি। কোনো সাময়িক সমাধান নিলে হবে না, স্থায়ী সমাধান নিতে হবে। পরিকল্পিত বাঁধ নির্মাণের মাধ্যমে বন্যার ভয়াবহতা থেকে রক্ষা করতে হবে দেশ ও জনপদ। বন্যা প্রকৃতির সবচেয়ে বড় অভিশাপ। বন্যাকে অভিশাপমুক্ত করতে হলে সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে সবাইকে উদ্যোগ নিতে হবে।

সরকারি নাগরিক উদ্যোগের ও প্রয়োজন। তবেই দেশের মানুষ এই প্রাকৃতিক দুর্যোগ ভয়াবহ বন্যা থেকে রেহাই পাবে। দেশের উন্নয়ন ও সচল থাকবে।

পূর্ববর্তী নিবন্ধখয়েরি পাতা
পরবর্তী নিবন্ধস্বপ্নের সেতু