বিশ্ব এইডস দিবস আজ

কাউন্সেলিং করতে পারলে আক্রান্তের হার কমে আসবে

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১ ডিসেম্বর, ২০২২ at ৭:৫৩ পূর্বাহ্ণ

বিশ্ব এইডস দিবস আজ। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘অসমতা দূর করি, এইডস মুক্ত বিশ্ব গড়ি’। সারাদেশের ন্যায় চট্টগ্রামেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে আজ। দিবসটি ঘিরে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করেছে চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয়।

১৯৮৮ সাল থেকে এইডসের বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্বে এ দিবসটি পালিত হয়ে আসছে। বাংলাদেশে প্রথম এইডস রোগী শনাক্ত হয় ১৯৮৯ সালে। জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার পরিসংখ্যান অনুযায়ীদেশে বর্তমানে এইচআইভি/এইডস আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ১৪ হাজার। এসব রোগীর মধ্যে এ পর্যন্ত শনাক্ত হয়ে চিকিৎসার আওতায় এসেছেন ৮ হাজারের কিছু বেশি।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের চর্ম ও যৌন রোগ বিভাগের এআরটি সেন্টারের তথ্য মতে, ২০১৮ সালে ৪৫ জন রোগী শনাক্ত হয় চট্টগ্রামে। ২০১৯ সালে শনাক্ত হয় ৭১ জন। ২০২০ সালে ৩৯ জন। আর ২০২১ সালে শনাক্ত হয় ৬১ জন। অবশ্য গত বছর বৃহত্তর চট্টগ্রামে মোট ১৬১ জন রোগী শনাক্তের তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর। একই সময়ে (২০২১ সালে) রোহিঙ্গাদের মাঝে ১৮৮ জন এইডস রোগী শনাক্তের তথ্য দিয়েছে সরকারি দপ্তরটি। এদিকে, চলতি বছরের (২০২২ সালের) রোগী শনাক্তের তথ্য সরবরাহ করেনি এআরটি সংশ্লিষ্টরা।

আক্রান্তদের অধিকাংশই বিদেশ ফেরত ও তাদের স্বজন বলে চিকিৎসকরা জানিয়েছেন। তবে বিদেশ ফেরতের পাশাপাশি জাহাজের নাবিক ও বেসরকারি চাকরিজীবীও রয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, প্রবাসে অবস্থানরতদের ঝুঁকিপূর্ণ যৌন সম্পর্ক বিষয়ে যথাযথ জ্ঞান না থাকা এবং বিদেশে যাওয়ার আগে এ বিষয়ে পর্যাপ্ত কাউন্সেলিং না হওয়ায় এ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে। বিদেশে এই রোগে আক্রান্ত হয়ে দেশে ফেরা ব্যক্তিদের মাধ্যমে তাদের স্ত্রীসন্তানরাও আক্রান্ত হচ্ছেন।

পূর্ববর্তী নিবন্ধতড়িৎ প্রকৌশলের মাধ্যমে ক্রমশ এগিয়ে চলেছে পৃথিবী
পরবর্তী নিবন্ধপ্রধানমন্ত্রীর আন্তরিকতার প্রতি চট্টগ্রামবাসী কৃতজ্ঞ