বাজারে ‘সোনালি মহিষ’

পটিয়া প্রতিনিধি | রবিবার , ৩ জুলাই, ২০২২ at ৪:৩৮ পূর্বাহ্ণ

কর্ণফুলী উপজেলার মইজ্জ্যার টেক কোরবানির পশুর বাজারে ব্যতিক্রমী ও দুর্লভ একটি সোনালী রঙের মহিষ নিয়ে ক্রেতা ও দর্শনার্থীদের মাঝে বেশ উৎসাহ দেখা দিয়েছে। প্রায় ১৫ মণ ওজনের এ মহিষের দাম হাঁকা হয়েছে ১০ লাখ টাকা। ব্যতিক্রমী রঙের হওয়ায় এক পলক দেখতে মহিষটির চারপাশে উৎসুক জনতার ভিড় লেগেই রয়েছে। মহিষটির বিক্রেতা মোহাম্মদ সাজ্জাদ ও গাজী সিরাজুল ইসলাম জানান, ব্যতিক্রমী এ সোনালী মহিষটি সিলেট বর্ডার থেকে ৭-৮ মাস আগে কেনা হয়।
মূলত এটি অন্য দেশের ও অনেকটা বিরল প্রজাতির মহিষ। এতদিন পর্যন্ত মহিষটিকে লালন-পালন ও প্রাকৃতিক খাবার দিয়ে মোটা তাজা করা হয়। কোরবানি উপলক্ষে প্রতি বছর মইজ্জ্যার টেক বাজারে আমরা গরু মহিষ এনে থাকি। তারই ধারাবাহিকতায় অন্যান্য গরু-মহিষের সাথে ব্যতিক্রমী ও বিরল প্রজাতির এ মহিষটিও বাজারে নিয়ে আসা হয়েছে। ইতোমধ্যে অনেক ক্রেতা সাড়ে ৩ থেকে ৪ লাখ টাকা দামে নিতে চেয়েছে। বাজারের অবস্থা দেখে এবং আরেকটু ভালো দাম পেলে আমরা মহিষটি বিক্রি করে দেব।
বাজারের ইজারাদার মো. আবদুস শুক্কুর সওদাগর জানান, কর্ণফুলীর মইজ্জ্যার টেক বাজারের পুরো দক্ষিণ চট্টগ্রাম জুড়ে বেশ সুনাম রয়েছে। পবিত্র কোরবানি উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্ত ছাড়াও স্থানীয় গরু-মহিষ ও ছাগলের জন্য এ বাজারটি বিখ্যাত। এ বছরও আমরা এ বাজারে অর্ধ লক্ষাধিক গরু মহিষের সমাগম ঘটানোর লক্ষ্য নির্ধারণ করেছি। ক্রেতা-বিক্রেতাদের আনাগোনায় ইতিমধ্যেই বেশ সরগরম হয়ে উঠেছে। আগামী দুই দিনের মধ্যেই বাজারে পূর্ণাঙ্গ বেচাবিক্রি শুরু হবে। দেশের নানা প্রান্ত থেকে গাড়ি ভর্তি গরু-মহিষ আসা শুরু করেছে।

পূর্ববর্তী নিবন্ধবাঁশখালীর পুকু‌রিয়ায় প্রতিপ‌ক্ষের হামলায় আহত ২
পরবর্তী নিবন্ধবাঁশখালীতে ইটবোঝাই ট্রাকের চাপায় স্কুল শিক্ষার্থীর মৃত্যু