গেটম্যান সাদ্দাম আটক

আজাদী প্রতিবেদন | শনিবার , ৩০ জুলাই, ২০২২ at ৫:১৯ পূর্বাহ্ণ

মীরসরাইয়ের বড়তাকিয়ায় মাইক্রোবাসে ট্র্রেনের ধাক্কায় ১১ জন নিহতের ঘটনায় ওই রেলক্রসিংয়ের গেটম্যান সাদ্দাম হোসেনকে আটক করা হয়েছে। গতকাল শুক্রবার বিকালে রেলওয়ে পুলিশ তাকে আটক করেছে। চট্টগ্রাম রেলওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজিম উদ্দীন বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, দুর্ঘটনার বিষয়ে আমরা একেকজনের কাছ থেকে একেক রকম বক্তব্য শুনছি। কেউ বলছেন ঐ সময় গেটম্যান ছিল না। তিনি নামাজ পড়তে গেছেন। আবার গেটম্যান বলেছে, সে ছিল। সিগন্যাল দিয়েছিল। তারা সিগন্যাল না নেমে ব্যারিকেট তুলে ক্রসিংয়ে উঠে গেছে। এজন্য তাকে জিজ্ঞাসবাদের জন্য আমরা আটক করেছি।
এর আগে দুপুর ১টার ৪৭ মিনিটের দিকে খৈয়াছড়া এলাকায় বরতাকিয়া স্টেশনের একটু দূরে রেলক্রসিংয়ে ভয়াবহ এ দুর্ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলে ১১ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন ৭ জন, এর মধ্যে পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক।
স্থানীয় প্রত্যক্ষদর্শী ও ট্রেনের একজন যাত্রী জানিয়েছেন, তখন দুপুর পৌনে ২ টার মতো হবে। একটি মাইক্রোবাস খৈয়াছড়া ঝরণার দিক থেকে এসে রেললাইনে উঠে যায়। রেলক্রসিং পার হওয়ার সময় ঢাকা থেকে ছেড়ে আসা চট্টগ্রাগামী মহানগর প্রভাতী ট্রেনটি মাইক্রোবাসটিকে ধাক্কা দেয়। এ সময় মাইক্রোবাসটি দুমড়ে-মুছড়ে যায়।
ট্রেনের যাত্রী মাফিজুর রহমার ও সাইফুল বলেন, মাইক্রোবাসটি ট্রেনের ইঞ্জিনের ধাক্কায় প্রায় ১ কিলোমিটারের বেশি সামনে চলে যায়। এ সময় ট্রেনটি থামলে ট্রেনের যাত্রীরাসহ চারিদিক থেকে আসা লোকজন মাইক্রোবাসের ভেতর থেকে যুবকদের লাশগুলো বের করে। গুরুতর আহতদের উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে পাঠানো হয়।
দুর্ঘটনার পর প্রাথমিকভাবে রেলওয়ে কর্তৃপক্ষ দাবি করে, ট্রেন আসার সিগন্যাল পেয়ে ওই ক্রসিংয়ের গেটম্যান সাদ্দাম বাঁশ ফেলে ব্যারিকেড দিয়েছিলেন। সেই বাঁশ ঠেলে মাইক্রোবাসটি রেললাইনের ওপর উঠে যায়। এমনকি গেটম্যান লাল পতাকা উড়িয়ে মাইক্রোবাসচালককে থামার নির্দেশনাও দিয়েছিলেন।
তবে ট্রেন যাত্রী ও স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান, দুর্ঘটনার সময় গেটম্যান সাদ্দাম সেখানে ছিলেন না। তিনি শুক্রবার জুমার নামাজ পড়তে গিয়েছিলেন। বাঁশ ফেলে ক্রসিংয়ে ব্যারিকেড করা হয়নি বলে দাবি তাদের।
এই দুঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রধান রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) মো. আনছার আলী বলেন, গেটম্যানকে আটক করা হয়েছে বলে আমি শুনেছি। গেটম্যান দায়ি কিনা-তিনি ঘটনার সময় ক্রসিং এলাকায় ছিল কিনা সেটা তদন্ত করার পর জানা যাবে।

পূর্ববর্তী নিবন্ধগতিশীলতার মাধ্যমে বৈশ্বিক সংকট মোকাবেলার ওপর গুরুত্ব
পরবর্তী নিবন্ধবাংলাদেশ-জিম্বাবুয়ে টি-টোয়েন্টি সিরিজ তারুণ্যের পরীক্ষা আজ