বৃহত্তর চট্টগ্রামের ছয় পৌরসভায় ভোট ১৪ ফেব্রুয়ারি

পটিয়া চন্দনাইশ সাতকানিয়া বান্দরবান রাঙামাটি মাটিরাঙা

আজাদী ডেস্ক | সোমবার , ৪ জানুয়ারি, ২০২১ at ৬:৩৯ পূর্বাহ্ণ

চতুর্থ ধাপে চট্টগ্রামের তিন পৌরসভা পটিয়া, চন্দনাইশ ও সাতকানিয়ায় ভোট হবে আগামী ১৪ ফেব্রুয়ারি। এছাড়া পার্বত্য চট্টগ্রামের বান্দরবান, রাঙামাটি ও মাটিরাঙা পৌরসভায় ওইদিন হবে। চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসার আতাউর রহমান জানান, চতুর্থ ধাপে চট্টগ্রামের ৩টি পৌরসভার মধ্যে পটিয়ায় ইভিএম, সাতকানিয়া ও চন্দনাইশে ব্যালটে ভোটগ্রহণ হবে। দেশের তিন শতাধিক পৌরসভার মধ্যে চতুর্থ ধাপে ৫৬টি পৌরসভায় ভোট হবে ১৪ ফেব্রুয়ারি। গতকাল রোববার নির্বাচন কমিশন সভায় এ নির্বাচনের সময়সূচি চূড়ান্ত করা হয়। ইসির অনুমোদনের পর জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর এসব পৌরসভা ভোটের তফসিল ঘোষণা করেন।
ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমার শেষ সময় ১৭ জানুয়ারি, বাছাই ১৯ জানুয়ারি, প্রত্যাহারের শেষ সময় ২৬ জানুয়ারি। নির্বাচনের দিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট চলবে। এর মধ্যে ৩১ পৌরসভায় ভোট হবে ইভিএমে, বাকিগুলোয় ব্যালটে। মহামারীর মধ্যে এবার চার ধাপে পৌর নির্বাচন করছে কমিশন।
পটিয়া : পটিয়া প্রতিনিধি জানান, আগামী ১৪ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ইভিএমের মাধ্যমে পটিয়া পৌরসভা নির্বাচন হবে। নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি ছাড়াও আরো কয়েকটি দল প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি গ্রহণ করেছে। আওয়ামী লীগে মেয়র পদে ৪ মনোনয়ন প্রত্যাশী মাঠে রয়েছেন। এরা হলেন বর্তমান পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সেক্রেটারি অধ্যাপক হারুনুর রশিদ, দক্ষিণ জেলা যুবলীগের সভাপতি আ ম ম টিপু সুলতান চৌধুরী, পটিয়া উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আইয়ুব বাবুল ও তরুণ আওয়ামী লীগ নেতা সওয়ার হায়দার চৌধুরী।
বিএনপিতে মেয়র পদে মনোনয়ন প্রত্যাশী ৬ জন হলেন পৌরসভার সাবেক মেয়র ও পৌর বিএনপির আহ্বায়ক নুরুল ইসলাম সওদাগর, গত নির্বাচনে বিএনপির প্রার্থী ও পৌরসভা বিএনপির যুগ্ম আহ্বায়ক তৌহিদুল আলম, পৌরসভা বিএনপির সদস্য সচিব গাজী আবু তাহের, দক্ষিণ জেলা যুবদলের সিনিয়র সহসভাপতি মো. শাহজাহান চৌধুরী, পৌরসভা যুবদলের সাবেক যুগ্ম আহ্বায়ক মো. নজরুল ইসলাম ও দক্ষিণ জেলা তরুণ দলের আহ্বায়ক ফজলুল কাদের জুলু। এছাড়া ইসলামী ফ্রন্ট ও বাংলাদেশ ইসলামী ফ্রন্ট থেকেও প্রার্থী দেওয়ার কথা শোনা যাচ্ছে।
চন্দনাইশ : চন্দনাইশ প্রতিনিধি জানান, চন্দনাইশে মেয়র পদে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীরা হলেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবুর রহমান চৌধুরী, মক্কা আওয়ামী ফাউন্ডেশনের সভাপতি মো. মোজাম্মেল হক, বর্তমান মেয়র মাহাবুবুল আলম খোকা, মদিনা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লায়ন রফিকুল ইসলাম, গাছবাড়িয়া সরকারি কলেজের সাবেক ভিপি শেখ টিপু চৌধুরী, দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি মো. তৌহিদুল ইসলাম রহমানী ও উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য এম শাহাদাত নবী খোকা।
দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান জানান, চতুর্থ ধাপের পৌরসভা নির্বাচনকে সামনে রেখে চন্দনাইশ পৌরসভা থেকে এবার যাচাই-বাচাই শেষে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতায় ইচ্ছুক ৭ সম্ভাব্য প্রার্থীর তালিকা কেন্দ্রে প্রেরণ করা হয়েছে। আগামী ১৩ জানুয়ারি মনোনয়ন বোর্ডের সভায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা মেয়র পদে দলীয়ভাবে একক প্রার্থীর নাম ঘোষণা করবেন।
এদিকে দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র সদস্য নুরুল আনোয়ার চৌধুরী, উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম সওদাগর ও চন্দনাইশ পৌরসভা ছাত্রদলের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মো. ইফতেখার হোসেন ইফতুর মধ্যে যে কেউ বিএনপির মনোনয়ন পেতে পারেন। এছাড়া পৌরসভা এলডিপির সভাপতি এম আইনুল কবির এলডিপি মনোনয়ন পেতে পারেন বলে দলীয় সূত্রে জানা গেছে।
সাতকানিয়া : সাতকানিয়া প্রতিনিধি জানান, তফসিল ঘোষণার পর সাতকানিয়ায় সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের তৎপরতা বৃদ্ধি পেয়েছে। আওয়ামী লীগের বর্তমান মেয়র ও দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি মোহাম্মদ জোবায়ের, দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক গোলাম ফারুক ডলার এবং বঙ্গবন্ধু পরিষদ সাতকানিয়া উপজেলা শাখার সভাপতি শফিকুল ইসলাম মাঠে রয়েছেন। এছাড়া মেয়র পদে মনোনয়নের আশায় বিএনপি ছেড়ে আওয়ামী লীগে যোগদানকারী সাবেক মেয়র হাজী মোহাম্মদুর রহমানের নামও শোনা যাচ্ছে।
দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান জানান, সাতকানিয়া পৌরসভা নির্বাচনের জন্য আমরা বর্তমান মেয়র মোহাম্মদ জোবায়ের, গোলাম ফারুক ডলার ও শফিকুল ইসলামের নাম কেন্দ্রে পাঠিয়েছি। আগামী ১৩ জানুয়ারি মনোনয়ন বোর্ডের সভা হবে। ওই সভায় দলীয় প্রার্থী চুড়ান্ত হবে।
বিএনপি থেকে দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য হাজী রফিকুল ইসলাম, লোকমান হাকিম মানিক ও নওয়াব মিয়া দলীয় মনোনয়ন পেলে নির্বাচন করবেন বলে জানিয়েছেন। তবে পৌরসভা নির্বাচন ঘিরে জামায়াতের তৎপরতা লক্ষ্য করা যায়নি।
দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য অধ্যাপক শেখ মো. মহিউদ্দীন জানান, সাতকানিয়া পৌরসভা নির্বাচনে বিএনপি প্রার্থী নির্বাচন করবেন। তবে এখনো প্রার্থী চূড়ান্ত হয়নি। আগামী কয়েক দিনের মধ্যে মনোনয়ন প্রত্যাশীদের তালিকা কেন্দ্রে পাঠাব।
বান্দরবান : বান্দরবান প্রতিনিধি জানান, দলীয় ও স্থানীয়দের তথ্য মতে, বান্দরবান পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীর দৌড়ে আছেন বর্তমান মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ইসলাম বেবী, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ও তিনবারের নির্বাচিত কাউন্সিলর হাবিবুর রহমান খোকন এবং আওয়ামী লীগের পৌর শাখা সভাপতি অমল কান্তি দাস। বিএনপিতে মেয়র পদে সম্ভাব্য প্রার্থীদের মধ্যে আছেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র মো. জাবেদ রেজা এবং বিএনপির পৌরশাখা সভাপতি নাছির উদ্দিন চৌধুরী।
রাঙামাটি : রাঙামাটি প্রতিনিধি জানান, রাঙামাটিতে আওয়ামী লীগের মেয়র পদে মনোনয়ন প্রত্যাশী ১১ জন এবং বিএনপির ১৩ জনের নাম শোনা যাচ্ছে।
মাটিরাঙা : খাগড়াছড়ি প্রতিনিধি জানান, ব্যালট পেপারের মাধ্যমে মাটিরাঙা পৌরসভায় ভোট হবে। আওয়ামী লীগ ও বিএনপির মনোনয়ন পেতে একাধিক ব্যক্তির নাম শোনা যাচ্ছে। এবার মেয়র পদে আওয়ামী লীগে ৪ জনের নাম শোনা যাচ্ছে। এরা হলেন বর্তমান মেয়র মো. শামসুল হক, মো. আবুল কাশেম, এমএম জাহাঙ্গীর ও হারুনুর রশীদ। বিএনপির মনোয়ন প্রত্যাশী দুজন হলেন বাদশা মিয়া ও নাসির উদ্দিন চৌধুরী।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধগুলজার মোড়ে চশমা দোকানে হামলা