ভাব বিনিময়-ই মানুষকে বাঁচিয়ে রাখে

শিউলী নাথ | শনিবার , ৭ জানুয়ারি, ২০২৩ at ৫:৩২ পূর্বাহ্ণ

‘ভাষা’ মানুষের ভাব প্রকাশের প্রধান মাধ্যম। এই ভাষার মাধ্যমেই আমাদের দৈনন্দিন জীবনের সুখ-দুঃখ, আনন্দ, বেদনা, খুশি সবকিছুই আমরা অন্যের সাথে ভাগ করে থাকি। তবে সবার সাথে ভাগাভাগি করা যায় না। মানুষ ভেদে তারতম্য ঘটে। কখনো যে মানুষটিকে খুব কাছের মনে হয় হয়তোবা কিয়ৎক্ষণ পরে ঐ মানুষটিকে খুব অচেনা মনে হয়। যাকে মনের সকল কথা উজাড় করে বলে পরিতৃপ্ত হওয়া যায়, হয়ত তাকেই একসময় এড়িয়ে চলতে পারলেই উত্তম মনে হয়।

অপরদিকে কখনোই যাকে মনের কথা বলা হয়নি বা বলবে বলেও চিন্তা করা যায়নি, দেখা যায় সেই মানুষটিই হয়ে উঠে সুখ দুঃখের, ব্যক্তি জীবনের সবচেয়ে নিকটতম স্বজন। মানুষ যার বিরুদ্ধে একসময় আন্দোলনে সোচ্চার হয়, দেখা যায় ঐ মানুষটিই হয়ে উঠে তার দৈনন্দিন জীবনের অংশ বিশেষ। কেনো মানুষের এই স্বভাবজাত পরিবর্তন? আসলে মানুষ কথাপ্রিয় প্রাণি। আত্মকথা, আত্মপ্রচার, আত্মস্তুতি মানুষের জন্মগত ধর্ম। কেউ কেউ খোলশের আড়ালে নিজেকে লুকিয়ে রাখতে চাইলেও স্বভাবগত কারণে একসময় বেরিয়ে আসে। এতে ব্যক্তির কোনও দোষ নেই। মানুষ হিসেবে চিরাচরিত অভ্যাসের বাইরে সে যেতে পারে না। শুধু সময়ের পরিবর্তনে ও নিজের প্রয়োজনে মানুষ তার ভাবপ্রকাশের মানুষটিকে বদলে নেয়। মানুষকে বাঁচতে হবে। একা সব বয়ে বেড়াতে পারে না বলেই বেঁচে থাকার অবলম্বন হিসেবে কাউকে বেছে নিতেই হয়।

বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায় পরিবারে থেকেও মনের একান্ত কথাগুলো তাদের সাথে শেয়ার করা যায় না। তাইতো পরিবারের বাইরে অন্যান্য স্বজন বা বন্ধুরাই এক্ষেত্রে নির্ভরযোগ্য হয়ে উঠে। তবুও ব্যক্তিকে তেমন দোষারোপ করা যায় না। কারণ পরিবারে থাকলেই যে সবার মানসিকতা এক হবে তা নয়। তাই প্রিয়জনদের সাথে ভাগাভাগি করেই মানুষ বেঁচে থাকার আনন্দ খুঁজে পায়। বিজ্ঞজনেরা অবশ্য বলেন পরিবারই প্রধান, এর বাইরে কেউ তোমার আপন নয়। অ্যান্টনি ব্রাণ্ড এর মতে, ‘অনেক কিছুই আমাদের বদলে দিতে পারে, তবে আমাদের শুরু এবং শেষ পরিবারের সাথেই হয়ে থাকে’।

আসলে বৃহৎ জগৎ সংসারে এ নিয়ে অনেক মতভেদ রয়েছে। তবে পরিবার-পরিজন, বন্ধু, শুভাকাঙ্ক্ষী সবাই থাকার পরেও বাস্তবতা আমাদের এই শিক্ষা দেয়, ‘নিজের দুঃখ কষ্টের দিনগুলোতে একাই লড়তে হয়। সেদিন কেউই পাশে থাকে না। তা সে যতই আপন হোক কিংবা পর। সবাই নিজেকে নিয়েই ব্যস্ত থাকে’-জন উইক।

পূর্ববর্তী নিবন্ধপথশিশু ও শীতার্তদের পাশে এগিয়ে আসুন
পরবর্তী নিবন্ধমানসিক স্বাস্থ্য রক্ষায় কাউন্সিলিং এর ভূমিকা