বিশ্বের শীর্ষ ধনীদের নতুন তালিকা প্রকাশ করলো ফোর্বস

| বৃহস্পতিবার , ৪ এপ্রিল, ২০২৪ at ৬:০৪ পূর্বাহ্ণ

২০২৪ সালের বিশ্বের শীর্ষ ধনীদের নতুন তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক ব্যবসাবাণিজ্যবিষয়ক ম্যাগাজিন ফোর্বস। মার্কিন সাময়িকী জানিয়েছে, সারা বিশ্বে চলমান অর্থনৈতিক মন্দার মধ্যেও বিশ্বের শীর্ষ ধনীদের সম্পদ গত বছরের তুলনায় আরও বেড়েছে।

বিলিয়নিয়ারদের তালিকায় স্থান পাওয়া দুইতৃতীয়াংশ ধনীর সম্পদমূল্য গত বছরের তুলনায় বেড়েছে; কমেছে মাত্র একচতুর্থাংশ ব্যক্তির সম্পদমূল্য। শীর্ষ ২০ জন ধনীর সম্পদমূল্য সামগ্রিকভাবে ৭০ হাজার কোটি ডলার বেড়েছে। ২০২৪ সালে সারা বিশ্বে বিলিয়নিয়ার রয়েছেন ২ হাজার ৭৮১ জন। আর শীর্ষ ১০ ধনীর তালিকায় ৯ জনই যুক্তরাষ্ট্রের। খবর বিডিনিউজের।

ফোর্বস ম্যাগাজিনের ধনীদের শীর্ষ তালিকায় এবছর রয়েছে ৭৫ বছর বয়সী ফ্রান্সের বার্নার্ড আর্নল্ট। তার সর্বমোট সম্পদমূল্য ২২৩ বিলিয়ন ডলার। লুই ভুইতোঁ ও সেফোরাসহ বিশ্বের ৭৫টি নামিদামি ফ্যাশন ও কসমেটিঙ ব্র্যান্ডের মালিক তিনি।

দ্বিতীয় অবস্থানে রয়েছেন টেসলা ও স্পেস এঙের কর্ণধার ইলন মাস্ক। প্রথম স্থান হারালেন তিনি। ৫২ বছর বয়সী এ মার্কিন নাগরিকের সম্পদমূল্য এখন ১৯৫ বিলিয়ন ডলার, ২০২৩ সালের হিসেবে যা ছিল ১৮০ বিলিয়ন ডলার। তৃতীয় স্থানে রয়েছেন ইকমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের সহপ্রতিষ্ঠাতা জেফ বেজোস। তার সম্পদমূল্য গত বছরের তুলনায় প্রায় ৮৫ বিলিয়ন ডলার বেড়ে এখন ১৯৪ বিলিয়ন ডলার। শীর্ষ ধনীর তালিকার চতুর্থ স্থানে নাম উঠেছে ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের। তবে এক বছরেই তার সম্পদমূল্য প্রায় ৩ গুণ বেড়ে গেছে। ২০২৩ সালে জাকারবার্গের সম্পদমূল্য ছিল ৬৪ দশমিক ৪ বিলিয়ন ডলার। আর এই বছর তা এক লাফে বেড়ে ১৭৭ বিলিয়ন ডলার হয়েছে। বিশ্বের অন্যতম আলোচিত বিলিয়নিয়ার মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস সপ্তম স্থানে রয়েছেন। এবছর তার সম্পদমূল্য বেড়ে দাঁড়িয়েছে ১২৮ বিলিয়ন ডলারে। তালিকায় নবম স্থানে এসেছে ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানির নাম। তার সম্পদমূল্য ১১৬ বিলিয়ন ডলার।

ফোর্বস জানাচ্ছে, বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় এবছর নতুন করে আরও ১৪১ জন যুক্ত হয়েছেন। সব মিলিয়ে এখন বিশ্বে বিলিনিয়ারের সংখ্যা ২ হাজার ৭৮১ জন। শীর্ষ ধনীর তালিকায় মার্কিনদের পর সবচেয়ে বেশি আছেন চীনারা; হংকংয়ের নাগরিকসহ চীনের মূল ভূখণ্ডের ধনীদের মধ্যে বিলিয়নিয়ারদের সংখ্যা ৪৭৩ জন। দেশের হিসেবে তালিকায় বিলিয়নিয়ারদের সংখ্যার তৃতীয় স্থানে আছে ভারত, দেশটির ধনীদের জন্য এটি নতুন রেকর্ড।

২০২৪ সালের শীর্ষ এই বিলিয়নিয়ারদের তালিকা তৈরিতে ফোর্বস গত ৮ মার্চ থেকে স্টকমূল্য ও মুদ্রার বিনিময় মূল্য ব্যবহার করছে। প্রতি মুহূর্তে বিলিয়নিয়ারদের সম্পদের উত্থানপতন হিসাব করে ফোর্বসের এই তালিকায় যে কোনো সময় ধনীদের অবস্থান পরিবর্তন হয়ে থাকে।

পূর্ববর্তী নিবন্ধকেটে নিয়ে যাওয়ার সময় রেলওয়ের ৬ লাখ টাকার কাঠ জব্দ
পরবর্তী নিবন্ধনতুন মৌসুমে টেকনাফ বাজারে পাহাড়ি মালি আম