সমকামী বিয়েতে নিষেধাজ্ঞা সাংবিধানিক : জাপানের আদালত

| মঙ্গলবার , ২১ জুন, ২০২২ at ১১:২২ পূর্বাহ্ণ

জাপানে সমকামী বিয়ের ওপর নিষেধাজ্ঞা বহাল রেখেছে আদালত। ওসাকার এক আদালতের রায়ে বলা হয়েছে, জাপানে সমকামী বিয়েতে নিষেধাজ্ঞা সংবিধান লঙ্ঘন করে না। সোমবারের এই রায় সমকামী অধিকার কর্মীদের জন্য এক বড় ধাক্কা। এর আগে ২০২১ সালে উত্তরাঞ্চলীয় স্যাপোরো জেলা আদালত এর ঠিক উল্টো রায় দিয়েছিল। বলা হয়েছিল, সমকামী বিয়েকে সরকারের স্বীকৃতি না দিতে পারাটা অসাংবিধানিক। খবর বিডিনিউজের।

এরপর বিয়েতে সমতার দাবিতে আন্দোলনকর্মীদের একের পর এক মামলা দায়েরের মধ্যে ওসাকা আদালতেও মামলা করে তিন সমকামী যুগল। সোমবার সেই মামলারই রায় শুনিয়েছে আদালত। জাপানের সংবিধানে বলা আছে, বিয়ে কেবল উভয় লিঙ্গের মধ্যে পারস্পরিক সম্মতিতে হতে হবে। কিন্তু সমপ্রতি কয়েক বছরে জাপানের স্থানীয় কর্তৃপক্ষ সমকামী বিয়েকে স্বীকৃতি দেওয়ার উদ্যোগ নিয়েছে। যদিও এ ধরনের স্বীকৃতি আইনের আওতায় বিয়ের মতো একইরকম অধিকার নিশ্চিত করে না। তারপরও বর্তমান নিয়মবিধিগুলো পর্যালোচনা করে নভেম্বর থেকে সমকামী বিয়ের স্বীকৃতির প্রক্রিয়া শুরু করা হবে বলে গত মাসে জানিয়েছিল টোকিও প্রশাসনিক এলাকা।

তাছাড়া, ২০২০ সাল থেকেই জাপানজুড়ে বহু সমকামী যুগল বিয়ের ক্ষেত্রে সমতা চেয়ে আদালতে মামলা করেছে। সরকারের ওপর চাপ সৃষ্টি করতেই পদক্ষেপ বলে জানিয়েছে তারা। শিল্পোন্নত দেশগুলোর জি-৭ জোটে জাপানই একমাত্র দেশ যেখানে সমকামী বিয়ে মেনে নেওয়া হয় না। কিন্তু জাপানে জনমত জরিপে দেখা গেছে, আমজনতার বেশিরভাগই দেশে সমকামী বিয়েকে স্বীকৃতি দেওয়ার পক্ষে রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধভারতজুড়ে বন্‌ধ, বিভিন্ন রাজ্যে কড়াকড়ি
পরবর্তী নিবন্ধসিরিয়ার রাক্কায় যাত্রীবাহী বাসে হামলা, নিহত ১৩