ভয়ংকর ১৭ থেকে ২২

বেশিরভাগ অপরাধে তাদের দাপট

আজাদী প্রতিবেদন | শনিবার , ১৮ সেপ্টেম্বর, ২০২১ at ৫:৪৫ পূর্বাহ্ণ

অনেকটা ফিল্মি স্টাইলে গত ৯ সেপ্টেম্বর সন্ধ্যায় রিকশা থেকে নামিয়ে কলেজ ছাত্র অজয় সাহার ওপর হামলা করে একদল তরুণ। এরপর তাকে তুলে নিয়ে যাওয়া হয় কোতোয়ালী থানাধীন শহীদ মিনার সংলগ্ন নির্মাণাধীন একটি ভবনে। সেখানে চালানো হয় নির্মম নির্যাতন। এক পর্যায়ে তাকে উলঙ্গ করে টিকটক ভিডিও ধারণ করা হয়। একই সময় অজয়ের বাবার নম্বরে কল দিয়ে টাকা আদায় করা হয়। আর এমন ঘটনাটি সংঘটিত করেছে পাঁচ তরুণ। ঘটনার পর কোতোয়ালী থানা পুলিশ তাৎক্ষণিক অভিযান চালিয়ে ৩ জনকে গ্রেপ্তার করতে সক্ষম হয়। তারা হলেন ইসফার, জিসান রাজ দেব ও শৈবাল মজুমদার অন্তু। তাদের দুই সহযোগী স্মিথ চাকমা ও রূপক মাহাদীকে এখনো গ্রেপ্তার করতে পারে নি পুলিশ। অজয় সাহার শরীরে বিশেষ করে মুখে, চোখে ও পিঠে আঘাতের চিহ্ন দেখা গেছে। বেধড়ক লাঠির আঘাতে এখনো সে চলাফেরা করতে পারছে না।
এ ঘটনাটির বর্ণনা দিয়ে কোতোয়ালী থানার অফিসার ইনচার্জ (ওসি) নেজাম উদ্দিন আজাদীকে জানিয়েছেন, আমাদের অভিযানে দেখা যাচ্ছে, ১৭ থেকে ২২/২৩ বছর বয়সী অপরাধীরাই এখন রাজত্ব করছে। ছিনতাই বলেন, ডাকাতি, চুরির পাশাপাশি, গ্যাং ভিত্তিক মারামারিতেও এখন সদ্য কিশোর উত্তীর্ণদের দাপট। পাশাপাশি কিশোর গ্যাংয়ের আস্ফালনতো আছেই। যে বয়সে স্বপ্ন বোনার কথা ঠিক সে বয়সেই বন্দরনগরীর কিশোর তরুণরা জড়িয়ে পড়ছে অপরাধে। একের পর এক অপরাধ করে নিজেদের ভবিষ্যৎ যেমন নষ্ট করছে, তেমনি পরিবারের শান্তি ও সুনাম বিনষ্ট করছে। প্রযুক্তি যত উন্নত হচ্ছে অপরাধের ধরনও তত বদলাচ্ছে। সদ্য কিশোর উত্তীর্ণদের অপরাধের নৃশংসতার মাত্রা তাদের মূল্যবোধ এবং মানবিকতাবোধকে নতুন করে প্রশ্নের সম্মুখীন করেছে। সিএমপি উপকমিশনার (দক্ষিণ) বিজয় বসাক এ প্রসঙ্গে আজাদীকে বলেন, বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়া কিশোর তরুণদের মধ্যে দরিদ্র পরিবারের সন্তান যেমন আছে, তেমনি আছে মধ্যবিত্ত ও উচ্চবিত্ত পরিবারের সন্তানও। তাদের মধ্যে বিচক্ষণতা, দূরদর্শিতার অভাব আছে। তারা যে অপরাধ করছে, এই অপরাধের ফলে কী হবে, সেটা তারা চিন্তা করছে না। কথিত ‘বড় ভাইদের’ কথায় অপরাধে জড়িয়ে নিজেদের জীবন নিজেরাই ধ্বংস করে ফেলছে। আমরা তাদের নিয়ন্ত্রণে আনতে কখনো মামলা দিয়ে চালান করছি, কখনো আবার অভিভাবকের জিম্মায় তাদের দিয়ে দিচ্ছি। এ সংকট মোচনে সম্মিলিত প্রতিরোধ গড়তে হবে। পুলিশকে যেমন শক্ত হাতে মোকাবেলা করতে হবে, একইভাবে পারিবারিক ও সামাজিক বন্ধন অটুট রাখার কাজটিও করতে হবে।
চট্টগ্রামে এ গ্যাং কালচারকে অশনি সংকেত বলেই মনে করছেন সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন। তিনি পারিবারিক ও সামাজিক মূল্যবোধের অবক্ষয়কে এর প্রধান কারণ বলে মন্তব্য করেছেন।
নগরীর সদরঘাট থানার জুট র‌্যালী ঘাট থেকে আবুল খায়ের স্টিল মিলের একটি ট্রাক থেকে ৩৫ টন লোহা লুট এবং পাহারাদার খুনের ঘটনায় একে একে ধরা পড়ে জড়িত ডাকাত দলের দশ সদস্য। এদের মধ্যে ছয় জনের বয়স ১৯ থেকে ২২ বছর। গত ২৭ আগস্ট আখতারুজ্জামান ফ্লাইওভারে ছিনতাইসহ ডাকাতির ঘটনায় একটি চক্রের সাত সদস্যকে গ্রেপ্তার করে কোতোয়ালী থানা পুলিশ। তাদের মধ্যে ছয় জনেরই বয়স ১৯ থেকে ২১ বছর। নগরীর বন্দর থানা চোরাই মালামালসহ গত ২৬ আগস্ট চার জনকে গ্রেপ্তার করে। এদের মধ্যে দুই জনের বয়স ২০ ও ২২ বছর।
গত ২৪ ও ২৫ আগস্ট র‌্যাব-৭ এর পৃথক দু’টি টিম নগরীর কর্ণফুলী এলাকায় মহাসড়কে ডাকাতির প্রস্তুতিকালে ১৪ জনকে গ্রেপ্তার করে। তাদের মধ্যে দশ জনের বয়স ১৮ থেকে ২২ এর মধ্যে, একজনের বয়স ২৩ ও তিন জনের বয়স ২৪ বছর। র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নূরুল আবছার আজাদীকে বলেন, গ্রেপ্তার আসামিরা দীর্ঘদিন ধরে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের কর্ণফুলী থানা এলাকায় মহাসড়কে চলাচলরত যানবাহনে বিভিন্ন ধরণের অস্ত্র-শস্ত্রে সজ্জিত হয়ে ডাকাতি করে আসছে।

পূর্ববর্তী নিবন্ধশনাক্তের হার ৬.৪১ শতাংশ
পরবর্তী নিবন্ধচন্দ্রিমায় জিয়ার লাশ থাকার প্রমাণ কোথাও নেই : তথ্যমন্ত্রী