বিশিষ্ট নাগরিকদের সাথে সার্চ কমিটির বৈঠক অনুষ্ঠিত

আজাদী অনলাইন | শনিবার , ১২ ফেব্রুয়ারি, ২০২২ at ১২:৫৪ অপরাহ্ণ

নতুন নির্বাচন কমিশন গঠনে মতামত নিতে বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠকে বসেছে সার্চ কমিটি।

আজ শনিবার সকাল সাড়ে ১১ টায় সুপ্রিম কোর্টের কনফারেন্স রুমে বৈঠক শুরু হয়। বৈঠকে বিশিষ্ট নাগরিকদের পক্ষ থেকে উপস্থিত আছেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, ড. আসিফ নজরুল, সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, বিচারপতি মনসুরুল হক চৌধুরী, ড. শাহদীন মালিক, সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. বোরহান উদ্দিন খান, ব্রতী’র শারমিন মুরশীদ, ফেমা’র মুনিরা খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রমুখ।

সার্চ কমিটির সভাপতি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আজকের বৈঠকে আরও উপস্থিত রয়েছেন সার্চ কমিটির সদস্য হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং লেখক-অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

এর আগে সার্চ কমিটির সদস্যদের মধ্যে হওয়া দ্বিতীয় বৈঠকের পর গত ৮ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছিলেন সুশীল সমাজ, গণমাধ্যম ব্যক্তিত্ব ও নির্বাচন বিশেষজ্ঞ এমন ৬০ জনের সাথে বসে তাদের অভিমত নেবে এই কমিটি। সে ধারাবাহিকতায় আজ এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

সার্চ কমিটির প্রথম বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেছিলেন, ‘ইসি গঠনের ক্ষেত্রে নিবন্ধিত রাজনৈতিক দলের কাছে নাম চাওয়া হবে এবং তারা পছন্দের নাম প্রস্তাব করতে পারবেন। এছাড়া ব্যক্তিগত ভাবে কেউ চাইলে নাম প্রস্তাব করতে পারবেন। সে অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে আওয়ামী লীগসহ ২৪টি রাজনৈতিক দল ও ৬টি পেশাজীবী সংগঠন নাম জমা দিয়েছে। ব্যক্তি পর্যায় ও রাজনৈতিক দল মিলিয়ে পাঁচ শতাধিক মানুষের তালিকা এসেছে সার্চ কমিটির কাছে। তবে বিএনপিসহ ১৫টি নিবন্ধিত রাজনৈতিক দল নাম জমা দেয়নি।

গত ৫ ফ্রেব্রুয়ারি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন- ২০২২’ অনুযায়ী সার্চ কমিটি গঠন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এই সার্চ কমিটি নির্বাচন কমিশনের প্রতিটি পদের জন্য দুটি করে মোট ১০টি নাম সুপারিশ করবে। এরপর রাষ্ট্রপতি সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্য চার কমিশনারের নাম চূড়ান্ত করবেন। এদিকে আগামী ১৪ ফেব্রুয়ারি কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ শেষ হবে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে শনিবার করোনায় আক্রান্ত আরও ১৮২
পরবর্তী নিবন্ধকক্সবাজারে হচ্ছে আন্তর্জাতিক মানের শুঁটকি প্রক্রিয়াকরণ শিল্প