ভারী বর্ষণের শঙ্কা চট্টগ্রামে

আজাদী প্রতিবেদন | বুধবার , ৭ জুলাই, ২০২১ at ৫:১১ পূর্বাহ্ণ

নগরীসহ চট্টগ্রামের বিভিন্ন জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অফিস। চট্টগ্রাম আবহাওয়া অফিস গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৬টার স্থানীয় পূর্বাভাসে জানায়, পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রামের আকাশ আংশিক মেঘলা থেকে সাময়িকভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। সে সাথে কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা বাতাসের সঙ্গে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দক্ষিণ দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কি.মি. বেগে যা অস্থায়ী দমকা হাওয়ার আকারে ৩৫-৪৫ কি.মি বেগে বাতাস প্রবাহিত হতে পারে।
গতকাল মঙ্গলবার চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৫ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস। চট্টগ্রাম নদী বন্দরের জন্য এক নম্বর নৌ-সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।
এদিকে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন রাঙামাটিতে ২৫.০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। মঙ্গলবার কঙবাজারে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ৬৪ মিলিমিটার রেকর্ড হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধজোয়ার-ভাটার সময়সূচি
পরবর্তী নিবন্ধবিএনপি-জামায়াতের প্ররোচনায় একটি গোষ্ঠী বিদেশে বসে গুজব রটায় : তথ্যমন্ত্রী