ভোট কেন্দ্রে ভোটার ও পোলিং এজেন্টরা মোবাইল নিয়ে যেতে পারবে না

ফটিকছড়ি পৌরসভা ও কর্ণফুলী উপজেলা নির্বাচন নিয়ে সভায় নির্বাচন কমিশনার আহসান

আজাদী প্রতিবেদন | রবিবার , ৩০ অক্টোবর, ২০২২ at ১০:৩৪ পূর্বাহ্ণ

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান বলেছেন, আগামী ২ নভেম্বর আমরা একটি সুন্দর, অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন জাতিকে উপহার দেব। আমাদের সকলের চেষ্টায় আমরা পারব ইনশাআল্লাহ। চট্টগ্রামের ফটিকছড়ি পৌরসভা ও কর্ণফুলী উপজেলা নির্বাচন একটা মডেল হিসেবে থাকবে।

গতকাল বিকালে চট্টগ্রাম সার্কিট হাউজ মিলনায়তনে কর্ণফুলী উপজেলা পরিষদ এবং ফটিকছড়ি পৌরসভা নির্বাচন উপলক্ষে আইন-শৃঙ্খলা সংক্রান্ত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ভোটাররা যেন মোবাইল নিয়ে ভোট কেন্দ্রে যেতে না পারে সেই ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়ে তিনি বলেন, ভোটাররা ভোট কক্ষে মোবাইল নিয়ে যেতে পারবে না। গোপন কক্ষে ছবি তুলতে পারবে না। ভোট কক্ষের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। একজন ভোট দিচ্ছে, এ সময় অন্যজন যেন কক্ষে না ঢোকে। নির্বাচনে পোলিং এজেন্টদেরও মোবাইল ব্যবহার করতে না দেওয়ার ব্যাপারে নির্দেশনা দেয়া হয়।

প্রশাসনের কর্মকর্তাদের স্বচ্ছতা ও সততার প্রশংসা করে তিনি বলেন,নির্বাচন একটি টিম ওয়ার্ক। ইলেকশন কমিশন, লোকাল প্রশাসন, ডিভিশনাল অ্যান্ড ডিস্ট্রিক্ট অ্যাডমিনিস্ট্রেশন, পুলিশ অ্যাডমিনিস্ট্রেশন, আইন-শৃঙ্খলা বাহিনী র‌্যাব, বিজিবি, আনসার, এনএসআই, ডিজিএফআই মিলে এটি একটি টিম ওয়ার্ক।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়, নির্বাচন ব্যবস্থাপনা অনুবিভাগ-২ এর যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান, চট্টগ্রাম জেলা প্রশাসক মমিনুর রহমান, জেলা পুলিশ সুপার এস এম শফিউল্লাহ্‌, জেলা নির্বাচন কর্মকর্তা মোহা. জাহাঙ্গীর আলম, ফটিকছড়ি পৌরসভা নির্বাচনের রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা নির্বাচন অফিসার কামরুল আলম, ফটিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা সাব্বির আহমেদ সানিসহ র‌্যাব, বিজিবি, আনসার, এনএসআই কর্মকর্তাবৃন্দ।

সভায় নির্বাচনের গোপন কক্ষের ছবি তোলা রোধে ভোট কেন্দ্রে ভোটারদের মোবাইল ফোন না আনার বিষয়ে সিদ্ধান্ত হয়। এজন্য কর্ণফুলী উপজেলা ও ফটিকছড়ি পৌরসভায় গতকাল রাত থেকে প্রশাসনের পক্ষ থেকে প্রচারণার সিদ্ধান্ত হয়। পাশাপাশি স্থানীয় মসজিদগুলোতেও ভোটারদের মোবাইল নিয়ে কেন্দ্রে না আসার বিষয়ে প্রচারণার জন্য নির্বাচন কমিশনার পরামর্শ দেন।

অন্যদিকে নির্বাচনের আগে বৈধ অস্ত্রের ব্যবহার ও বহন না করার বিষয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারির বিষয়ে কথা হয়। এছাড়া নির্বাচনে মোটরসাইকেল, বিশেষত অবৈধ মোটরসাইকেল চলাচল বন্ধ, বহিরাগতদের নির্বাচনী এলাকায় প্রবেশ বন্ধে পদক্ষেপ নেওয়ার জন্য প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়।

পূর্ববর্তী নিবন্ধজাতীয় পার্টি আর কারো ক্রীতদাস থাকবে না : জি এম কাদের
পরবর্তী নিবন্ধমোমেনের চোখে বাংলাদেশের সাংবাদিকরা অপরিপক্ব