বিএনপির পদযাত্রাকে কেন্দ্র করে ঢাকায় সংঘর্ষ

| বুধবার , ২৪ মে, ২০২৩ at ৫:৩০ পূর্বাহ্ণ

পদযাত্রাকে কেন্দ্র করে ঢাকার সায়েন্স ল্যাবরেটরি এলাকায় বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। গতকাল মঙ্গলবার বিকালের এই সংঘর্ষে পুলিশসহ বেশ কয়েকজন আহত হয়েছে। এ সময় একটি বিআরটিসির দোতলা বাস ভাঙচুর ও অগ্নিসংযোগও হয়। সংঘর্ষের জন্য বিএনপি ও পুলিশ পরস্পরকে দায়ী করেছে। বিএনপি বলছে, কর্মসূচি শেষে দলীয় কর্মীরা ফেরার সময় পুলিশ বিনা উসকানিতে তাদের উপর হামলা চালায়। অন্যদিকে পুলিশের দাবি, বিএনপিকর্মীরা হঠাৎ তাদের উপর হামলা চালায়।

গ্রেপ্তারহয়রানি বন্ধ এবং সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে গতকাল মহানগরগুলোতে বিএনপির পদযাত্রার কর্মসূচি ছিল। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে পদযাত্রা হয় ধানমণ্ডিতে। শঙ্করের কাছে বাংলাদেশ মেডিকেল কলেজের সামনে থেকে বিকাল ৪টায় পদযাত্রা শুরু হয়ে তা শেষ হয় সায়েন্স ল্যাবরেটরির কাছে ল্যাব এইড হাসপাতালের সামনে গিয়ে। কর্মসূচি শেষ হওয়ার পরপরই সায়েন্স ল্যাবরেটরির কাছে বিএনপি কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে বলে প্রত্যক্ষদর্শীরা জানান। খবর বিডিনিউজের।

এমরান সরকার নামে এক বিএনপিকর্মী বলেন, পদযাত্রা শেষে নেতারা চলে যাওয়ার পর আমরা যখন ফিরছিলাম মিছিল করে। তখন পুলিশ বাধা দেয়। সেখানে ধাওয়াপাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। ওই সময়ে বিআরটিসি বাসে ইটপাটকেল নিক্ষেপ এবং আগুন ধরিয়ে দেয়। পুলিশ এই সময়ে কয়েক রাউন্ড কাঁদুনে গ্যাস ছুড়ে সবাইকে ছত্রভঙ্গ করে দেয়। ধাওয়াপাল্টা ধাওয়ার মধ্যে পুলিশ ধানমণ্ডি থানা বিএনপির নেতা, গত নির্বাচনে সংসদ সদস্য প্রার্থী শেখ রবিউল ইসলাম রবিসহ কয়েকজনকে পুলিশ আটক করে। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম বলেন, আমাদের এই কর্মসূচি ছিল শান্তিপূর্ণ। আমরা শান্তিপূর্ণভাবে পদযাত্রা ল্যাব এইডের কাছে শেষ করে নেতাকর্মীদেরকে নিজ নিজ গন্তব্যে চলে যেতে বলি। আমরাও চলে আসি। এরপরই এই ঘটনা ঘটানো হয়েছে। আমাদের নেতাকর্মীদের গ্রেপ্তার করা হয়েছে, অনেকে আহত হয়েছে পুলিশের হামলায়। আমরা এহেন ঘটনার তীব্র নিন্দা জানাই এবং অবিলম্বে শেখ রবিউল ইসলাম রবিসহ নেতাকর্মীদের মুক্তির দাবি করছি।

এদিকে ডিএমপির রমনা জোনের উপকমিশনার মো. আশরাফ হোসেন বলেন, পুলিশের উপর বিএনপির একদল নেতাকর্মী হঠাৎ হামলা চালায় এবং যানবাহন চলাচলে বিঘ্ন ঘটায়। ওদের এই হামলায় ৮/৯ জন পুলিশ সদস্য আহত হয়। ফলে আমাদেরকে অ্যাকশনে যেতে হয়। ঘটনাস্থল থেকে ১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানান তিনি।

পদযাত্রা ও পুলিশের সাথে ধাওয়াপাল্টা ধাওয়ার কারণে সাত মসজিদ সড়ক ও মিরপুর সড়কে দুপুরের পর থেকে ব্যাপক যানজট ছিল।

পূর্ববর্তী নিবন্ধপ্রকৃতি ও জীববৈচিত্র্য দেখতে নির্মিত হল ৬০ ফুটের টাওয়ার
পরবর্তী নিবন্ধসবচেয়ে দামি আইসক্রিম, পেয়ালা প্রতি দাম ৭ লাখ টাকা