বাংলাদেশ-জিম্বাবুয়ে টি-টোয়েন্টি সিরিজ তারুণ্যের পরীক্ষা আজ

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ৩০ জুলাই, ২০২২ at ৫:২০ পূর্বাহ্ণ

সাকিব, তামিম, মাহমুদউল্লাহ, মুশফিক। এই চারজনকে ছাড়া বাংলাদেশ দল কেমন হতে পারে ভাবা যায়? তবে সত্যি হলো এই চারজনকে ছাড়াই বাংলাদেশের টি-টোয়েন্টি দলের যাত্রা শুরু হচ্ছে আজ। তামিম এরই মধ্যে টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন। সাকিব আগেই ছুটি নিয়েছেন জিম্বাবুয়ের পুরো সফর থেকে। মাহমুদউল্লাহ এবং মুশফিককে দেওয়া হয়েছে বিশ্রাম। ফলে জিম্বাবুয়ের বিপক্ষে আজকের ম্যাচে বাংলাদেশ ক্রিকেটে টি-টোয়েন্টি যুগের নতুন সূচনা হচ্ছে।
অবশ্য ক্রিকেট বোর্ড থেকে বলা হয়েছে কেবল কিছু পরীক্ষা-নীরিক্ষা করতে এই সিরিজে সিনিয়রদের রাখা হয়নি। তরুণরা কেমন করে সেটা একটু বাজিয়ে দেখতে চায় বিসিবি। আর এ জন্যই নুরুল হাসান সোহানকে অধিনায়ক করে জিম্বাবুয়েতে টি-টোয়েন্টি দল পাঠানো হয়েছে।
হারারে স্পোর্টস কমপ্লেঙ মাঠে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ দল। বাংলাদেশ সময় বিকাল ৫ টায় শুরু হবে ম্যাচটি। দেখা যাবে স্যাটেলাইট চ্যানেল টি-স্পোর্টসে।
সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে একরকম নাস্তানাবুদ হয়ে এসেছে বাংলাদেশ দল। যদিও প্রতিপক্ষ হিসেবে ওয়েস্ট ইন্ডিজ আর জিম্বাবুয়ে এক নয়। জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি পরিসংখ্যান বেশ ভাল। সবশেষ সিরিজে জিম্বাবুয়ের মাটিতে জিতে এসেছিল বাংলাদেশ। শুধু তাই নয় দুই দলের ১৬ লড়াইয়ে বাংলাদেশের জয় যেখানে ১১টি সেখানে জিম্বাবুয়ে জিতেছে মাত্র ৫টি ম্যাচ। কাজেই পরিসংখ্যানের শ্রেষ্টত্ব ধরে রাখার মিশন আজ শুরু বাংলাদেশের। যদিও নতুন একটি দল নিয়ে মাঠে নামছে বাংলাদেশ। তারপরও দলের অধিনায়ক, কোচ এবং টিম ম্যানেজম্যান্ট সবার প্রত্যাশা ভাল শুরু করার। বিশেষ করে এই সিরিজ দিয়েই তরুণদের প্রমাণ করতে হবে তারা কতটা প্রস্তুত। লিটন, মোস্তাফিজ, তাসকিন, মিরাজ, আফিফ, নাসুম, মাহেদিরা পরীক্ষা দিচ্ছে প্রতিনয়তই। কিন্তু মুনিম শাহরিয়ার, নাজমুল হোসেন শান্ত, নুরুল হাসান সোহান কিংবা লম্বা সময় পর ফেরা এনামুল হক বিজয়দেরও প্রমাণ করার মঞ্চ এই সিরিজ।
সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর সে বিশ্বকাপকে সামনে রেখে কিছু তরুণকে তৈরি করতে চায় বিসিবি। জিম্বাবুয়ের বিপক্ষে না হলে অন্য কোনো দলের বিপক্ষে এই তরুণদের পরখ করার সুযোগ থাকে কম। তাই এই সিরিজের দলে তরুণদের প্রাধাণ্য দেওয়া হয়েছে। তামিম নেই দীর্ঘ দিন। কিন্তু ওপেনিং জুটি নিয়ে এখনো সমস্যার মধ্যে রয়েছে বাংলাদেশ। যদিও দলে একাধিক ওপেনার রয়েছে। কিন্তু কোনো জুটি আগামীর জন্য সেট করবে সেটা এখনো ঠিক করতে পারেনি টিম ম্যানেজম্যান্ট। তাই সবকিছু পরখ করার পাশাপাশি সিরিজ জয়ের লক্ষ্য থেকেও বিচ্যুত হচ্ছে না বাংলাদেশ দল।
জিম্ববুয়ে এখন বেশ কয়িঞ্চু শক্তির দল। কিন্তু মাঝে মধ্যে বেশ ভালই জ্বলে উঠে। ধাক্কাটা মারার চেষ্টা করে হঠাৎ করেই। এই সিরিজেও বাংলাদেশকে ধাক্কা দেওয়ার চেষ্টায় থাকবে জিম্বাবুয়ে সেটা নিশ্চিত করেই বলা যায়। এমনিতেই নিজেদের মাঠে জিম্বাবুয়ে বেশ সমীহ জাগানো দল। যদিও তারা এই সিরিজে পাচ্ছে না ব্লেসিং মুজুরাবানি এবং টেন্ডাই চাতারাকে। ইনজুরির কারণে এ দুজন নেই দলে। তবে বাংলাদেশ শিবির এসব নিয়ে ভাবতে নারাজ। তাদের ভাবনাতে কেবলই শুভ সূচনার। প্রতিপক্ষকে সমীহ করে নিজেদের সেরাটা দেওয়ার প্রত্যয়ে আজ যেন শুরু হচ্ছে বাংলাদেশের টি-টোয়েন্টি দলের নুতন যাত্রা।

পূর্ববর্তী নিবন্ধগেটম্যান সাদ্দাম আটক
পরবর্তী নিবন্ধটেকনাফে ১ কেজি আইসসহ ৬ কোটি টাকা মূল্যের মাদক জব্দ