বিভিন্ন সংগঠনের বৃক্ষরোপণ কর্মসূচি

| শনিবার , ১০ জুন, ২০২৩ at ৫:১২ পূর্বাহ্ণ

পরিবেশ মানবাধিকার আন্দোলন (পমা) ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২৫তম ব্যাচের যৌথ উদ্যোগে বৃক্ষরোপণ অভিযান উদ্বোধন করা হয়েছে। গত ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন পাহাড়ে কয়েক প্রজাতির বনজ, ফলদ ও ঔষধি চারা রোপণের মাধ্যমে এ কর্মসূচির সূচনা হয়। কর্মসূচির উদ্বোধন করেন শরণার্থী, ত্রাণ ও পুনর্বাসন কমিশনার (অতিরিক্ত সচিব) মোহাম্মদ মিজানুর রহমান। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় লোকপ্রশাসন বিভাগের সাবেক চেয়ারম্যান ও অধ্যাপক ড. আমীর নসরুল্লাহ বাহাদুর, পমার সাধারণ সম্পাদক আবসার মাহফুজ, মুহাম্মদ মুসা খান, চবি ২৫তম ব্যাচের সিনিয়র সহসভাপতি আশরাফুল হক খান স্বপন প্রমুখ। বক্তারা বলেন, মৌসুম বিবেচনায় এখন গাছ লাগানোর উপযুক্ত সময়। বাংলাদেশকে পরিবেশদূষণ থেকে রক্ষা করে জনস্বাস্থ্যবান্ধব রাখার দায়িত্ব সব নাগরিকের। আগামী প্রজন্মের জন্য একটি বাসযোগ্য ও সমৃদ্ধ দেশ রেখে যেতে সবাইকে বৃক্ষরোপণ আন্দোলনে সামিল হতে হবে।

ইউসেপ চট্টগ্রাম অঞ্চল : ইউসেপ বাংলাদেশ চট্টগ্রাম অঞ্চল পরিচালিত বিভিন্ন স্কুলে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল প্রতিটি বিদ্যালয়ে সকালে জাতীয় সঙ্গিত পরিবেশনার সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা, বৃক্ষরোপণ অভিযান, র‌্যালি, সচেতনতা সৃষ্টি কার্যক্রম, দেয়ালিকা প্রকাশ, সাংস্কৃতিক অনুষ্ঠান। চট্টগ্রাম অঞ্চলের প্রধান আলোচনা সভা নগরীর আমবাগানস্থ ইউসেপ আমবাগান টিভিইটি ইনস্টিটিউট সেমিনার কক্ষে প্রতিষ্ঠানের হেড অব টিভিইটি ইনস্টিটিউট নাজমুল হোসেন মুকুলের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউসেপ চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক প্রকৌশলী জয় প্রকাশ বড়ূয়া। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মো. ছায়েদুল হক, রোজিনা বেগম, রাশেদুল ইসলাম, লুৎফুন্নুহার বেগম, টিংকু বড়ুয়া, মাঈন উদ্দিন, মো. খানুউজ্জামান, নয়নতারা চাকমা প্রমুখ।

রেজাউল করিম সিকদার ফাউন্ডেশন : ‘গাছ লাগান, গাছ পরিচর্যা করুন’এই উক্তিকে সামনে রেখে এক কোটি গাছ রোপণ, বিতরণ ও সচেতনমূলক বার্তা প্রেরণ প্রসঙ্গে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে কদম মোবারক মনিরুজ্জামান ইসলামবাদী উচ্চ বিদ্যালয়ে মানবিক, সামাজিক ও পরিবেশবাদী সংগঠন রেজাউল করিম সিকদার ফাউন্ডেশনের উদ্যোগে স্কুলের মাঠের চারপাশে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্টিত হয়েছে। গতকাল সকাল ১১ টায় জুমাইদুল ইসলামের সঞ্চালনায় অত্র স্কুলের সহকারী প্রধান শিক্ষিকা সিত্তুন নাবিলা সিদ্দিকার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সংগঠনের নির্বাহী পরিচালক লায়ন মো: জাহেদুল করিম বাপ্পী সিকদার, অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ কাজী গোলাম মোস্তফা, প্রচার সম্পাদক জিয়াউল হক, মো: অভি সহ অত্র প্রতিষ্টানের শিক্ষক/শিক্ষিকা বৃন্দ। বক্তারা বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় বেশী বেশী গাছ রোপন ও পরিচর্যা করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধসৈয়দপুর হাসান-শাহীনুর একাডেমীতে গ্রীষ্মকালীন ফল উৎসব
পরবর্তী নিবন্ধসমিতিরহাট উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভা