ভাসমান মানুষ পেল পাবলিক টয়লেট ব্যবহারের এক্সেস কার্ড এটি মহতি উদ্যোগ : মেয়র

চসিকের ৭টি গণশৌচাগারে এই উদ্যোগ কার্যকর

| মঙ্গলবার , ২৮ ডিসেম্বর, ২০২১ at ৯:১৫ পূর্বাহ্ণ

চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, নগরীর মোট জনসংখ্যার ৪০ শতাংশ মানুষ বস্তিতে বাস করে। প্রতি বছর শহরে বাস করতে আসা পাঁচ লক্ষ মানুষের অধিকাংশই বস্তিতে বসতি স্থাপন করেন। যেখানে তারা অনেক নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হন। যার মধ্যে পানি ও স্যানিটেশন অন্যতম। নগরায়নের ফলে গ্রামসহ বিভিন্ন প্রান্তের কর্মমুখী মানুষকে প্রয়োজনের তাগিদে শহরে আসতে হয়। এ সময় কর্মমুখী এ মানুষের শৌচকর্মের প্রয়োজনে বিভিন্নভাবে বিরূপ পরিস্থিতির সম্মুখীন হতে হয়। বিশেষভাবে নারী ও প্রতিবন্ধীদের বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। এ জন্যই নগরীর সুবিধা বঞ্চিত প্রান্তিক শ্রেণীর মানুষের প্রাকৃতিক কর্ম সম্পাদনে চসিক গণ শৌচাগার ব্যবহার বিনামূল্যে করে দেয়া হয়েছে। নগরীর ভিক্ষুক, প্রতিবন্ধী, তৃতীয় লিঙ্গের মানুষেরা এই সুযোগ পাবেন। তিনি বলেন, পয়ঃপরিস্কার ও পরিচ্ছন্নতার বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে এনজিও সংস্থা ডি.এস.কের সহায়তায় চসিকের ৭টি গণশৌচাগারে এই উদ্যোগ বাস্তবায়িত হচ্ছে। সুবিধা বঞ্চিতদের বিনামূল্যে টয়লেট ব্যবহারের সুযোগ প্রদান একটি মহতি উদ্যোগ। গতকাল সোমবার আন্দরকিল্লাস্থ পুরাতন নগর ভবনে কে.বি. আবদুচ সাত্তার মিলনায়তনে ভাসমান জনসাধারণের বিনামূল্যে পাবলিক টয়লেট ব্যবহারের জন্য এক্সেস কার্ড বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
ডি.এস. কের পরিচালক (স্বাস্থ্য) ডা. মাহমুদুর রহমানের সভাপতিত্বে ও আরাফাতুল জান্নাতের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, ওয়াসার বাণিজ্যিক ব্যবস্থাপক এ.এস.এম শাহেদুল ইসলাম, প্রফেসর ড. ইদ্রিস আলী, কাউন্সিলর হাজী নুরুল হক, ওয়াটার এইডের পরিচালক হোসেন ইশরাত আদিব প্রমুখ।
মেয়র আরো বলেন, যে-কোন আধুনিক ও পরিচ্ছন্ন নগরীতে সরকারী সংস্থার পাশাপাশি নাগরিক সমাজের সচেতনতা ও দায়িত্বশীলতা অপরিহার্য। আমাদের সমাজের এই বিষয়টির যথেষ্ট ঘাটতি রয়েছে। যেখানে-সেখানে মলমূত্র ত্যাগ জনস্বাস্থ্য নিরাপত্তার ক্ষেত্রেও হুমকি স্বরূপ। এতে নানা ধরনের সংক্রমণ রোগ ছড়ানোর ঝুঁকি বাড়ে। তিনি বলেন, চট্টগ্রাম নগরী ভূ-প্রাকৃতিক বৈচিত্র্যে যথেষ্ট সুন্দর ও সমৃদ্ধ। এই নগরীর সৌন্দর্যবর্ধন কার্যক্রম চলমান রয়েছে। আইল্যান্ডে যে-সকল গাছ গাছালি রয়েছে সেগুলো পরিচর্যা ও পানি ছিটানো হচ্ছে। সবুজায়ন ও প্রকৃতিবান্ধব পরিবেশ নাগরিকদের জন্য স্বস্তিদায়ক করে তুলতে সর্বাত্মক উদ্যোগ নেয়া হয়েছে। তিনি নগরবাসীকে নিজস্ব বসতের আঙ্গিনায় চারা রোপণ ও ছাদ বাগান করার উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়ে বলেন, এই উদ্যোগে চসিক প্রয়োজনীয় সহযোগিতা দেবে। তিনি শহরে ভাসমান প্রায় ১৫লক্ষ মানুষের সুবিধার্থে চসিক আরো পাবলিক টয়লেট নির্মাণের উদ্যোগ গ্রহণ করে এর মাধ্যমে শহরের ভাসমান মানুষগুলো টয়লেট, গোসল ও সুপেয় পানি পানের সুবিধা ভোগ করতে পারবেন বলে জানান।
উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে বলেন, মানুষের জন্য মানুষ এই ধারণা নিয়ে আমাদের কাজ করতে হবে এবং সুবিধা বঞ্চিতদের সমস্যাগুলোকে চিহ্নিত করে তাদের পাশে দাঁড়াতে হবে। তিনি সাবেক মেয়র এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী পরিচ্ছন্ন বিভাগের কর্মীদের সেবক নাম দিয়ে মর্যাদা দেয়ার ফলে নিজের উদারতা প্রকাশ করেছেন বলে অভিমত ব্যক্ত করেন। এছাড়া পাবলিক টয়লেটের স্থলে পাবলিক কমফোর্ট জোন নামকরণের প্রস্তাব পেশ করেন।
প্রফেসর ড. ইদ্রিস আলী বলেন, মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠা করার জন্য আমরা বাংলাদেশ প্রতিষ্ঠা করছি। তিনি সে চেতনাকে লালন করা এবং প্রজন্মের কাছে ধারণ করতে মন-মানসিকতা তৈরি করার আহ্বান জানান। শেষে মেয়র সুবিধা বঞ্চিতদের মাঝে টয়লেট এক্সেস কার্ড বিতরণ করেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধপ্রত্যয় স্বপ্ন দেখায় আলো ছড়ায়
পরবর্তী নিবন্ধসুবিধাবঞ্চিত পরিবারকে প্রয়াসের আর্থিক অনুদান