বিভিন্ন স্থানে খাদ্য সামগ্রী বিতরণ ও ইফতার মাহফিল্ল্ল

আজাদী ডেস্ক | শনিবার , ১ এপ্রিল, ২০২৩ at ৫:৫৭ পূর্বাহ্ণ

সাতকানিয়ায় মহিলা আ.লীগ : সাতকানিয়া উপজেলা বনফুল ও কিষোয়ান গ্রুপের চেয়ারম্যান এম এ মোতালেব বলেছেন, জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর মন্ত্রে দীক্ষিত হয়ে নিজের জীবন উজাড় করে দেশের মানুষের সার্বিক কল্যাণে কাজ করে যাচ্ছেন। তাই শেখ হাসিনার নির্দেশে আমিও যত দিন বেঁচে থাকি ততদিন মানুষের জন্য নিজেকে নিবেদন করতে পিছপা হবো না। তিনি গতকাল শুক্রবার সকালে সাতকানিয়া উপজেলা পরিষদ হল রুমে উপজেলা মহিলা আওয়ামীলীগের উদ্যোগে ইফতার সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। ব্যক্তিগত অর্থায়নে ইফতার সামগ্রী বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আনজুমান আরা। অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবকলীগ সভাপতি ও সাতকানিয়া পৌরসভার মেয়র মো. জোবায়ের। বক্তব্য দেন, সাতকানিয়া সদর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নাসিমুল করিম সিকদার, উপজেলা স্বেচ্ছাসেবকলীগ সভাপতি সাইফুল ইসলাম সুমন, সাধারণ সম্পাদক নবাব মিয়া রকিব, সাবেক কাউন্সিলর শিকু আরা বেগম, ছদাহা ইউ.পি সদস্য শম্পা দেবী সোমা ও হামিদা বেগম প্রমুখ। অপরদিকে, একইদিন শুক্রবার দপুরে এওচিয়া ইউনিয়নে এম,এ মোতালেবের ব্যক্তিগত অর্থায়নে বিতরণ করা হয় ইফতারসামগ্রী। এতে প্রধান অতিথি ছিলেন, এম এ মোতালেব। এ সময় উপস্থিত ছিলেন এওচিয়া ইউপি চেয়ারম্যান আবু ছালেহ, ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি মাস্টার আবদুস সালাম, ইউপি সদস্যগণ, ইউনিয়ন আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

৩৮নং দক্ষিণ মধ্যেম হালিশহর ওয়ার্ড যুবলীগ : মানবতার কল্যাণে পবিত্র মাহে রমজান উপলক্ষে নগরীর ৩৮নং দক্ষিণ মধ্যেম হালিশহর ওয়ার্ড যুবলীগের উদ্যোগে লায়ন মো. এরশাদ আলমের ব্যবস্থাপনায় ইফতার সামগ্রী বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি চট্টগ্রাম মহানগর যুবলীগের সাবেক আহ্‌বায়ক ও আওয়ামী লীগ নেতা মো. মহিউদ্দিন বাচ্চু। ৩৮নং ওয়ার্ড যুবলীগের সভাপতি আবদুল আজিমের সভাপতিত্বে এতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সদস্য ও ওয়ার্ড কাউন্সিলর গোলাম মোহাম্মদ চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র আফরোজা কালাম, হাজী মো. হাসান, শাহ নেওয়াজ চৌধুরী। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ফরিদ নেওয়াজ, আবদুর রহমান, সরোয়ার জাহান, মোজাম্মেল হক চৌধুরী, মহিউদ্দিন মনু, শাখাওয়াত হোসেন স্বপন, হেলাল উদ্দিন, খোকন চন্দ্র তাঁতি, আবু বক্কর চৌধুরী, আজিজ উদ্দিন চৌধুরী, আকতারুজ্জামান, আবুল বশর, এড. রবি সৈয়দ, সাইফুল করিম, ইঞ্জিনিয়ার তৈয়ব হোসেন রুবেল, শফি আলম বাদশা, মিজানুর রহমান মিন্টু, এম এ হান্নান রুবেল, ইমরান আহমেদ শাওন প্রমুখ।

যুবদল : চট্টগ্রাম মহানগর যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক এস এম জিয়া উল হুদার পক্ষ থেকে ৯নং উত্তর পাহাড়তলি ওয়ার্ডের সুবিধা বঞ্চিত অসহায় ও দুস্থ মানুষের মাঝে ইফতার ও সেহেরি সামগ্রী বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর যুবদলের সভাপতি মোশাররফ হোসেন দীপ্তি। এ সময় আরো উপস্থিত ছিলেন যুবদলের সহ সভাপতি নুর আহাম্মদ গুড্ডু, মোহাম্মদ ফজলুল হক সুমন, যুগ্ম সম্পাদক হাবিবুর রহমান মাসুম, মোহাম্মদ ইউসুফ, হেলাল হোসেন, শওকত খান রাজু, দেলোয়ার হোসেন, নাছির আহমেদ সোহেল, মোহাম্মদ সেলিম, মোহাম্মদ মহিউদ্দিন, মোহাম্মদ শামীম, ইব্রাহীম খলিল সবুজ, সাজিদ, অনিক প্রমুখ।

মানবতার তরী : মানবতার তরীর উদ্যোগে পতেঙ্গা জালালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে গতকাল শুক্রবার ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জালালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক সভাপতি মো. ইকবাল, বর্তমান সভাপতি সাবের আহমেদ, ৪০নং ওয়ার্ড আওয়ামী লীগ গ ইউনিটের সাধারণ সম্পাদক এম এ সালাম, কামাল উদ্দিন, মোজাম্মেল হক মনু, রেজাউল করিম, নাহিদুল ইসলাম, ইমতিয়াজ, কামরুল, রিপন, মেহেদী হাসান অপু, রিয়ন, হোসেন রনি, সোলায়মান রনি, মো. সুমন, রানা, আজাদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোহাম্মদ শাহিন। সঞ্চালনায় ছিলেন মোহাম্মদ জুয়েল।

যুবলীগ : যুবলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শহিদুল হক চৌধুরীর রাসেলের তত্ত্বাবধানে চসিক ২৭নং ওয়ার্ড বেপারী পাড়া মোড়ে ইফতার বিতরণ করা হয়। রোজাদারদের মাঝে ইফতার বিতরণকালে উপস্থিত ছিলেন স্থানীয় কাউন্সিলর জাফরুল হায়দার সবুজ, সাবেক ছাত্রনেতা ও ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক হুমায়ুন কবির, যুবলীগ নেতা মাজহারুল নোমান খান, মনসুরুল আমিন রিয়াজ, আনোয়ারুল আজিজ মনির, নুরুদ্দিন মারুফ, মোহাম্মদ সোহেল, এবিএম হাসান রাসেল, উত্তর জেলা যুবলীগের শিল্প ও বাণিজ্য সম্পাদক মোহাম্মদ সৈয়দ প্রমুখ। অনুষ্ঠানে যুবলীগ নেতৃবৃন্দ মাহে রমজানে অসহায় রোজাদারদের পাশে থাকার আহ্‌বান জানান।

পাথরঘাটা বঙ্গবন্ধু স্মৃতি সংসদ : নগরীর পাথরঘাটায় বঙ্গবন্ধু স্মৃতি সংসদের উদ্যোগে অসহায় ও দরিদ্র মানুষের মাঝে সেহেরী ও ইফতার সামগ্রী বিতরণ অনুষ্ঠান গতকাল মুস্তাকিম রাসেলের সভাপতিত্বে ও রায়হান হোসেন চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কোতোয়ালী থানা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি মশিউর রহমান রোকন। প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আজিজুর রহমান আজিজ। বিশেষ অতিথি ছিলেন ৩৪নং পাথরঘাটা ওয়ার্ড আওয়ামী লীগের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা আবু মোহাম্মদ আফসার উদ্দিন, কোতোয়ালী থানা আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর সদস্য দীপক ভট্টাচার্য, ওয়ার্ড কাউন্সিলর পুলক খাস্তগীর। বক্তব্য রাখেন মহানগর স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি নাজমুল হুদা শিপন, মহানগর স্বেচ্ছাসেবক লীগ নেতা শাহাবুদ্দিন শাবু, জালাল উদ্দিন পিন্টু ও মোহাম্মদ লেলিন, মোহাম্মদ রনি, সংগঠক পঙ্কজ রায় চৌধুরী, মোহাম্মদ মানিক। উপস্থিত ছিলেন ৩৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সদস্য আবু বক্কর ও প্রকাশ কুয়ার জৈন, ওয়ার্ড আওয়ামী লীগ নেতা সাধন দাশ, যুবলীগ নেতা সুফী দিদার, রাসেল, শাহীন, ওয়ার্ড আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ নেতা জাওয়াদ, আকিব, সুমন, সৃষ্টি প্রমুখ।

পটিয়া উপজেলা শোভনদন্ডী ইউনিয়ন যুবলীগ : পটিয়া উপজেলা শোভনদন্ডী ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক ফরিদুল আলম টুটুলের অর্থায়নে গতকাল শুক্রবার ১০০ পরিবারের মধ্যে ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি। তিনি প্রধান অতিথির বক্তব্যে বলেন, আওয়ামী লীগ সরকার হচ্ছে মানবিক এবং গরীব অসহায় মানুষের সরকার। এ সরকার দেশের সাধারণ মানুষের প্রতি আন্তরিক। উন্নয়নে রোল মডেল। এসময় উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগের আহ্‌বায়ক হাসান উল্লাহ চৌধুরী, যুগ্ম আহ্‌বায়ক ইমরান উদ্দিন বশির, উপজেলা যুবলীগ নেতা আবুল হাসনাত, মো, ফয়সাল, এনাম মজুমদার, ফোরকান উদ্দীন, দিদারুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সদস্য মিজানুর রহমান, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি খোরশেদুল আলম, সহ সভাপতি আবু বক্কর, সাংগঠনিক সম্পাদক রুবেল ও রায়হান উদ্দিন প্রমুখ।

টেকনাফ বিজিবি : টেকনাফ প্রতিনিধি জানান, টেকনাফে ৬৫০ জন অসহায় ও দুঃস্থ পেলো ইফতার ও সেহেরী সামগ্রী। গতকাল শুক্রবার বিকাল সাড়ে ৪টার সময় টেকনাফ ব্যাটালিয়ন সদরের ২নং জিপি গেইট সংলগ্ন অডিটোরিয়ামের সম্মুখে পবিত্র মাহে রমজান উপলক্ষে টেকনাফ ব্যাটালিয়ন এই আয়োজন করে। প্রধানমন্ত্রীর অনুশাসন এবং বর্ডার গার্ড বাংলাদেশের মহাপরিচালকের দিকনির্দেশনা অনুযায়ী সকল রিজিয়ন, সেক্টর ও ব্যাটালিয়ন কর্তৃক সারাদেশে অসহায় ও দুস্থদের মাঝে পবিত্র রমজানে মাসব্যাপী ইফতার বিতরণ কর্মসূচি পরিচালনা করা হচ্ছে। এরই অংশ হিসেবে সীমান্তবর্তী ৩৫০ জন অসহায় ও দুস্থদের মাঝে উন্নতমানের ইফতার বিতরণ করেন টেকনাফ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মহিউদ্দীন আহমেদ। ইফতার বিতরণ কর্মসূচির সময় টেকনাফ ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত উপঅধিনায়ক ক্যাপ্টেন মিনা আসিফ কবীর ছাড়াও টেকনাফ উপজেলার সাংবাদিক, প্রিন্ট ও ইলেকট্রনিঙ মিডিয়ার কর্মীগণ উপস্থিত ছিলেন।

সিইপিজেড : নগরীর সিইপিজেডস্থ তাহমিনা এন্টারপ্রাইজ প্রতিষ্ঠানের চেয়ারম্যান শিল্পোদ্যোক্তা মোরশেদ আলম চৌধুরী তাজুর উদ্যোগে পবিত্র মাহে রমজান উপলক্ষে প্রায় ২০ হাজার মানুষকে ইফতার সামগ্রী ও ঈদ উপহার বিতরণ করা হয়। গত ২২ মার্চ তার নিজ বাসভবনে থেকে বিতরণ কার্যক্রম শুরু করে চলে ২৮ শে মার্চ পর্যন্ত। প্রতি বছরের ন্যায় এবারও নগরীর ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০ও ৪১ নম্বর বিভিন্ন ওয়ার্ডে প্রায় বিশ হাজারেরও অধিক মানুষকে ইফতার ও ঈদ উপহার সামগ্রী বিতরণ করা হয়। এবারে শাড়ি, লুঙ্গি, চাল, ছোলা, চিনি, সয়াবিন, তেল, সেমাই, চিড়া, আলো, পিয়াজ, লবণ, মুড়ি ও খেজুর সহ ১২ পদের ইফতার ও ঈদ উপহার সামগ্রী বিতরণ করা হয়। বিতরণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান মোরশেদ আলম চৌধুরী তাজু, ভাইস চেয়ারম্যান তাসলিমা আক্তার, পরিচালক ডাক্তার মোরশেদ খান, তাহমিনা চৌধুরী রিঙ্কু, তাস্কিন চৌধুরী রিম, তাওসিফ আলম চৌধুরী আয়াত ও প্রতিষ্ঠানের ম্যানেজার মো. মহসিন সহ কর্মকর্তাকর্মচারীগণ।

১৬নং চকবাজার ওয়ার্ড কাউন্সিলর : পবিত্র মাহে রমজান উপলক্ষে রোজাদারদের জন্য ৩০দিনব্যাপী বিনামূল্যে ইফতারের আয়োজন করেছে ১৬নং চকবাজার ওয়ার্ড কাউন্সিলর মো. নূর মোস্তফা টিনু। রোজাদার গরীবদুঃখী, শ্রমজীবী, পথচারী ও সাধারণ মানুষের জন্য নগরীর কাপাসগোলা রোডে এসব ইফতারের আয়োজন করা হয়। ২৯ মার্চ রোজাদার গরীবদুঃখী ও শ্রমজীবী মানুষের সাথে ইফতারে অংশ নেন কাউন্সিলর মো. নূর মোস্তফা টিনু। এসময় উপস্থিত ছিলেন চকবাজার থানা ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক অর্থ সম্পাদক মুজিবুর রহমান, চকবাজার ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শহীদুল হক মিন্টু, ব্যবসায়ী ও সমাজসেবক মো. নূর নবী, ওয়ার্ড সচিব মো. তারেক সুলতান, চকবাজার থানা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক বিপ্লব দে, ওয়ার্ড শ্রমিক লীগের সভাপতি নাহিদুল ইসলাম জাবেদ, মো. ইমরুল হাসান, মহানগর ছাত্রলীগ নেতা সাইফুল ইসলাম রুবেল, চকবাজার ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ইভান, গিয়াস উদ্দিন সাজিব, তনায়েম আহমেদ রুবেল প্রমুখ।

বোয়ালখালীতে নাজির সেন্টার দোকান মালিক সমিতি : বোয়ালখালীতে নাজির ট্রেড সেন্টার দোকান মালিক সমিতির ইফতার মাহফিল গতকাল শুক্রবার উপজেলার গোমদন্ডী ফুলতলে নাজির ট্রেড সেন্টারে অনুষ্ঠিত হয়। মাহফিলে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সাইফুদ্দিন কোরাইশী। সংগঠনের সাধারণ সম্পাদক সৈয়দ মোহাম্মদ সরোয়ারের পরিচালনায় ইফতার মাহফিলে বক্তব্য রাখেন কনজুমারস এসোশিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) বোয়ালখালী উপজেলার সাধারণ সম্পাদক সাংবাদিক আবুল ফজল বাবুল, মোহাম্মদ সাইফুদ্দিন তালুকদার, মোহাম্মদ দিদারুল আলম, মোহাম্মদ ইউনুছ, বেগম লুৎফুন্নেছা, তৌহিদুল ইসলাম রাজু, খোরশেদ আলম, মোহাম্মদ এনাম, শাহা আলম বাবলু প্রমুখ। মোনাজাত পরিচালনা করেন মাওলানা আনম ইয়াছিন।

পশ্চিম গুজরায়: রাউজান প্রতিনিধি জানান, রাউজানের পশ্চিম গুজরা ইউনিয়নে দুস্থ পরিবারের মাঝে ইফতারী বিতরণ করা হয়েছে। স্থানীয় ইউপি চেয়ারম্যান সাহাবুদ্দিন আরিফ গত ২৫ মার্চ ইউনিয়নের অস্বচ্ছল পরিবার সমূহের মাঝে এই ইফতার সামগ্রী বিতরণ করেন।

এসময় উপস্থিত ছিলেন মীরধার পাড়া সমাজ কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, দক্ষিণ রাউজান ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সাফায়েত হোসেন তৌহিদ, পশ্চিম গুজরা ইউনিয়ন ছাত্রলীগের আহবায়ক ফয়সাল মাহমুদ তৃষাদ, ইউনিয়ন ছাত্রলীগ নেতা মো রায়হান, নাইম, আজাদ, আজগর, লিটন, রিমন, সোহেল প্রমুখ।

শাহেদা জাফর ফাউন্ডেশন : শাহেদা জাফর ফাউন্ডেশনের উদ্যোগে ইফতার সামগ্রী বিতরণ কর্মসূচি গত ২৮ মার্চ মঙ্গলবার বিকেল ৪টায় সাতকানিয়া চরখাগরিয়াস্থ অবকাশ ভবনে অনুষ্ঠিত হয়। সংগঠনের প্রতিষ্ঠাতা এম এ জাফরের অর্থায়নে প্রায় ১৫০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন আবুল কাশেম, আবু নাসের লিটন, আব্দুল্লাহ আল মামুন, মাহবুব আলি, আশিক, মাসুম, বেলাল প্রমুখ

চন্দনাইশ যুবলীগ : চন্দনাইশ প্রতিনিধি জানান, চন্দনাইশের ৮টি ইউনিয়ন ও ২টি পৌরসভার ১ হাজার নেতাকর্মী ও হতদরিদ্রের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করলেন উপজেলা যুবলীগের আহবায়ক ও দক্ষিণ জেলা যুবলীগের সহসভাপতি মো. তৌহিদুল আলম। চন্দনাইশ সদরস্থ মহিলা মাদ্রাসা মাঠে এসব ইফতার সামগ্রী বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক এএসএম মুছা তছলিম, মুরিদুল আলম মুরাদ, যুবলীগ নেতা ইয়াছিন আরাফাত চৌধুরী, আজিজুর রহমান আরজু, ফোরক আহমদ, আনছারুল হক, মফিজুর রহমান মুন্না, কৃষ্ণ চক্রবর্ত্তী, শাখাওয়াত হোসেন টিপু, মফিজুল আলম, শেখ মোহাম্মদ সোহেল, আবদুর রহমান, মোহাম্মদ হোসেন, মোহাম্মদ সোলাইমান, আখতারুজ্জামান রবিউল, জামশেদ মোহাম্মদ গাউছ রিকন, মিজবাহ উদ্দীন খান ভুট্টো, সোহেল হোসেন মন্টু, এড. মো. ফোরকান, আবুল কালাম।

আব্দুর রহমান ফাউন্ডেশন : পটিয়া প্রতিনিধি জানান, কর্ণফুলীতে মরহুম আব্দুর রহমান ফাউন্ডেশনের ইফতার সামগ্রী পেল ২শ’ হতদরিদ্র ও অসহায় মানুষ। মঙ্গলবার উপজেলার দক্ষিণ শাহমীরপুর দারোগা হাট বাজার এলাকায় এসব ইফতার সামগ্রী বিতরণ করেন ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর আলম। ইফাতর সামগ্রী হিসেবে দুইশত পরিবারের মাঝে চাউল, তৈল, আলু, মটর ডাল, চনা ও চিড়াসহ বিভিন্ন খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন মুহাম্মদ মুছা, আবুল কাশেম, মোঃ শফি, মোহাম্মদ জানে আলম ও নাঈম উদ্দিন প্রমুখ।

গাফফার আমেনা খালেক ফাউন্ডেশন : এরাবিয়ান লিডারশীপ মাদরাসায় গাফফার আমেনা খালেক ফাউন্ডেশনের উদ্যোগে হাফেজ, এতিম, আলেমউলামা, বিশিষ্টজন ও অসহায়দের জন্য এক ইফতার মাহফিলের আয়োজন করা হয়। ফাউন্ডেশনের চেয়ারম্যান লায়ন মুহাম্মদ আবদুল গাফ্‌ফার চৌধুরীর সভাপতিত্বে ও এমএসকে ফাউন্ডেশনের চেয়ারম্যান মাওলানা এম সোলাইমান কাসেমীর সঞ্চালনায় মঙ্গলবার অনুষ্ঠিত মাহফিলে প্রধান অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ শফিউল্লাহ কুতুবী। উদ্বোধনী বক্তব্য রাখেন অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ দিদারুল আলম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি অধ্যাপক সৈয়দ মুহাম্মদ তৌহিদুল আনোয়ার, মুহাম্মদ জসিম উদ্দিন, পিএইচডি গবেষক হাফেজ মাওলানা মুহাম্মদ মুহিউদ্দিন মাহবুব, মাওলানা মুহাম্মদ শাহজাহান, মাওলানা মুহাম্মদ আখতার মাহমুদ হক, মাওলানা মুহাম্মদ এনামুল হক। উপস্থিত ছিলেন মাওলানা মুহাম্মদ সরওয়ার জাহান, মাওলানা মুহাম্মদ রহিম উল্লাহ, হাফেজ মুহাম্মদ মনজুর হোসেন, মাওলানা ইমরান হোসাইন, মাওলানা মুহাম্মদ ইমরানুল হক সাঈদ, আনোয়ার হোসেন, আমিনা খানম ও আয়েশা বেগম প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধদেশের উন্নয়নে সকলকে কাজ করে যেতে হবে
পরবর্তী নিবন্ধআজিজা খাতুন