বিরোধ হলে কেবল মামলা নয়

লিগ্যাল এইড জেলা কমিটির সভায় চেয়ারম্যান

আজাদী প্রতিবেদন | শনিবার , ১ অক্টোবর, ২০২২ at ১১:৩৭ পূর্বাহ্ণ

বিরোধ হলে শুধু মামলা নয়, লিগ্যাল এইড অফিসে হয় আপসও। ছোটখাট বিরোধ আদালতে মামলা পর্যন্ত না গড়িয়ে স্থানীয়ভাবে কিংবা জেলা লিগ্যাল এইড অফিসারের মধ্যস্থতায় আপস মিমাংসার মাধ্যমে বিরোধ নিষ্পত্তির জন্য রেফার করছে। এটি একটি যুগান্তকারী উদ্যোগ। গতকাল বুধবার চট্টগ্রামের জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে আয়োজিত জেলা লিগ্যাল এইড কমিটি ২০২২ এর ষষ্ঠ মাসিক সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও জেলা জজ আজিজ আহমদ ভূঁঞা।
তিনি বলেন, আর্থিকভাবে অসচ্ছল, সহায় সম্বলহীন এবং নানাবিদ আর্থ-সামাজিক কারণে বিচার প্রাপ্তিতে অসমর্থ বিচারপ্রার্থীকে সরকারি খরচে আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে সরকার ২০০০ সালে আইগত সহায়তা প্রদান আইন প্রণয়ন করে। উক্ত আইনের আওতায় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা, জেলা লিগ্যাল এইড কমিটির কার্যক্রম পরিচালিত হচ্ছে। তৃণমূল পর্যায়ে সরকারি আইনি সহায়তা কার্যক্রমের প্রসারকল্পে সরকার তথা জাতীয় সংস্থা আন্তরিকভাবে কাজ করছে।
সরকারের মহৎ উদ্যোগ বাস্তবায়নে জেলা লিগ্যাল এইড কমিটি অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে। বিনা খরচে স্বল্প সময়ে অসহায় বিচারপ্রার্থীর আইনি সহায়তা নিশ্চত করছে সরকার। ফলশ্রুতিতে অসহায়, দরিদ্র, নির্যাতিত বিচারপ্রার্থী মানুষের ন্যায়বিচার প্রতিষ্ঠিত হচ্ছে। সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংগঠন অসহায় বিচারপ্রার্থীর আইনি সহায়তা নিশ্চিতকল্পে কাজ করে যাচ্ছে।
জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) রাজিয়া সুলতানার সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন নাহার রুমী, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রবিউল আলম, জেলা পুলিশ সুপার এস এম সফিউল্লাহ, যুগ্ম জেলা জজ মোহাম্মদ খাইরুল আমিন, সিনিয়র সহকারী কমিশনার নাঈমা ইসলাম, ডেপুটি সিভিল সার্জন ডা. মো. নুরুল হায়দার, নগর পুলিশের এডিসি (প্রসিকিউশন) মো. কামরুল হাসান, জেলা আইনজীবী সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু মো. হাশেম, জেলা পাবলিক প্রসিকিউটর শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, সিনিয়র জেল সুপার মো. গিয়াস উদ্দিন, জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. ফরিদুল আলম ও জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উপ-পরিচালক মাধবী বড়ুয়া।
সভায় চট্টগ্রামে সদ্য যোগদানকৃত জেলা পুলিশ সুপারকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এছাড়া জেলা লিগ্যাল এইড অফিস চট্টগ্রামে সফল ইন্টার্নশিপের সমাপ্তিতে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্রী রোকসানা জান্নাত ও অর্পা বড়ুয়াকে সনদ ও ক্রেস্ট তুলে দেয়া হয়। সভা শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা করা হয়।

পূর্ববর্তী নিবন্ধগণমাধ্যমকর্মীদের কল্যাণে সরকার আন্তরিক
পরবর্তী নিবন্ধচন্দনাইশের ১২৫ মন্ডপে ভোগ্যপণ্য বিতরণ