বিশ্বমঞ্চে মাঠে নামছে সাবেক দুই চ্যাম্পিয়ন

আজাদী অনলাইন | বুধবার , ২৩ নভেম্বর, ২০২২ at ২:১৯ অপরাহ্ণ

ফুটবল বিশ্বকাপের চতুর্থ দিনে, ‘ই’ গ্রুপে বিকেলে মরক্কোর মুখোমুখি হবে ক্রোয়েশিয়া ও সন্ধ্যায় জার্মানি খেলবে জাপানের বিপক্ষে। অন্যদিকে ‘এফ’ গ্রুপে রাতে স্পেন মুখোমুখি কোস্টারিকার ও মধ্যরাতে বেলজিয়াম খেলবে কানাডার বিপক্ষে।

২০১৪ সালে সবশেষ শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় পরে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। অপরদিকে প্রতিপক্ষ জাপান ১৯৯৮ আসর দিয়ে বিশ্বকাপে খেলে। পরের ছয়টি আসরেই বাছাই পর্বে পেরিয়ে বিশ্ব মঞ্চে খেলছে তারা। শেষ ষোলোতে তিনবার খেলেছে জাপান।

‘এফ’ গ্রুপে স্পেনের বিশ্বমঞ্চে সেরা সাফল্য ২০১০ সালে চ্যাম্পিয়ন। এবারের বিশ্বকাপ বাছাইপর্বে আটটি ম্যাচের মধ্যে ছয়টি ম্যাচ জেতে স্পেন। প্রতিপক্ষ কনকাকাফ অঞ্চল থেকে বিশ্বকাপে তৃতীয় সফল দল কোস্টারিকা এবার নিয়ে তৃতীয়বারের মতো খেলছে বিশ্বসেরার মঞ্চে। বিশ্বকাপে নিজেদের সবশেষ ছয় ম্যাচে জয়ের দেখা পায়নি কোস্টারিকা।

গ্রুপের অপর ম্যাচে শিরোপার দাবিদার অন্যতম ফেভারিট বেলজিয়াম মুখোমুখি হবে কানাডার। গেল বিশ্বকাপে সেমিফাইনালিস্ট বেলজিয়ামের বিশ্বমঞ্চে এটি ১৪তম অংশগ্রহণ। বিশ্বকাপে বেলজিয়ামের হয়ে সবচেয়ে বেশি গোল করা রোমেলু লুকাকু আছে এবারের আসরেও। চলতি বছর সেরা গোলরক্ষকের পুরস্কার ইয়াসিন ট্রফি জয়ী বেলজিয়ামের থিবো কোর্তোয়া। দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে খেলছে কানাডা। প্রথমবার অংশ নিয়েছিল ১৯৮৬ সালে। বিশ্বকাপে এখনো কোনো গোল করতে পারেনি কানাডা। বেলজিয়ামের বিপক্ষে এখন পর্যন্ত একবার খেলেছে কানাডা, হেরেছে ২-০ গোলে।

বিশ্বমঞ্চের খেলাসহ ছাড়াও রয়েছে বেশ কিছু খেলা। প্রতিদিনের ব্যস্ত জীবনে সব খেলা তো আর দেখতে পারবেন না। একটু বেছে নিতে হবে, আপনার সময় ও পছন্দ অনুযায়ী। নিশ্চয়ই লাইভ বা সরাসরি খেলা দেখতেই আর সবার মতো আপনারও আগ্রহ বেশি। কোথায় কি খেলা আছে, সেই খোঁজাখুঁজি থেকে আপনি বিরত থেকে এবার দেখে নিন এই শিডিউল। আর ঠিক করে ফেলুন, কখন কোন খেলায় চোখ রাখবেন।

পূর্ববর্তী নিবন্ধফের স্টেডিয়ামের আবর্জনা পরিষ্কার করলো জাপানি সমর্থকরা
পরবর্তী নিবন্ধ১০১ ইয়াবা কারবারির দেড় বছর করে কারাদণ্ড