ভ্যাপসা গরমে নগর জীবন অতিষ্ঠ

আজাদী প্রতিবেদন | রবিবার , ১০ অক্টোবর, ২০২১ at ৬:২৬ পূর্বাহ্ণ

ভ্যাপসা গরমে অতিষ্ঠ নগরজীবন। দিনের বেলা রোদের তেজ বেশি না থাকলেও গরমে কাহিল হয়ে পড়ছেন লোকজন। আবহাওয়াবিদরা বলছেন, এখন মৌসুমী বায়ু চলে যাওয়ার সময়। এই সময়ে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেড়ে যায়। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেড়ে গেলে গরম বেশি অনুভূত হয়। তবে বৃষ্টি পড়লে তাপমাত্রা ধীরে ধীরে কমে যাবে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা। এ সপ্তাহে লঘুচাপ কিংবা নিম্নচাপের কোন সম্ভাবনা নেই বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।
চট্টগ্রাম আবহাওয়া ও ভূ-প্রাকৃতিক কেন্দ্রের উপ-পরিচালক সৈয়দ আবুল হাসানাৎ দৈনিক আজাদীকে বলেন, চলতি সপ্তাহে কোন লঘুচাপ নেই। এ মাসে ঘুর্ণিঝড় হবে কিনা, তাও আগামী সপ্তাহের আগে বলা যাচ্ছে না। তবে এখন বঙ্গোপসাগরে থাকা মৌসুমী বায়ুটি মিলিয়ে যাওয়ার কথা। বাতাসে মৌসুমী বায়ু কমে গেলে জলীয়বাষ্প বেড়ে গিয়ে আদ্রতা কমে যায়। এতে গরম বেশি অনুভূত হয়। বৃষ্টি হলেই তাপমাত্রা ধীরে ধীরে কমে যাবে বলেও জানান তিনি।
চট্টগ্রাম আবহাওয়া অফিস থেকে শনিবার সন্ধ্যা ৬টার স্থানীয় পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘন্টায় চট্টগ্রামের আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। সেই সাথে দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পশ্চিম উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ১০-১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। যা অস্থায়ীভাবে দমকা হাওয়ার আকারে ৩০-৪০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। গতকাল শনিবার চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১.৭ ডিগ্রি বেশি। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা ২৫.০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১.০ ডিগ্রি সেলসিয়াস বেশি।
আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ বিহার, পশ্চিম বঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করছে।
ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীর তাড়াশে ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন ছিল ময়মনসিংহে ২৪ ডিগ্রি সেলসিয়াস।

পূর্ববর্তী নিবন্ধআদর্শের প্রশ্নে বেঈমানি করেননি কায়সার
পরবর্তী নিবন্ধভাসানচরে যুক্ত হলো জাতিসংঘ