ভারতকে হারিয়ে টানা দ্বিতীয় জয়

সাফ অনূর্র্ধ্ব-২০ ফুটবল চ্যাম্পিয়নশিপ ।। পিয়াস আহমেদের জোড়া গোল

ক্রীড়া প্রতিবেদক | বৃহস্পতিবার , ২৮ জুলাই, ২০২২ at ৫:৫৫ পূর্বাহ্ণ

সাফ অনূর্ধ্ব-২০ ফুটবল চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে সবচেয়ে কঠিন প্রতিপক্ষ ছিল স্বাগতিক ভারত। কারণ টুর্নামেন্টের সর্বাধিক শিরোপা তাদের দখলে। তাছাড়া এবারের আসরটি বসছে তাদেরই মাটিতে। তাই ভারতকে হারানোটা ছিল বাংলাদেশের জন্য সবচাইতে বড় চ্যালেঞ্জ। সে চ্যালেঞ্জটা বেশ ভালভাবেই উৎরে গেল বাংলাদেশের তরুণরা। শ্রীলংকার বিপক্ষে দারুণ এক জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করা বাংলাদেশ দ্বিতীয় ম্যাচেই স্বাগতিক ভারতকে হারিয়ে বড় চমক দিল। গতকাল বুধবার ভারতের ভুবনেশ্বরে অনুষ্ঠিত ম্যাচে স্বাগতিক ভারতকে ২-১ গোলে পরাজিত করে লাল-সবুজ জার্সিধারীরা। এই জয়ের ফলে ফাইনালের পথে আরো একধাপ এগিয়ে গেল বাংলাদেশ। ম্যাচের ৩টি গোলই হয়েছে প্রথমার্ধে। বাংলাদেশের পক্ষে জোড়া গোল করেছেন পিয়াস আহমেদ নোভা। ভারতের পক্ষে একটি গোল পরিশোধ করেন গুরকিরাত সিং।
২০১৯ সালে অনূর্ধ্ব-১৮ বছর বয়সীদের নিয়ে অনুষ্ঠিত এই টুর্নামেন্টে ভারতের কাছে ফাইনালে হেরে রানার্সআপ হয়েছিল বাংলাদেশ। গতকাল যেন সে হারের প্রতিশোধ নিল বাংলাদেশ। ম্যাচের শুরু থেকেই নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করা বাংলাদেশ অষ্টম মিনিটে একটি সুযোগ পেয়েছিল। অফসাইডের ফাঁদ ফাকি দিয়ে বল নিয়ন্ত্রণে নিয়েছিলেন পিয়াস আহমেদ। আগুয়ান গোলরক্ষকের মাথার উপর দিয়ে শটও নিয়েছিলেন কিন্তু বল ফিরে পোস্টে লেগে। ১৭ মিনিটে আবারও সুযোগ পেয়েছিলেন পিয়াস। ডান দিক দিয়ে আক্রমণে উঠে এগিয়ে আসা গোলরক্ষককেও কাটিয়েছিলেন। কিন্তু নিজে শট নিয়ে সতীর্থকে পাস দিলে বল ক্লিয়ার করে ভারতীয় এক ডিফেন্ডার। ২৯ মিনিটে এগিয়ে যায় বাংলাদেশ। ভারতের রক্ষণের ভুলের সুযোগ কাজে লাগিয়ে মাঝমাঠ থেকে উঁচু হয়ে আসা বল ধরে পোস্ট ছেড়ে বেরিয়ে আসা গোলরক্ষককে ফাকি দিয়ে কোনাকুনি শটে বল জালে জড়ান পিয়াস। অবশ্য এগিয়ে যাওয়ার পরপরই গোল হজম করে বাংলাদেশ। সতীর্থের ক্রস থেকে পাওয়া বল ধরে দারুণ এক হেডে লক্ষ্যভেদ করেন গুরকিরাত। খেলায় ফিরে সমতা। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে পেনাল্টি কিক থেকে পিয়াস গোল করে আবারো দলকে এগিয়ে দেন। ভারতের ডিবঙে পিয়াসকে ফাউল করেছিলেন ভারতীয় এক ডিফেন্ডার। আর রেফারি পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন ।
দ্বিতীয়ার্ধে অবশ্য নিজেদের রক্ষণভাগকে জমাট করার চেষ্টা করে বাংলাদেশ। অপরদিকে স্বাগতিক ভারত গোল করার জন্য মরিয়া হয়ে খেলতে থাকে। কিন্তু তারা পারেনি বাংলাদেশের রক্ষণে চিড় ধরাতে বা গোল রক্ষক আসিফের পরীক্ষা নিতে। ফলে হার দিয়ে মুকুট ধরে রাখার মিশন শুরু করল স্বাগতিক ভারত। এই জয়ের ফলে টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার সবার উপরে এখন বাংলাদেশ। আগামীকাল শুক্রবার নিজেদের তৃতীয় ম্যাচে মালদ্বীপের মুখোমুখি হবে বাংলাদেশ। ২০১৫ ও ২০১৭ সালের চ্যাম্পিয়ন নেপালের কাছে ৪-০ গোলে হেরে এরই মধ্যে টুর্নামেন্টে শুরু করেছে মালদ্বীপ।

পূর্ববর্তী নিবন্ধঅধীনস্থদের প্রতি বৈষম্যমূলক আচরণ নয়
পরবর্তী নিবন্ধপতেঙ্গার হোসেন আহম্মদ পাড়ার মূল সড়ক থেকে অবৈধ দোকান উচ্ছেদ করুন