বিপিএলের চট্টগ্রাম পর্ব শুরু আজ

ক্রীড়া প্রতিবেদক | শুক্রবার , ২৮ জানুয়ারি, ২০২২ at ৭:২৯ পূর্বাহ্ণ

করোনার হুমকিকে উপেক্ষা করে এরই মধ্যে মাঠে গড়িয়েছে দেশের ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসর বিপিএল। গত ২১ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি ঢাকার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় ৮টি ম্যাচ। এবার বন্দর নগরী চট্টগ্রামে বিপিএলের দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে আজ শুক্রবার। জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে আজ দুপুরে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স এবং খুলনা টাইগার্সের মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়াবে বিপিএলের চট্টগ্রাম পর্ব। আজ আরো একটি ম্যাচ অনুৃষ্ঠিত হবে। সন্ধ্যা সাড়ে ছয়টায় সে ম্যাচে মুখোমুখি হবে সিলেট সানরাইজার্স এবং মিনিস্টার গ্রুপ ঢাকা। চট্টগ্রামে চারদিন অনুষ্ঠিত হবে বিপিএল। আজ এবং আগামীকাল চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে। আগামী ৩০ জানুয়ারি বিরতি। এরপর ৩১ জানুয়ারি এবং ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে আরো চারটি ম্যাচ। এরপর বিপিএল চলে যাবে আবার ঢাকায়। এই ভেন্যুতে সর্বোচ্চ চারটি ম্যাচ খেলবে স্বাগতিক চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। বরিশাল খেলবে তিনটি ম্যাচ। কুমিল্লা খেলবে দুটি ম্যাচ। ঢাকা দুইটি এবং সিলেট খেলবে দুটি ম্যাচ।

এরই মধ্যে ঢাকায় শেষ হওয়া প্রথম পর্বে তিনটি ম্যাচ খেলেছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। যেখানে দুটি ম্যাচে জিতেছে চট্টগ্রাম। ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে চট্টগ্রাম। ঢাকা পর্ব শেষে দুই ম্যাচের দুটিতে জিতে ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার সবার উপরে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তবে সবচাইতে অভিজ্ঞ এবং শক্তিশালী হিসেবে গণনায় রাখা ঢাকা প্রথম পর্বের সবচাইতে ব্যর্থ দল। চার ম্যাচের তিনটিতেই হেরেছে মাশরাফিতামিমের দল। এছাড়া একটি করে ম্যাচ জিতে ২ পয়েন্ট করে পেয়েছে সিলেট, খুলনা, ঢাকা এবং বরিশাল। ঢাকা পর্বে মুখোমুখি হয়েছিল চট্টগ্রাম এবং খুলনা। সে ম্যাচে জয় পেয়েছিল চট্টগ্রাম। ২৫ রানে মুশফিকের দলকে হারিয়েছিল মেহেদী হাসান মিরাজের দল। আজ নিজেদের মাঠে আরো একবার খুলনাকে হারিয়ে ৫ম পৃষ্ঠার ৭ম কলাম

এগিয়ে যেতে চায় চট্টগ্রাম। তরুণদের নিয়ে গড়া চট্টগ্রাম চ্যালেঞ্জার্স এবারের বিপিএলে দারুণ ছন্দে রয়েছে। বিশেষ করে অধিনায়ক মেহেদী হাসান মিরাজ আর দলের বিদেশি ক্রিকেটার বেনি হাওয়লে দলকে টেনে নিয়ে যাচ্ছে না। এখন নিজেদের মাঠে কেমন করে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স সেটাই দেখার অপেক্ষায় চট্টগ্রামের সমর্থকরা। দিনের দ্বিতীয় ম্যাচে ঢাকার প্রতিপক্ষ সিলেট। আর সে ম্যাচে ঢাকাকে ১০০ রানে অল আউট করে দিয়ে নিজেরা জিতেছিল ৭ উইকেটে। এমনিতেই চার ম্যাচের তিনটিতে হেরে শেষ চারে যেতে পারবে কিনা তা নিয়ে শংকায় রয়েছে ঢাকা। তাই আজকের ম্যাচটি ঢাকার জন্য সবচাইতে বেশি গুরুত্বপূর্ণ। এই ম্যাচে হারলে শেষ চারের আশা এক রকম ছেড়েই দিতে হবে তামিম ইকবালদের।

গতকাল বৃহস্পতিবার জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলন করেছে ছয়টি দল। যার মধ্য থেকে চারটি দল আজ মাঠে নামবে। বিপিএলের ঢাকা পর্বের উইকেট নিয়ে নানা কথা হয়েছে। বিশেষ করে ঢাকার উইকেটে দিনের ম্যাচগুলোতে রান আসেনি। তবে রাতের ম্যাচ গুলোতে রান হয়েছে। যেটা সচরাচর টিটোয়েন্টি ক্রিকেটে দর্শকরা প্রত্যাশা করে। চট্টগ্রামের উইকেট বরাবরই স্পোর্টিং উইকেট হয়ে থাকে। এবারেও তার ব্যতিক্রম হওয়ার সম্ভাবনা কম। টিটোয়েন্টি ক্রিকেট মানে চার আর ছক্কার ফুলঝুড়ি। চট্টগ্রামে দর্শকরা সেটা দখেতে পাবে তেমনটি আশা করাই যায়। তবে করোনার কারণে চট্টগ্রামেও স্টেডিয়ামে বসে খেলা দেখার সুযোগ নেই দর্শকদের। যদিও বিপিএল উপলক্ষে দারুণভাবে সেজেছিল জহুর আহমদ চৌধুরী স্টেডিয়াম। গ্যালারীতে বসানো হয়েছে নতুন চেয়ার। নতুন লুকে দারুণ দেখাচ্ছে এই স্টেডিয়ামকে। তবে দর্শকদের হতাশই হতে হচ্ছে এবারের বিপিএলে। ক্রমবর্ধমান করোনার কারণে নানা বিধিনিষেধের মধ্য দিয়ে আয়োজিত হচ্ছে বিপিএল। হোটেল, মাঠ, অনুশীলন, ম্যাচ সর্বত্রই জৈব সুরক্ষা বলয়ের মধ্যেই থাকতে হচ্ছে ক্রিকেটার, কর্মকর্তা, ম্যাচ অফিসিয়ালদের। আর এভাবেই আগামী চারদিন বিপিএল উৎসবে মাতবে চট্টগ্রাম।

পূর্ববর্তী নিবন্ধখাল থেকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার সাবেক ইউপি সদস্য
পরবর্তী নিবন্ধরাতে পাহাড় কাটার সময় হাতেনাতে ধরা