ব্যাংক কর্মকর্তা মোরশেদের মৃত্যুতে কারো প্ররোচনা নেই

পিবিআইয়ের চূড়ান্ত প্রতিবেদন

আজাদী প্রতিবেদন | সোমবার , ৪ এপ্রিল, ২০২২ at ৬:০১ পূর্বাহ্ণ

দশ মাসের তদন্ত শেষে পাঁচলাইশে ব্যাংক কর্মকর্তা আবদুল মোরশেদ চৌধুরীর আত্মহত্যার ঘটনায় কারও প্ররোচনা ছিল না বলেই চূড়ান্ত রিপোর্ট দিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। মোরশেদের স্ত্রী ও মামলার বাদী ইশরাত জাহানের অভিযোগে মোরশেদের দুই ফুফাতো ভাই জাবেদ ইকবাল চৌধুরী ও পারভেজ ইকবাল চৌধুরীসহ পাঁচজনকে আসামি করা হয়। এ ছাড়া মামলায় অজ্ঞাতনামা আরও আটজনকে আসামি করা হয়েছিল। ইশরাত জাহানের অভিযোগ, মোরশেদের দুই ফুফাত ভাইসহ কয়েকজন থেকে ২৫ কোটি টাকা ঋণ নেন তার স্বামী; সেই টাকা সুদে আসলে পরিশোধ করলেও টাকার জন্য চাপ দেয়ায় সুইসাইড নোট লিখে আত্মহত্যা করেছিলেন মোরশেদ।
পিবিআই চট্টগ্রাম মেট্রো অঞ্চলের এসপি নাইমা সুলতানা আজাদীকে বলেন, ‘আমাদের তদন্তে এই আত্মহত্যায় কারো প্ররোচনার প্রমাণ পাওয়া যায়নি। এটা স্রেফ একটি আত্মহত্যার ঘটনা। সে কারণে মামলাটির চূড়ান্ত প্রতিবেদন আদালতে জমা দিয়ে আসামিদের অব্যাহতির সুপারিশ করেছি। এখন আদালত তা গ্রহণ করবেন না পুনঃতদন্তের নির্দেশ দেবেন সেটা আদালতের বিবেচ্য বিষয়।’
প্রসঙ্গত, ২০২১ সালের ৭ এপ্রিল নগরীর পাঁচলাইশ থানার হিলভিউ আবাসিক এলাকার বাসায় মোরশেদ চৌধুরী আত্মহত্যা করেন। জানা গেছে, মামলাটি প্রথমে পাঁচলাইশ থানার (বর্তমানে ইপিজেড থানার ওসি) পরিদর্শক কবিরুল ইসলাম, ডিবিতে পরিদর্শক মইনুর রহমান এবং সবশেষে পিবিআই চট্টগ্রাম মেট্রোর পরিদর্শক কামরুল ইসলাম তদন্ত করেন। পিবিআই চট্টগ্রাম মেট্রোর পরিদর্শক কামরুল ইসলাম গত ৩০ মার্চ চট্টগ্রামের মহানগর হাকিম আদালতে চূড়ান্ত প্রতিবেদনটি জমা দেন। আদালত তা গ্রহণ করে আগামী ১৭ এপ্রিল শুনানির দিন ধার্য্য করেছেন।
চূড়ান্ত রিপোর্টে পিবিআই জানিয়েছে, মোরশেদ চৌধুরীর আত্মহত্যায় কারও প্ররোচনা দেয়ার সাক্ষ্য প্রমাণ তারা পায়নি। সুইসাইডাল নোটটি মোরশেদের হাতেই লেখা। মূলত ঋণে জর্জরিত হয়ে এ ব্যাংক কর্মকর্তা আত্মহত্যা করেছেন। ইশরাত জাহানের করা মামলায় মোরশেদের ফুফাত ভাইসহ পাঁচজনকে আসামি করা হয়। তবে আত্মহত্যায় এদের কেউ প্ররোচনা দিয়েছেন, এমন প্রমাণ তদন্তে পাওয়া যায়নি বলেই চূড়ান্ত রিপোর্টে পাঁচ আসামিকে অব্যাহতি দেওয়ার সুপারিশ করা হয়।

পূর্ববর্তী নিবন্ধগ্রিসে পোশাক রপ্তানির আড়ালে ৮ লাখ টাকা পাচারের চেষ্টা
পরবর্তী নিবন্ধবাসচাপায় হেফজখানার শিক্ষার্থী হত্যার ঘটনায় চালক ও হেলপার আটক