ভালোলাগা- ভালোবাসা এক নয়

মীনহার সুলতানা নিকা | রবিবার , ৩০ অক্টোবর, ২০২২ at ১০:৪২ পূর্বাহ্ণ

মানুষ স্বভাবতই নিজেকে ভালোবাসে। হৃদয়বৃত্তির ব্যাপক একটি ভুবনে মূলত ভালোবাসা দুটি পর্যায়ে বিভক্ত: একটি হলো স্রষ্টার সঙ্গে সৃষ্টির প্রেম, অন্যটি হলো সৃষ্টির সঙ্গে সৃষ্টির প্রেম। নিজের প্রতি ভালোবাসার মূল সূত্র ধরেই মানুষ তার বাবা-মা, ভাইবোন, সন্তানসন্ততি, পরিবার-পরিজন, আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধবকে ভালোবাসে।

ভালোবাসা একটি মানবিক অনুভূতি এবং আবেগকেন্দ্রিক একটি অভিজ্ঞতা। বিশেষ কোনো মানুষের জন্য ভালোলাগা ও আবেগের শক্তিশালী বহিঃপ্রকাশ হচ্ছে ভালোবাসা। ভালোলাগা হল আন্তরিকতা। প্রথমে ভালোলাগা তৈরি হয়, এরপর সেটা গড়ায় ভালোবাসায়। ভালোলাগা যদিও ভালোবাসা নয়, তবুও ভালোলাগা থেকে ভালোবাসা সৃষ্টি হয়। তুমি যদি সত্যি কাউকে ভালোবেসে থাকো নিজের অজান্তে সেও তোমার প্রতি দুর্বল হয়ে পড়বে। কষ্ট ছাড়া কেউ অশ্রু ঝরাতে পারে না।

ভালোবাসা ছাড়া কোনো সম্পর্ক তৈরি হয় না। জীবন কারো জন্য থেমে থাকে না আমরাই মাঝে মাঝে থেমে যাই প্রিয় মানুষের জন্য। অনেকেই বলে প্রথম দর্শনেই প্রেম। এটা একদম ভুল কথা। ভালোবাসা ধীরে ধীরে তৈরী হয়। ভালোবাসায় দুজন দুজনের প্রতি শ্রদ্ধা বিশ্বাস, বুঝতে পারার ক্ষমতা থাকতে হয়, ভালোবাসায় স্যাকরিফাইস থাকতে হবে, ভালোবাসা এমনই অনুভূতি যে নিজেও বোঝা যায় না, কখন জীবনে আসে। এমনভাবে আসে, যে আসার সময় অনেক ধরনের শিহরণ জাগে। বুকের ভিতর অদ্ভুত অনুভূতি কাজ করে, ভালোবাসার মানুষ পরিস্থিতির কারণে চলে যেতে পারে কিন্তু ভালোবাসা সারাজীবন একইরকম থাকে, দূরত্ব যতই হোক তার প্রতি ভালোবাসার পরিমান একবিন্দুও কমে না। হয়তো, যোগাযোগ থাকে না, তবে ভালোবাসা একই থাকে। ভালোবাসা মানেই তাকে কাছে পাওয়াও নয়, দূরে থাকলেও অনুভব করা। সব ভালোবাসা শুধু কাছেই টানে না দূরে ঠেলে দেয়। বিরহের মাঝেও আরেক ধরনের ভালোবাসা থাকে, যেটা পরবর্তী জীবনেও একইভাবে প্রভাব ফেলে। ভালোবাসুন, বা ভালোলাগান তাকেই যে আপনাকে গুরুত্ব দিবে, আপনার অনুভূতির মূল্য দিবে, এবং সম্পর্কটাকে শ্রদ্ধা করবে।

ভুল মানুষকে ভালোলাগালে, বা ভালোবাসলে নিজেকে ভুল পথে পরিচালিত ছাড়া আর কিছু পাওয়া যাবে না, অনেকসময় সুন্দর জীবনটা ভুলে ভরা জীবনের গল্পে পরিনত হয় এবং সবকিছু ভুলে পড়ে থাকে, শূন্য হয়ে যায়। অপরদিকে সঠিক ভালোবাসা, ভালোলাগা মানুষেকে স্বর্গীয় সুখ দান করে, জীবনকে সুখী করে। সঠিক মানুষ পছন্দ করুন, জীবনকে উপভোগ করুন।

ভালো অনেককেই লাগতে পারে, সেটাকে গুরুত্ব না দিয়ে ভালোবাসাকে গুরুত্ব দেন, যেটা ফাঁপা বেলুনের মত চুপসে যাবে না, হাওয়াই মিঠাইয়ের মত ও চুপসে যাবে না, গ্লাসে বন্দী করাও যাবে না, এমনভাবে তাকে ভালোবাসুন, তাকে মুক্ত আকাশে ছেড়ে দিন, ঘুরির মত উড়িয়ে দিন, রং ধনুর রঙে নিজেকে ও ভালোবাসার মানুষকে রাঙ্গান, ভালো থাকুন ভালোবাসার মানুষের সাথে, শ্রদ্ধা রাখুন ভালোবাসার প্রতি।

পূর্ববর্তী নিবন্ধসচেতনতাই অপচয় রোধের বড় অস্ত্র
পরবর্তী নিবন্ধদেশ হতে দেশান্তরে