ভালো থাকুক নারী বন্ধুরা

জোয়াইরিয়া বিনতে আজিজ | বৃহস্পতিবার , ২৮ অক্টোবর, ২০২১ at ১০:৩৬ পূর্বাহ্ণ

মানবজীবন অতি ক্ষুদ্র একটি সময়। এই ক্ষুদ্র সময়েই নিজেকে গুছিয়ে নিতে হয়। আর জীবন যুদ্ধে সকল নারী-পুরুষই সমান। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বলেছেন, ‘বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চিরকল্যাণকর/
অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর’। এখানে বিভেদ না করে বলতে চাই, একজন নারীকে সমাজে প্রতিষ্ঠিত হতে হলে প্রচুর পরিশ্রম এবং রীতিমতো যুদ্ধ করতে হয়। সেই পথে কারো না কারো হাত ধরে তিনি উঠেন শেকড় থেকে শিখরে। সমাজে প্রতিষ্ঠিত হয়ে কল্যাণ বয়ে আনাটাই নারীদের জীবনযুদ্ধ। নারীদের কখনও কন্যা, কখনও বোন, কখনও মা, কখনও স্ত্রী হয়ে পাড়ি দিতে হয় মহাসমুদ্রসম পথ। সেখানে থাকে নানান বাঁধা বিপত্তি, বিপদ। থাকে যন্ত্রণা, অভাব, কষ্ট, ব্যথা, আঘাত, শারীরিক এবং মানসিক অত্যাচার। আজকের বিশ্বের দিকে তাকালে নিজেকে অসহায় মনে হয়। কর্মস্থলে অগ্রাধিকার পাওয়া নারীরা আবার ঘৃণিত হয় নিজেদের কাছে। অত্যাচারিত হয় পথেঘাটে, রাস্তায়, পাবলিক বাসে। বৈবাহিক জীবনে অনেকে মোকাবিলা করেন অকারণ যন্ত্রণা। যে সমাজব্যবস্থায় নারীদের সম্মান দেয়া হয় না সে সমাজব্যবস্থা শিক্ষাহীন এবং এতিমের মতো। নারীদেরকে সম্মান দেয়, শ্রদ্ধা করেন এমন মানুষদেরকে জানাই সশ্রদ্ধ সালাম। জীবনকে তারা অন্তর দিয়ে অনুধাবন করেন বলেই আজ তারা বৈষম্যহীন সমাজ গঠনে ভূমিকা পালন করেন নারীদের সমান অধিকার দিয়ে।
চলার পথে বাঁধা বিপত্তি আসবেই। তাই বলে দমে যাবার সময় নয় এখন, হেরে যাবার সময় নয়। প্রিয় নারী বন্ধুরা, ভালো থাকুন, ভালো রাখুন নিজেকে, পরিবারকে এবং সমাজকে।

পূর্ববর্তী নিবন্ধক্রোধকে নিয়ন্ত্রণে রাখতে হবে
পরবর্তী নিবন্ধভাস্কর সোমনাথ হোড়