ভেজাল ওষুধ উৎপাদনকারীদের সর্বোচ্চ শাস্তি দাবি সুজনের

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৫ মার্চ, ২০২৩ at ১০:৩৩ পূর্বাহ্ণ

ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ওষুধ উৎপাদন, সরবরাহ এবং বিপণনকারীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড করার দাবি জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক এবং নগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন। গতকাল মঙ্গলবার সকাল ১১টায় নগরীর কে সি দে রোডে ওষুধের মাত্রাতিরিক্ত মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ, ভেজাল, মানহীন ও মেয়াদোত্তীর্ণ ওষুধ উৎপাদন, সরবরাহ এবং বিপণন বন্ধের দাবিতে নাগরিক উদ্যোগের মানববন্ধন কর্মসূচিতে এ দাবি জানান তিনি।

এসময় খোরশেদ আলম সুজন বলেন, কিছু মানুষরূপী অর্থলোভী নরপিশাচ মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলছে। তারা বিভিন্ন নামী দামী কোম্পানির ওষুধ ভেজাল করে হুবহু একই রকম মোড়ক লাগিয়ে বাজারে বিপণন করছে। ফলত মানুষের বেঁচে থাকার জায়গাটিকে আজ মৃত্যুর মুখে ঠেলে দেওয়া হচ্ছে। একদিকে ভেজাল ওষুধ, অন্যদিকে দৈনন্দিন সেবনকৃত প্রেসার, ডায়াবেটিস, হৃদরোগসহ অতি প্রয়োজনীয় ওষুধগুলোর মাত্রাতিরিক্ত দাম বৃদ্ধিতে রোগীরা আজ দিশোহারা। এসব ওষুধের দামও নির্ধারণ করে দেওয়ার জন্য ওষুধ প্রশাসনের প্রতি অনুরোধ জানান তিনি।

তিনি আরো বলেন, আমাদের কাছে খবর আছে চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকায় ভেজাল ওষুধের বিশাল বিশাল গোডাউন রয়েছে। যেখানে প্রতিদিন লাখ লাখ টাকার ভেজাল ওষুধ প্যাকেটজাত এবং মেয়াদোত্তীর্ণ ওষুধে নতুন করে মোড়ক লাগানো হয়। তাছাড়া এসব গোডাউন থেকে ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ওষুধগুলো নগরী এবং জেলার বিভিন্ন ফার্মেসি ছাড়াও দেশের বিভিন্ন জেলায় বিপণন করা হয়। এছাড়া সরকারি ওষুধের বেচাকেনাসহ সরকার নিষিদ্ধ বিভিন্ন ওষুধের বিপণনও হয় এসব গোডাউন থেকে। মানববন্ধনে খুচরা ওষুধ ব্যবসায়ীসহ ছাত্র ও জনতা উপস্থিত ছিলেন।

নাগরিক উদ্যোগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হাজী মো. ইলিয়াছ এবং সদস্য সচিব হাজী মো. হোসেনের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আব্দুর রহমান মিয়া, রুহুল আমিন তপন, সাইদুর রহমান চৌধুরী, মহিউদ্দিন শাহ, নুরুল কবির, মো. আজম খাঁন, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ নেতা সাইফুল্লাহ আনসারী, জানে আলম, মো. সোলায়মান, মো. শাহজাহান, এহতেশামুল হক রাসেল, শহীদ উল্ল্যাহ লিটন, রকিবুল আলম সাজ্জী, রাজীব হাসান রাজন, মহানগর ছাত্রলীগের সভাপতি এম ইমরান আহমেদ ইমু, মো. ফারুক, অ্যাডভোকেট সঞ্জয় মহাজন, মো. শাকিল, শেখ মো. রাশেদ, মনিরুল হক মুন্না, শাহনেওয়াজ আশরাফী প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধহাটহাজারীতে পুকুরে ডুবে শিশুর মৃত্যু
পরবর্তী নিবন্ধগল্পের মতো গল্প