আফগানদের বিপক্ষে সাকিবদের বিশ্বকাপ শুরু আজ

নজরুল ইসলাম | শনিবার , ৭ অক্টোবর, ২০২৩ at ৫:৪১ পূর্বাহ্ণ

বিশ্বকাপ ক্রিকেটের দামামা বেজে গেছে দুই দিন আগে। এরই মধ্যে পার হয়ে গেছে দুই দিন। তৃতীয় দিনে এসে মাঠে নামছে বাংলাদেশ। প্রতিপক্ষ আফগানিস্তান। একেবারেই পরিচিত প্রতিপক্ষ। যাদের সাথে কদিন আগেও খেলেছে বাংলাদেশ এশিয়া কাপে। আর সেখানে জয়টা ছিল বাংলাদেশেরই। এশিয়া কাপের সে ম্যাচে ৮৯ রানে জিতেছিল বাংলাদেশ। তাই অনেকটা সুখ স্মৃতি নিয়েই আজ আফগানদের বিপক্ষে বিশ্বকাপ শুরু করছে সাকিবরা। ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১১ টায়। এই মাঠটাও বাংলাদেশের জন্য নতুন নয়। এই মাঠে ভারতের বিপক্ষে সিরিজ খেলেছে টাইগাররা। তাই চেনা মাঠে, চেনা প্রতিপক্ষ দিয়েই শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ। বাংলাদেশের বিশ্বকাপ দল নিয়ে হয়েছে নানা নাটক। তাই অনেকটা তড়িঘড়ি করে দেশ ছাড়ার আগের রাতে দল ঘোষণা করে পরদিন ভারতের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছিল টাইগাররা। তবে দল গঠনের সে সব এখন মাথায় নেই ক্রিকেটারদের। তেমনটি জানিয়েছে বাংলাদেশ দলের অধিনায়ক। তাদের সামনে এখন একটাই লক্ষ্য। আর তা হচ্ছে জয় দিয়ে বিশ্বকাপ শুরু করা।

ক্যারিয়ারে প্রথম বিশ্বকাপ মিস করছেন তামিম ইকবাল। আর বাংলাদেশ মিস করবে তার ব্যাটিং। যেহেতু বাংলাদেশের উদ্বোধনী জুটিতে তামিম ছিলেন অপরিহার্য অঙ্গ। তামিমের পর তেমন কেউ এসে উদ্বোধনী জুটিতে সুবিধা করতে পারেনি। তবে বিশ্বকাপের আগে দুটি প্রস্তুতি ম্যাচে তানজিদ হাসান তামিম আর লিটনের জুটিটা গড়ে উঠছে বলে মনে হচ্ছে। তবে ম্যাচে লড়াইটা হবে বাংলাদেশের ব্যাটারদের সাথে আফগানিস্তানের স্পিনারের। যেখানে নিজেদের শ্রেষ্ঠত্ব বজায় রাখতে চাইবে দু পক্ষই। যদিও বিশ্বকাপের প্রস্তুতিটা খুব বেশি ভালো হয়নি বাংলাদেশের। এশিয়া কাপে দুটি জয়, ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি ম্যাচে হার। ভারতে গিয়ে বিশ্বকাপের দুটি প্রস্তুতি ম্যাচের একটিতে জয় আর একটিতে হার। সব মিলিয়ে প্রস্তুতিটা বাংলাদেশের জন্য অম্ল মধুর বলতে হবে। তবে আসল লড়াইয়ে নিজেদের সেরাটা দিতেই যেন মুখিয়ে আছে টাইগাররা।

শক্তি, সামর্থ আর পরিসংখ্যানে আফগানিস্তানের চাইতে এগিয়েই থাকবে বাংলাদেশ। দু দলের ১৫ লড়াইয়ে বাংলাদেশের জয় ৯টি। হয়তো স্পিনে খানিকটা এগিয়ে থাকবে আফগানিস্তান। বাংলাদেশের রয়েছে দুর্দান্ত এক পেস বোলিং ইউনিট। তাসকিন, শরীফুল, হাসান মাহমুদ আর মোস্তাফিজকে নিয়ে গড়া বাংলাদেশের পেস বোলিং এখন দারুণ সমীহ জাগানো। আর ব্যাটিংয়েতো এগিয়ে টাইগাররাই। তাইতো সাকিবের ভরসার জায়গা একাধিক। দলে অভিজ্ঞরা যেমন রয়েছে তেমনি রয়েছে তরুণরা। যেখানে ওপেনিংয়ে তানজিদ তামিম একটি জায়গা করে নিয়েছে। লিটন, শান্ত, সাকিব, হৃদয়, মাহমুদউল্লাহ, মিরাজদের নিয়ে ব্যাটিংটা বেশ সমৃদ্ধ বাংলাদেশের। স্পিনে সাকিবের নেতৃত্বে রয়েছে নাসুম, মিরাজরা। আর পেস বোলিং ইউনিটটাতো বেশ সমীহ জাগানো। তাই জয় দিয়েই বিশ্বকাপ শুরুর করতে চান টাইগার দলপতি সাকিব আল হাসান।

আফগানিস্তানের সবচাইতে বড় ভরসার জায়গাটা হচ্ছে তাদের দুই স্পিনার রশিদ এবং মুজিব। মোহাম্মদ নবী নেই তেমন ছন্দে। এশিয়া কাপে বাংলাদেশের কাছে হেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল আফগানরা। তবে বিশ্বকাপের দুটি প্রস্তুতি ম্যাচের একটিতে জিতেছে তারা। হারেনি একটিও। কারণ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অপর ম্যাচটি বৃষ্টির কারণে হতে পারেনি। শ্রীলংকার বিপক্ষে ম্যাচটি বৃষ্টি আইনে জিতেছিল আফগানিস্তান। যদিও আফগানরাও চাইছে জয় দিয়ে বিশ্বকাপ শুরু করতে। বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ এবং আফগানিস্তান মুখোমুখি হয়েছে দুবার। আর দুটিতেই জয় বাংলাদেশের। ২০১৫ সালের বিশ্বকাপে আফগানদের ১০৫ রানের বিশাল ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। আর ২০১৯ বিশ্বকাপে আফগানরা ৬২ রানে হেরেছিল টাইগারদের কাছে। তবে ক্রিকেট যেহেতু গৌরবময় অনিশ্চয়তার খেলা সেহেতু আগাম কিছু বলাটা কঠিন।

বাংলাদেশ দলের একাধিক ক্রিকেটার রয়েছে যারা অনূর্ধ্ব১৯ বিশ্বকাপ জিতেছে। তাদের দিকেই যেন দলের হেড কোচের নজরটা একটু বেশি। তাদের মধ্যে আত্মবিশ্বাস জাগাতে চেষ্টা করে যাচ্ছেন চন্দিকা হাথুরুসিংহে। কারণ তাদের মধ্যে সে সামর্থ্য দেখছেন দলের কোচ। অনুশীলনেও তামিম, হৃদয়, শান্ত, হাসান মাহমুদ, শরীফুলদের দিকে বাড়তি নজর রেখেছেন কোচ। তিনি চেষ্টা করছেন ক্রিকেটারদের ভেতর থেকে সেরাটা বের করে আনতে। কারণ বিশ্বকাপে কি করবেন বা কি লক্ষ্য সেটা নির্ধারিতই বলে জানালেন হাথুরু। সবাই চাইছে বাংলাদেশ একটি ভালো বিশ্বকাপ কাটাক। আর সে ভালোর মধ্যে অনেক কিছুই থাকতে পারে। সেমিফাইনালে খেলার লক্ষ্য থাকতে পারে। সর্বোচ্চ ম্যাচ জেতার লক্ষ্য থাকতে পারে। তবে বাংলাদেশের সবচাইতে বড় লক্ষ্য হচ্ছে নিজেদের সেরাটা দিয়ে খেলা। আর সেটা শুরু করতে চায় টাইগাররা আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে।

পূর্ববর্তী নিবন্ধইরানের কারাবন্দি অধিকারকর্মী নার্গিস মোহাম্মদী পেলেন শান্তির নোবেল
পরবর্তী নিবন্ধব্যাটারদেরই মূল দায়িত্বটা পালন করতে হবে : আকরাম খান