বাসযোগ্য পৃথিবী গড়তে বৃক্ষরোপণের বিকল্প নেই

চবি প্রতিনিধি | মঙ্গলবার , ২২ মার্চ, ২০২২ at ৯:১০ পূর্বাহ্ণ

‘বন সংরক্ষণের অঙ্গীকার, টেকসই উৎপাদন ও ব্যবহার’ এ প্রতিপাদ্যে আন্তর্জাতিক বন দিবস পালন করেছে চবি বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউট।
এ উপলক্ষে গতকাল সোমবার উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। সকালে ইনস্টিটিউটের শিক্ষক শিক্ষার্থীদের অংশগ্রহণে সচেতনতামূলক র‌্যালি অনুষ্ঠিত হয়। পরে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ও মানববিদ্যা অনুষদ প্রাঙ্গণে বৃক্ষরোপণ কর্মসূচিতে উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার উপস্থিত ছিলেন। উপাচার্য বলেন, বন পরিবশের পরম বন্ধু। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বৃক্ষরোপনের বিকল্প নেই। তিনি বলেন, বাড়ির আশ-পাশ এবং পতিত জমিতে পরিকল্পিতভাবে ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণে সকলকে এগিয়ে আসতে হবে।
ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য পৃথিবী গড়তে বৃক্ষরোপণকে সামাজিক আন্দোলনে রূপান্তর করতে হবে। পরিবেশবিদ্যা ইন্সটিটিউটের একাডেমিক ভবনে সচেতনতামূলক পোস্টার প্রদর্শনীর আয়োজন করা হয়। এ উপলক্ষে বন ও পরিবেশবিদ্যা ইন্সটিটিউটের পরিচালক প্রফেসর ড. জারিন আখতারের সভাপতিত্বে ইন্সটিটিউটের গ্যালারিতে এক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে মূল বক্তা ছিলেন ইন্সটিটিউটের অধ্যাপক ড. মোহাম্মদ কামাল হোসেন ও বিভাগীয় বন কর্মকর্তা বিপুল কৃষ্ণ দাস। আলোচক হিসেবে ছিলেন বাংলাদেশ বন গবেষণা ইন্সটিটিউটের পরিচালক ড. রফিকুল হায়দার। বিশেষ অতিথি ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নাসিম হাসান।

পূর্ববর্তী নিবন্ধকাল বীর মুক্তিযোদ্ধা সেকান্দর হায়াত খানের ৯ম মৃত্যুবার্ষিকী
পরবর্তী নিবন্ধদুই ব্যবসায়ীকে পাঁচ মাসের সাজা