বিদায় নিচ্ছেন সহানুভূতিশীল এক নেতা

জেসিন্ডা অরডার্ন

| শুক্রবার , ২০ জানুয়ারি, ২০২৩ at ৬:৩০ পূর্বাহ্ণ

প্রধানমন্ত্রিত্বকালে জেসিন্ডা অরডার্ন ছোট্ট নিউ জিল্যান্ডকে বিশ্বের দরবারে বামধারার রাজনীতি ও নারী নেতৃত্বের আইকন হিসেবে তুলে ধরেছিলেন। ২০১৯ সালে ক্রাইস্টচার্চের দুটি মসজিদে এক উগ্রবাদী নির্বিচার গুলিবর্ষণ করে ৫১ জনকে হত্যা ও ৪০ জনকে আহত করার পর জানানো প্রতিক্রিয়ার মধ্য দিয়ে নিজের সহানুভূতিশীল নেতৃত্বের ধরন দৃঢ়ভাবে প্রতিষ্ঠা করেছিলেন ৪২ বছর বয়সী নারী।

জাতিসংঘের বৈঠকে শিশু কোলে হাজির হওয়া কিংবা মুসলিমদের লক্ষ্য করে চালানো ওই হত্যাযজ্ঞের পর হিজাব পরে যেভাবে বিশ্ববাসীর মনোযোগ কেড়ে নিয়েছিলেন, প্রায় একইভাবে তিনি বৃহস্পতিবার তিন সপ্তাহের মধ্যে পদত্যাগের নাটকীয় ঘোষণা দিয়ে বিশ্ব গণমাধ্যমে স্থান করে নিয়েছেন। খবর বিডিনিউজের।

এক শতাব্দীরও বেশি সময়ের মধ্যে নিউ জিল্যান্ডের সবচেয়ে কমবয়সী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা অরডার্ন তার ঘটনাবহুল শাসনকাল বারবারই শক্ত হও, দয়ালু হও’ মন্ত্র আওড়ালেও তার উদার নেতৃত্ব এবং সংকট মোকাবেলার দক্ষতা প্রায়সময়ই তার সরকারের দুর্বলতা ঢাকতে পারেনি বলে লিখেছে বার্তা সংস্থা রয়টার্স।

একাধারে ব্যক্তিত্ববান ও সহজে আকৃষ্ট করার ক্ষমতাসম্পন্ন অরডার্নের প্রতিকূল সময়েও হাসতে পারা এবং হৃদয় থেকে উৎসারিত কথা বলতে পারার দক্ষতা বিজয়ী হওয়ার ফর্মূলায় পরিণত হলে লেবার পার্টির নেতা ২০১৭ সালে নিউ জিল্যান্ডের ক্ষমতায় বসেন।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হলেন স্প্যানিশ নারী
পরবর্তী নিবন্ধইরাকে ফুটবল স্টেডিয়ামের বাইরে পদদলিত হয়ে নিহত ২, আহত ৮০