বায়েজিদ-ফৌজদারহাট লিংক রোড খুলছে আজ

| মঙ্গলবার , ১৫ জুন, ২০২১ at ৬:১৩ পূর্বাহ্ণ

পাহাড় ধসের শঙ্কায় বন্ধ হওয়া বায়েজিদ-ফৌজদারহাট লিংক রোডে যান চলাচল আজ মঙ্গলবার থেকে আবার শুরু হচ্ছে। গত বুধবার ওই সড়কে যান চলাচল বন্ধ করেছিল সড়কটির নির্মাণকারী সংস্থা চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। তখন তারা জানিয়েছিল, তিন মাস সড়কটি বন্ধ থাকবে। কিন্তু সড়কটি বন্ধ থাকায় নগরীর বিভিন্ন অংশে যানজট সৃষ্টি হচ্ছে বলে তা খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। গতকাল সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরীর সঙ্গে জলাবদ্ধতা নিরসন প্রকল্প বিষয়ক এক সভায় সিডিএ ও পরিবেশ অধিদপ্তরসহ বিভিন্ন সরকারি সংস্থার প্রতিনিধিরা আলোচনা করে এ সিদ্ধান্ত নেন। খবর বিডিনিউজের।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফৌজদারহাট অংশ থেকে নগরীর বায়েজিদ বোস্তামী অংশকে যুক্ত করে এই লিংক রোড। আনুষ্ঠানিক উদ্বোধন না হলেও গত বছরের সেপ্টেম্বর থেকে সড়কটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়। এই সড়কটির কাজ শেষে পুরোপুরি চালু হলে কাপ্তাই, রাঙামাটি, হাটহাজারী, রাউজান ও রাঙ্গুনিয়া থেকে আসা যানবাহন নগরীতে প্রবেশ না করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে উঠতে পারবে। বর্তমানে ভারী যানবাহন নগরী এড়িয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও সিটি আউটার রিং রোড এ যেতে এ সড়কটি ব্যবহার করে। কিন্তু ছয় কিলোমিটার দীর্ঘ সড়কটি নির্মাণে প্রায় ১৮টি পাহাড় কাটা হয়। যার মধ্যে আটটি ঝুঁকিপূর্ণ বলে জানায় পরিবেশ অধিদপ্তর। ৬ জুন মৌসুমের প্রথম বৃষ্টির পর সড়কের পাশের কয়েকটি অংশে মাটি ভেঙে পড়লে সড়কটি বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়।
পরিবেশ অধিদপ্তরের পরিচালক চট্টগ্রাম
(মেট্রো) নুরুল্লাহ নূরী বলেন, বৃষ্টি না হলে সড়কটি খুলে দিতে বলেছি। বৃষ্টি বেশি হলে বন্ধ রাখতে বলেছি। সড়ক বন্ধ থাকায় শহরের মানুষের কষ্ট হচ্ছে। তবে সড়কের যে পাশে পাহাড়, সেই পাশ বন্ধ রাখতে বলেছেন বলে জানান পরিবেশ অধিদপ্তরের এই কর্মকর্তা।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধপাঁচ বছর পর পদ সৃজনে অর্থ বিভাগের সম্মতি