বিনা কারণে ট্রেন থামানোর জরিমানা বেড়ে ২০০০ টাকা

সংসদে রেলমন্ত্রী

| বৃহস্পতিবার , ২৬ অক্টোবর, ২০২৩ at ১০:৩৯ পূর্বাহ্ণ

বিনা কারণে শিকল টেনে ট্রেন থামানোর জরিমানা ২০০ টাকা থেকে বাড়িয়ে দুই হাজার টাকা করা হচ্ছে। এ সংক্রান্ত বিদ্যমান আইন সংশোধন করতে সরকার উদ্যোগ নিয়েছে বলে গতকাল বুধবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানিয়েছেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়। খবর বিডিনিউজের।

সরকার দলীয় সংসদ সদস্য মামুনুর রশীদ কিরনের প্রশ্নে রেল আইন সংশোধনের উদ্যোগের কথা জানিয়ে রেলমন্ত্রী বলেন, রানিং ট্রেনে হোস পাইপ বিচ্ছিন্ন এবং শিকল টেনে ট্রেন থামানো প্রতিরোধকল্পে বিভিন্ন ট্রেনে টাস্ক ফোর্সের মাধ্যমে চেকিং কার্যক্রম অব্যাহত আছে। ট্রেনে চেইন টানার শাস্তি হিসেবে বর্তমানে ২০০ টাকা অর্থদণ্ডের বিধান রয়েছে। এ ধারা সংশোধনী এনে ইচ্ছাকৃতভাবে বা আইনগত কারণ ছাড়া চেইন টেনে সুবিধাজনক স্থানে ট্রেন থামালে অনূর্ধ্ব এক মাসের কারাদণ্ড বা অনধিক ২০০০ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

চট্টগ্রাম১১ আসনের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী বলেন, ২০২০ সালের জানুয়ারি হতে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশ রেলওয়েতে ১৪৩টি দুর্ঘটনা হয়েছে। রেলপথে লেভেল ক্রসিং গেটে অবৈধভাবে সড়কযানের অনুপ্রবেশের কারণে ২৬ জন এবং অন্যান্য দুর্ঘটনায়ে একজনের প্রাণহানি ঘটেছে।

গত ২৩ অক্টোবর বিকেল সাড়ে ৩টায় কিশোরগঞ্জ থেকে ছেড়ে আসা এগারসিন্ধুর গোধূলি ট্রেনের সঙ্গে ঢাকা থেকে চট্টগ্রামগামী মালবাহী ট্রেনের সংঘর্ষে ১৮ জনের প্রাণহানি হয়।

নাটোর২ আসনের সরকার দলীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের প্রশ্নে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বর্তমানে বিআরটিসির অধীনে এক হাজার ৩৫০টি বাস পরিচালিত হচ্ছে। বান্দরবান ব্যতীত দেশের ৬৩টি জেলায় এ বাস চলাচল করে। বিআরটিসির জন্য সিএনজিচালিত একতলা এসি বাস সংগ্রহে একটি প্রকল্প একনেকে অনুমোদন হয়েছে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, ওই প্রকল্পের আওতায় ৩৪০টি সিএনজি একতলা এসি বাস দক্ষিণ কোরিয়া থেকে সংগ্রহের প্রক্রিয়া চলছে। এছাড়া বিআরটিসির জন্য ইলেকট্রিক একতলা এসি বাস সংগ্রহ প্রকল্পের মাধ্যমে একশ’টি বৈদ্যুতিক এসি বাস এবং বিআরটিসির জন্য বৈদ্যুতিক দ্বিতল বাস সংগ্রহ প্রকল্পের মাধ্যমে ১০০টি দ্বিতল বাস সংগ্রহের পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধবিল পাস: চিড়িয়াখানায় গিয়ে প্রাণীদের খাবার দিলে জেল-জরিমানা
পরবর্তী নিবন্ধএসপি পদমর্যাদার ১৫ কর্মকর্তাকে বদলি