বিশ্বের খাদ্যভাণ্ডার হয়ে উঠতে পারবে ভারত?

| বৃহস্পতিবার , ২১ এপ্রিল, ২০২২ at ১১:১৯ পূর্বাহ্ণ

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বিশ্বজুড়ে খাদ্যশস্যের সংকট দেখা দিয়েছে। লাফিয়ে বাড়ছে দাম। যুদ্ধের কারণে বিশ্ববাজারে খাদ্যপণ্যের জোগানে যে শূন্যতা তৈরি হয়েছে তা পূরণে ভারত প্রস্তুত বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে মোদী এ কথা বলেন। তিনি জানান, নিজেদের ১৪০ কোটি মানুষের মুখে খাবার তুলে দেওয়ার জন্য ভারতের কাছে ‘যথেষ্ট খাবার’ আছে। আর যদি বিশ্ব বাণিজ্য সংস্থা অনুমতি দেয়, তবে ভারত আগামীকাল থেকেই বিশ্বজুড়ে খাদ্যপণ্যের জোগান দিতে প্রস্তুত আছে। খবর বিডিনিউজের।

ইউক্রেন যুদ্ধের কারণে সারা বিশ্বে খাদ্যশস্যের দাম গত ১০ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। বিশ্বের শীর্ষ গম রপ্তানিকার দেশগুলোর অন্যতম ইউক্রেন ও রাশিয়া। এই দুই দেশ মিলে বিশ্ববাজারে এক-তৃতীয়াংশ গমের যোগান দেয়। এছাড়াও এই দুই দেশ বিশ্বজুড়ে ৫৫ শতাংশ সূর্যমূখী তেল এবং ১৭ শতাংশ ভুট্টা ও বার্লি রপ্তানি করে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (ইউএনএফএও) পরিসংখ্যান অনুযায়ী, দুই দেশ মিলে এ বছর এক কোটি ৪০ লাখ টন গম এবং এক কোটি ৬০ লাখ টন ভুট্টা বিশ্ববাজারে রপ্তানি করবে বলে আশা করা হয়েছিল। ইউএনএফএও-র অর্থনীতিবীদ উপালি গালকেতি বলেন, ওই জোগানে বিঘ্ন সৃষ্টি হয়েছে এবং রাশিয়ার উপর পশ্চিমা নিষেধাজ্ঞার অর্থ সমীকরণ থেকে এইসব রপ্তানিও বাদ দিতে হবে। এক্ষেত্রে ভারত তাদের রপ্তানি বাড়ানোর উদ্যোগ নিতে পারে, বিশেষ করে তাদের হাতে যখন পর্যাপ্ত গম মজুদ আছে। ভারত বিশ্বের দ্বিতীয় বৃহৎ গম ও চাল রপ্তানিকারক দেশ।

পূর্ববর্তী নিবন্ধশ্রীলঙ্কায় বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলি, নিহত ১
পরবর্তী নিবন্ধমারিউপোলের সেনাদের আত্মসমর্পণে রাশিয়ার নতুন সময়সীমা