ভারতজুড়ে বন্‌ধ, বিভিন্ন রাজ্যে কড়াকড়ি

অগ্নিপথ প্রকল্প

| মঙ্গলবার , ২১ জুন, ২০২২ at ১১:২১ পূর্বাহ্ণ

‘অগ্নিপথ প্রকল্পের’ অধীনে নতুন পদ্ধতিতে সেনাবাহিনীতে লোক নিয়োগ প্রক্রিয়ার প্রতিবাদে ভারতজুড়ে বন্ধ ডেকেছে চাকরিপ্রত্যাশী বিক্ষোভকারীরা। বিহারসহ কয়েকটি রাজ্যে সোমবার ২৪ ঘণ্টার বন্‌ধ কর্মসূচি চলছে। প্রায় ৫০০ ট্রেন চলাচল বাতিল করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। কয়েকটি রাজ্যে এদিন বন্‌ধ করা হয়েছে ইন্টারনেট এবং স্থগিত করা হয়েছে বাস সেবাও। চুক্তিভিত্তিক ও স্বল্পমেয়াদি সেনা নিয়োগ প্রকল্প ‘অগ্নিপথ’ এর বিরুদ্ধে গত কয়েক দিন ধরে ভারতের বিভিন্ন রাজ্যে সহিংস বিক্ষোভ হয়েছে। সোমবার বন্ধকে কেন্দ্র করে রাজ্যেগুলোতে নিরাপত্তা জোরদারে কড়াকড়ি আরোপ করা হচ্ছে। খবর বিডিনিউজের। বন্‌ধ শুরুর আগে থেকেই কয়েকটি রাজ্যে পূর্বসতর্কতামূলক ব্যবস্থা হিসাবে বড় ধরনের জনসমাবেশের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়, বন্ধ করে দেওয়া হয় স্কুল এবং ইন্টারনেট সেবাও।

ঝাড়খন্ডে স্কুলের পরীক্ষাও পিছিয়ে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকারের বিভিন্ন কার্যালয়সহ সেনা নিয়োগ কেন্দ্র এবং বিজেপি নেতাদের কার্যালয়গুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। কোনও ধরনের অনাকাঙ্‌ক্িষত ঘটনা এড়াতে বিভিন্ন জায়গায় রাস্তা বন্ধ করা হয়েছে। মাঠ পর্যায়ে নিয়োগ করা হয়েছে হাজারের বেশি পুলিশ।

বিক্ষোভকারীরা সরকারের কাছে অগ্নিপথ পরিকল্পনা বাতিলের দাবি জানাচ্ছে। কারণ, এই প্রকল্প তাদের নিরাপদ চাকরি পাওয়ার আশা গুঁড়িয়ে দেবে বলেই ভাষ্য বিক্ষোভকারীদের। বিবিসি জানায়, কয়েকটি রাজনৈতিকদল বিক্ষোভকারীদের পক্ষ সমর্থন করেছে। কিন্তু সরকার এই পরিকল্পনা বাতিল করতে অস্বীকৃতি জানিয়েছে। বরং নতুন পরিকল্পনা নিয়ে বিক্ষোভকারীদের যে আশঙ্কা তা দূর করার চেষ্টা চলছে বলে জানিয়েছে সরকার।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৫৭.১৮ কোটি টাকা
পরবর্তী নিবন্ধসমকামী বিয়েতে নিষেধাজ্ঞা সাংবিধানিক : জাপানের আদালত