বোয়ালখালীতে ৯ ট্রান্সফরমার চুরি ঝুঁকিতে চাষাবাদ

বোয়ালখালী প্রতিনিধি | বুধবার , ২০ জুলাই, ২০২২ at ৫:৫৮ পূর্বাহ্ণ

বোয়ালখালীতে একমাসের ব্যবধানে সেচ স্কিমের ৯টি বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটেছে। এতে অনিশ্চয়তার মুখে পড়েছে প্রায় ৩শ একর জমির চাষাবাদ।
জানা যায়, স্মল হোল্ডার এগ্রিকালচারাল কম্পিটিটিভনেস প্রজেক্টের (এসএসিপি) আওতায় উপজেলার বগাছড়া, আমুচিয়া ইউনিয়নের দক্ষিণ নাঘাটা হকখালী ও একই এলাকার কানুপুকুর বিলের সেচ স্কিমে ৫ কেভি করে বেশ কয়েকটি ট্রান্সফরমার বসায় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি)। এর মধ্যে গত ৭ জুলাই দিবাগত রাতে বগাছড়া বিলের তিনটি, ২ জুন আমুচিয়া ইউনিয়নের দক্ষিণ নাঘাটা বিলের হকখালীর ৩টি ও একই এলাকার কানুপুকুর বিলের তিনটিসহ মোট ৯টি ট্রান্সফরমার নিয়ে যায় চোরের দল। এ ঘটনায় থানায় পৃথক তিনটি ডায়েরি করেছেন এসব স্কিম ম্যানেজার আব্দুল জলিল, এসএম বাবর ও মো. নাজিম উদ্দিন।

তারা জানান, স্কিমের আওতায় বারিড পাইপ লাইনের কাজ চালু থাকায় বৈদ্যুতিক খুঁটি থেকে ট্রান্সফরমারগুলো নামানো হয়নি। এ সুযোগে ট্রান্সফরমারগুলো চুরি করে নিয়ে যায় চোরের দল। এ বিষয়ে পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ডেপুটি জোনাল ম্যানেজারসহ সংশ্লিষ্ট সকলকে অবগত করেছেন ভুক্তভোগীরা। স্কিম ম্যানেজার এসএম বাবর বলেন, এক মাসের ব্যবধানে একই এলাকায় ৯টি ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটেছে। দ্রুত সময়ের মধ্যে ট্রান্সফরমার সংযুক্ত করা না হলে এখানকার প্রায় ৩০০ একর জমিতে বোরোসহ শাকসবজির আবাদ অনিশ্চয়তার মুখে পড়বে। কিন্তু নতুন করে ট্রান্সফরমার স্থাপনের সার্মথ্য আমাদের নেই। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে এলাকায় আরো ট্রান্সফরমার চুরির আশঙ্কা করছেন স্কিম ম্যানেজার আব্দুল জলিল।

তিনি বলেন, ট্রান্সফরমার চুরি হওয়ায় আর্থিক ক্ষতির মুখে পড়েছি। বিএডিসি থেকে শর্ত সাপেক্ষে ট্রান্সফরমারগুলো ভাড়ায় নিয়েছিলাম। মো. নাজিম উদ্দীন জানান, চোরের দল বৈদ্যুতিক খুঁটিতে থাকা ট্রান্সফরমার অভিনব কায়দায় খুলে ভেতরের যন্ত্রাংশ নিয়ে গেছে। অথচ ট্রান্সফরমারগুলো খুঁটিতে লোহার শিকল দিয়ে তালাবদ্ধ করা ছিলো।

বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রাজ্জাক বলেন, ট্রান্সফরমার চুরির সাথে জড়িত একটি দল সম্প্রতি রাঙ্গুনিয়ায় সনাক্ত হয়েছে। বোয়ালখালীতে ট্রান্সফরমার চুরির সাথে এরা জড়িত রয়েছে কিনা খতিয়ে দেখা হচ্ছে। চুরি হওয়ার ঘটনায় সাধারণ যায়েরি নেওয়া প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, কেউ মামলা করতে চায় না, সেকারণে সাধারণ ডায়েরি করা হয়েছে।

বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরিরোধে গ্রাহকদের সচেতন থাকার অনুরোধ জানিয়েছেন পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ডেপুটি জোনাল ম্যানেজার মো. এমরান গণি।

পূর্ববর্তী নিবন্ধসড়কে ভূমিষ্ঠ সেই নবজাতক ‘শঙ্কামুক্ত নয়’
পরবর্তী নিবন্ধচবিতে ছাত্রীকে হেনস্তার ঘটনায় তদন্ত কমিটি