মারিউপোলের সেনাদের আত্মসমর্পণে রাশিয়ার নতুন সময়সীমা

| বৃহস্পতিবার , ২১ এপ্রিল, ২০২২ at ১১:১৯ পূর্বাহ্ণ

মারিউপোলে এখনও যে ইউক্রেনীয় সেনারা প্রতিরোধ চালিয়ে যাচ্ছে তাদের আত্মসমর্পণের জন্য নতুন সময়সীমা বেঁধে দিয়েছে রাশিয়া। মঙ্গলবার আত্মসমর্পণের জন্য বেঁধে দেওয়া পূর্ববর্তী সময়সীমা পার হয়ে মধ্যরাত ঘনিয়ে আসতে থাকার মধ্যে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইউক্রেনের কোনো সেনা আত্মসমর্পণ না করায় তারা তাদের প্রস্তাবের সময়সীমা নবায়ন করছে।

এক বিবৃতিতে মন্ত্রণালয়টি বলেছে, পুরোপুরি মানবিক নীতির ওপর ভিত্তি করে রাশিয়ার সশস্ত্র বাহিনী ফের প্রস্তাব দিচ্ছে, ওই জাতীয়তাবাদী ব্যাটেলিয়ন এবং বিদেশি ভাড়াটে সেনারা মস্কোর স্থানীয় সময় ২০ এপ্রিল বুধবার দুপুর ২টার মধ্যে তাদের সামরিক অভিযান বন্ধ করে অস্ত্র নামিয়ে রাখবে।

এর আগে ইউক্রেনীয় কমান্ডাররা জানিয়েছিল, তারা আত্মসমর্পণ করবে না। মারিউপোলের বিশাল ইস্পাত কারখানা আজভস্তাইলে বেশ কিছু ইউক্রেইনীয় সেনা তাদের অবস্থান ধরে রেখেছে। রাশিয়া সেখানে বাংকার বাস্টার বোমা দিয়ে হামলা চালাচ্ছে বলে মঙ্গলবার রাতে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্টের একজন উপদেষ্টা। তার এ দাবির বিস্তারিত যাচাই করা যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। উপদেষ্টা মিখাইলো পদোইলাক টুইটারে লিখেছেন, বিশ্ব অনলাইনে শিশুদের খুন হওয়া দেখেও চুপ করে আছে। প্রায় আট সপ্তাহ ধরে ইউক্রেনে আক্রমণ চালাচ্ছে রাশিয়ার বাহিনীগুলো।

কিন্তু এ সময়ের মধ্যে তারা দেশটির কোনো বড় শহরের দখল নিতে পারেনি। এতে মস্কো বাধ্য হয়ে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনবাসে রুশপন্থি ইউক্রেনীয় বিচ্ছিন্নতাবাদীদের অঞ্চল ও এর আশপাশে মনোনিবেশ করতে বাধ্য হয়েছে। ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে শুরু হওয়া রাশিয়ার সামরিক অভিযান দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের কোনো দেশে সবচেয়ে বড় আক্রমণের ঘটনা। এ আক্রমণে ইউক্রেনের শহরগুলো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এবং দেশটির প্রায় ৫০ লাখ লোক প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে গেছে। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আগামী সপ্তাহে অর্থোডক্স খ্রিস্টানদের ইস্টার পরব উদযাপন, বেসামরিকদের সরে যাওয়া অনুমোদন ও মানবিক ত্রাণ সরবরাহের সুযোগ দেওয়ার জন্য চার দিনের যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বের খাদ্যভাণ্ডার হয়ে উঠতে পারবে ভারত?
পরবর্তী নিবন্ধসন্দ্বীপে স্পিডবোট ডুবিতে উদ্ধার তৎপরতা অব্যাহত