ব্যাংকের মাধ্যমে ইউজার ফি

আর্থিক লেনদেনে স্বচ্ছতা আনার প্রস্তাবে মন্ত্রণালয়ের সম্মতি

আজাদী প্রতিবেদন | শনিবার , ৮ অক্টোবর, ২০২২ at ৫:২৮ পূর্বাহ্ণ

আর্থিক লেনদেনে স্বচ্ছতা আনতে ব্যাংকের মাধ্যমে ইউজার ফি আদায়ের প্রস্তাবনা দিয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল। হাসপাতাল কর্তৃপক্ষের এ প্রস্তাবনায় এরই মাঝে সম্মতিও দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সম্মতি পাওয়ায় শীঘ্রই এ কার্যক্রম (ব্যাংকের মাধ্যমে ইউজার ফি আদায়) চালুর কথা জানিয়েছেন চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান।
হাসপাতাল সূত্রে জানা গেছে, হাসপাতালের ওয়ান স্টপ ইমার্জেন্সি কেয়ারে (ওসেক) টিকিট কেটে সেবা গ্রহণ, আউটডোরে (বহিঃবিভাগে) ডাক্তার দেখানো, ইনডোরে রোগী ভর্তি, রেডিওলজি ও প্যাথলজিসহ সব ধরণের পরীক্ষা-নিরীক্ষা (এঙ-রে, আলট্রাসনোগ্রাম, সিটি স্ক্যান, এমআরআই, সিবিসি, আরবিএস, ইউরিন, ডোপ টেস্ট, ইসিজি, ইকো, এন্ডোসকপি, ব্রঙ্কোসকপি, রেডিওথেরাপি প্রভৃতি) এবং অ্যাম্বুলেন্স ভাড়াসহ যাবতীয় ইউজার ফি বর্তমানে হাসপাতালের নিজস্ব কর্মচারীর মাধ্যমে ম্যানুয়ালি আদায় করা হয়ে থাকে। নির্ধারিত ৬টি কাউন্টারে এ সব ফি নেয়া হয়। নতুন প্রস্তাবনা অনুযায়ী, ম্যানুয়াল পদ্ধতির পরিবর্তে ব্যাংকের তত্ত্বাবধানে কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে এ সব ফি আদায় করা হবে। আর রাষ্ট্রয়ত্ত অগ্রনী ব্যাংক, চমেক শাখার তত্ত্বাবধানে এ কার্যক্রম পরিচালিত হবে।
নতুন পদ্ধতিতে কাউন্টার সংখ্যা আরো বাড়ানোর কথা জানিয়েছে হাসপাতাল প্রশাসন। আর কাউন্টারগুলোতে ২৫ থেকে ৩০টি কম্পিউটারের মাধ্যমে ফি আদায় করা হবে।
এই পদ্ধতিতে রোগীরাও উপকৃত হবেন উল্লেখ করে চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান আজাদীকে বলেন, একজন রোগী যে কোনো কাউন্টার থেকে যে কোনো টিকিট সংগ্রহ করতে পারবেন। যেমন- বর্তমানে ইমার্জেন্সিতে শুধু ইমার্জেন্সি সেবা ও ইনডোরে ভর্তির টিকিট কাটা যায়। কিন্তু নতুন পদ্ধতিতে একজন রোগী ইমার্জেন্সি থেকেও আউটডোরের টিকিট কাটতে পারবেন। এঙ-রে, সিটি স্ক্যান, ইসিজির ফিও দিতে পারবেন। বর্তমানে টিকিট কাটতে গিয়ে রোগীদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে হয়, তবে নতুন পদ্ধতিতে রোগীদের এ ভোগান্তি কমবে। হাসপাতালের নিচ তলায় (ন্যায্য মূল্যের ওষুধের দোকানের পাশে) থাকা তথ্য কেন্দ্রটিতেও ফি আদায়ের কাউন্টার চালুর চিন্তা রয়েছে বলে জানান হাসপাতাল পরিচালক।
ব্যাংকের মাধ্যমে ইউজার ফি আদায় করা হলে আর্থিক লেনদেনে জবাবদিহিতা ও স্বচ্ছতা আসবে জানিয়ে হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান বলেন, ব্যাংকের মাধ্যমে ফি আদায় হলে আমরা নির্ভুল আর্থিক হিসাব পাবো। সর্বোপরি আর্থিক অনিয়মও দ্রুত চিহ্নিত করা যাবে। সার্বিক দিক বিবেচনায় গৃহীত পরিকল্পনার ভিত্তিতে এ প্রস্তাবনা।
এ দিকে, গত ২৮ আগস্ট প্রদত্ত এক চিঠিতে চমেক হাসপাতালের এ প্রস্তাবনায় প্রশাসনিক অনুমোদন প্রদানের কথা জানায় স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব মোহাম্মদ রুকন উদ্দিন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়- ‘চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের যাবতীয় ইউজার ফি/রেভিনিউ ইনকাম সফটওয়্যারের মাধ্যমে রাষ্ট্রয়ত্ত বাণিজ্যিক ব্যাংক অগ্রনী ব্যাংক লি. চমেক শাখার নিজস্ব ব্যবস্থাপনায় আদায় করার প্রশাসনিক অনুমোদন প্রদান করা হলো।’
এর আগে হাসপাতালের যাবতীয় ইউজার ফি ব্যাংকের মাধ্যমে আদায়ের বিষয়ে অনুমোদন চেয়ে চলতি বছরের ১২ মার্চ স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি দেয় চমেক হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসানের স্বাক্ষরে মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর এ চিঠি পাঠানো হয়। গত ৪ এপ্রিল চমেক হাসপাতালের এ প্রস্তাবনার বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মতামত চেয়ে চিঠি দেয় মন্ত্রণালয়। ২৫ মে এ সংক্রান্ত মতামত প্রদান করে মন্ত্রণালয়ে ফিরতি চিঠি দেয় স্বাস্থ্য অধিদপ্তর। স্বাস্থ্য অধিদপ্তরের মতামতের ভিত্তিতে সর্বশেষ ২৮ আগস্ট এ বিষয়ে প্রশাসনিক অনুমোদন দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। আর মন্ত্রণালয়ের চূড়ান্ত অনুমোদন পাওয়ায় কিছু দিনের মধ্যেই নতুন এ পদ্ধতি চালুর আশাবাদ ব্যক্ত করেছেন চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধঅন্যায্য গৃহকর বাতিল করেই ঘরে ফিরব