ব্লক বেড়িবাঁধে বাড়বে সৌন্দর্য

সন্দ্বীপ প্রতিনিধি | বুধবার , ৬ এপ্রিল, ২০২২ at ৫:৫৪ পূর্বাহ্ণ

চট্টগ্রামের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন ও সাগর বেষ্টিত দ্বীপ উপজেলা সন্দ্বীপ। সন্দ্বীপের কালাপানিয়া হরিশপুর রহমতপুর আজিমপুর মুছাপুর মাইটভাংগা সারিকাইত মগধরা ইউনিয়নের কিছু অংশের পুরাতন বেড়িবাঁধকে টেকসই করতে নির্মিত হচ্ছে ব্লক বেড়িবাঁধ। প্রায় ১০ কিলোমিটার এলাকা জুড়ে দৃষ্টিনন্দন এ ব্লক বেড়িবাঁধের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। এ কাজ পুরোপুরি শেষ হলে পোল্ডারে প্রায় ১৮ হাজার হেক্টর গ্রস এরিয়ায় অবস্থিত ক্ষতিগ্রস্ত অবকাঠামোর উন্নয়ন হবে। এছাড়া এ বাঁধের ফলে প্রাকৃতিক দুর্যোগ ও ঝড় জলোচ্ছ্বাস থেকে সংশ্লিষ্ট এলাকা সংরক্ষণ, লবণাক্ত পানির প্রবেশ রোধ, ভয়াবহ সামুদ্রিক ঘূর্ণিঝড় ও জলাবদ্ধতা থেকে জনগণের জানমাল সম্পদ রক্ষা এবং কর্মক্ষেত্রের পরিধি বৃদ্ধি ও পরিবেশের সামঞ্জস্যতা নিশ্চিত হবে বলে আশা করছেন স্থানীয়রা।
সন্দ্বীপ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী আরিফুর রহমান দৈনিক আজাদীকে জানান, পোল্ডার-৭২ এর আওতায় ৯ দশমিক ৮ কিলোমিটার ব্লক বেড়িবাঁধ ও এক দশমিক ১২ কিলোমিটার মাটি ভরাটের কাজ চলমান রয়েছে। যেটি কিছুদিনের মধ্যে সমাপ্ত হবে। এছাড়া ১৭ দশমিক ৪৮৩ কিলোমিটার বেড়িবাঁধ নতুন করে একনেকে পাস হওয়ার প্রক্রিয়াধীন রয়েছে। এটির কাজ শুরু হলে সন্দ্বীপের কালাপানিয়া ইউনিয়ন থেকে পশ্চিম দিক হয়ে দক্ষিণ দিকে ছোয়াখালী থেকে আরও দুই কিলোমিটার উত্তর দিকে ব্লক বেড়িবাঁধ নির্মিত হবে। এছাড়া সেকেন্ড পেইজে ব্লক বেড়িবাঁধের উপর পিচঢালা রাস্তা নির্মাণ করা হবে। এটি হলে পুরো ব্লক বেড়িবাঁধ মেরিন ড্রাইভে সড়কের সুবিধা পাবে সন্দ্বীপবাসী।
নদী ভাঙন কবলিত ইউনিয়ন রহমতপুরের চেয়ারম্যান ফরিদুল মাওলা কিশোর বলেন, চলমান ব্লক বেড়িবাঁধ কাজের আওতায় ইউনিয়নের ৯০ ভাগ বেড়িবাঁধ ঝুঁকিমুক্ত হয়েছে। নতুন প্রজেক্টের কাজ শুরু হলে প্রাকৃতিক দুর্যোগ থেকে ইউনিয়ন পুরোপুরি ঝুঁকিমুক্ত হবে বলে আশা করছি। এমপি মহোদয় সম্প্রতি উঠান বৈঠকে জানিয়েছেন, শিগগিরই নতুন করে প্রায় ২৫ কিলোমিটার ব্লক বেড়িবাঁধের কাজ হবে। বর্ষার আগে এটির কাজ শুরু হলে আমরা অনেকটা ঝুঁকিমুক্ত থাকব।
জানতে চাইলে সন্দ্বীপের সাংসদ মাহফুজুর রহমান মিতা জানান, ১৯৭ কোটি টাকা ব্যয়ে ১০ কিলোমিটার ব্লক বেড়িবাঁধের কাজ চলছে। যা কিছুদিনের মধ্যে পুরোপুরি সমাপ্ত হয়ে যাবে। এছাড়া নতুন করে আরও ২৫ কিলোমিটার ব্লক বেড়িবাঁধসহ তিনটি স্লুইস গেইট নির্মাণের জন্য প্রিএকনেকে পাস হয়ে আছে। এটি একনেকে পাস হলে প্রায় ১১৬২ কোটি টাকায় নতুন করে ২৫ কিলোমিটার ব্লক বেড়িবাঁধ নির্মাণ করা যাবে।

পূর্ববর্তী নিবন্ধসাগরে নিখোঁজের ৫ দিন পর জাহাজ শ্রমিকের লাশ উদ্ধার
পরবর্তী নিবন্ধরোহিঙ্গা ক্যাম্পে আরসা নেতা আটক