ব্যাটারদেরই মূল দায়িত্বটা পালন করতে হবে : আকরাম খান

| শনিবার , ৭ অক্টোবর, ২০২৩ at ৫:৪২ পূর্বাহ্ণ

বাংলাদেশ আজ বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নামছে। প্রতিপক্ষ আফগানিস্তান। প্রতিপক্ষ হিসেবে আফগানিস্তান শক্তিশালী হলেও দল হিসেবে আমরা তাদের চাইতে ভালো। কাজেই তাদের বিপক্ষে খেলতে গেলে কিছুটা সতর্কতা অবলম্বন করতে হবে বলে জানিয়েছেন সাবেক অধিনায়ক আকরাম খান। তিনি দৈনিক আজাদীকে জানান, এবারের বিশ্বকাপে সবচাইতে বড় দায়িত্বটা পালন করতে হবে ব্যাটারদের। অবস্থা দেখে মনে হচ্ছে ভারতের এবারের বিশ্বকাপে প্রতিটি ম্যাচেই বেশি রান হবে। তাই আমাদের দলের প্রথম চার ব্যাটারের অন্তত দুজনকে বড় ইনিংস খেলতে হবে। দলের রান বাড়ানোর কাজটা শুরু দিকের ব্যাটারদেরকেই করতে হবে। তবে এখানে টসটাও একটা ফ্যাক্টর হতে পারে। টস জিতে আপনি কি সদ্ধান্ত নিবেন সেটাও বড় ভূমিকা রাখবে।

মনে রাখতে হবে আফগানিস্তানের দুজন খুব ভালো স্পিনার রয়েছে। তাদেরকে সাবধানে মোকাবেলা করতে হবে। আমাদেরও সাকিব রয়েছে বা নাসুম, মেহেদী হাসান মিরাজরা রয়েছে। তবে রশিদ খান এবং মুজিব উর রহমান একটু বেশি ভালো। আবার এমন না যে তারা আমাদের কাছে একেবারে অপরিচিত। একটু সতর্ক হলে দক্ষতার সাথে মোকাবেলা করা সম্ভব।

গত ৩/৪ মাস ধরে আমাদের ব্যাটিং এবং বোলিং ভালো হলেও ব্যাটিংটা ঠিক ধারাবাহিক হচ্ছে না। ব্যাটারদের সে জায়গাটা ঠিক করতে হবে। আমাদের পেসাররা এখন বেশ ভালো। স্পিনেও যে আমরা খুব বেশি পিছিয়ে তা কিন্তু নয়। হয়তো রশিদমুজিবের কারণে আফগানিস্তান কিছুটা এগিয়ে থাকবে। তাছাড়া আমরাতো তাদেরকে মোকাবেলা করতে অভ্যস্ত। তারা বেশ পরিচিত আমাদের ব্যাটারদের কাছে। কাজেই ব্যাটাররা একটু ভালো করতে পারলেই ম্যাচ জেতা খুবই সম্ভব। এবারের বিশ্বকাপ দেখে মনে হচ্ছে এটি হয়তো ব্যাটারদের বিশ্বকাপ হতে পারে। উইকেট গুলোতে বেশ রান রয়েছে বলে মনে হচ্ছে। তাই এই টুর্নামেন্টে যারা ভালো ব্যাটিং করতে তাদের জেতার সম্ভাবনা থাকবে বেশি। কম রান করে এই বিশ্বকাপে জেতাটা কঠিন হয়ে যেতে পারে। আজকের ম্যাচে যা করার টপ অর্ডার ব্যাটারদের করতে হবে। শেষের দিকের ব্যাটারদের উপর ভরসা করে থাকলে হবে না। যেহেতু আমাদের পেস বোলিং ইউনিট বেশ ভালো। সে সাথে স্পিনে সাকিবনাসুমরা রয়েছে তাই জয় দিয়ে বিশ্বকাপ শুরু করাটা খুব বেশি কঠিন হওয়ার কথা নয় বাংলাদেশের জন্য।

পূর্ববর্তী নিবন্ধআফগানদের বিপক্ষে সাকিবদের বিশ্বকাপ শুরু আজ
পরবর্তী নিবন্ধডালের বাটি নিয়ে চবি ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, আহত ২০