বাংলাদেশের মানুষ নিজেদের সমস্যা সমাধান করতে পারে

তরুণদের উদ্দেশ্যে জয়

| রবিবার , ১৩ নভেম্বর, ২০২২ at ৮:২৫ পূর্বাহ্ণ

কোভিড-১৯ সংকট মোকাবিলা ও নানা সংকট মোকাবিলার উদাহরণ টেনে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা এবং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) চেয়ারপার্সন সজীব ওয়াজেদ জয় বলেছেন, আমার বিশ্বাস ছিল বাংলার মানুষ নিজেদের সমস্যা নিজেরাই সমাধান করতে পারে।

গতকাল শনিবার বিকেলে সাভারে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে আয়োজিত জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের ষষ্ঠ আসরের পুরস্কার বিতরণী শেষে দেওয়া বক্তব্যে এসব কথা বলেন তিনি। খবর বাংলানিউজের।

সজীব ওয়াজেদ জয় বলেন, আমার এই বিশ্বাস ছিল যে, বাংলাদেশের মানুষ, আমরা নিজেদের সমস্যা নিজেরাই সমাধান করতে পারি। সারা বিশ্বেই এখন সংকট চলছে, যুদ্ধ চলছে। আমরা ২ বছর আগেই কোভিড মোকাবিলা করলাম। কোভিড যেতে না যেতেই যুদ্ধ, সন্ত্রাস এসবের জন্য অর্থনৈতিক চাপ বাড়ছে। এসবের খবর শুনে অনেকেই ভয়ে ভয়ে থাকে যে, এ সমস্যা আমাদের দেশ কীভাবে মোকাবিলা করবে! আপনারাই (তরুণরা) সেই সমস্যা সমাধানের উদাহরণ। তিনি আরও বলেন, আজকে যারা পুরস্কৃত হয়েছে, শুধু তারাই না যারা আমাদের ফাইনালিস্ট এবং এই যে ৬০০টি সংগঠন যারা যোগদান করেছে, আপনারা সকলেই আজকে বিজয়ী। আপনাদের সকলের প্রতি বিশেষ করে যারা ফাইনালিস্ট ও পুরস্কৃত আপনাদের প্রতি আমাদের আন্তরিক কৃতজ্ঞতা। আপনারা দেশের জন্য এবং দেশের মানুষের যেভাবে সেবা করছেন, এটা আমাদের সকল নাগরিক ও বিশ্বের প্রতি উদাহরণ। আপনাদের মতো তরুণ-তরুণীরা নিজের চিন্তাধারায় এবং প্রচেষ্টায় কারো কাছে হাত না পেতে নিজের মতো করে অল্প বা বেশি যেই পরিসরেই হোক কাজ শুরু করেছেন, এটাই আমাদের চেতনা।
সমস্যার কোনোদিন শেষ থাকে না মন্তব্য করে সজীব ওয়াজেদ জয় বলেন, এই যে ১৪/১৫ বছর যে আওয়ামী লীগ ক্ষমতায়, আমরা কী কী সমস্যা দেখেছি। প্রথমেই ছিল বিদ্যুতের সমস্যা। তখন সবাই চিন্তা করতো ৮ ঘণ্টার লোডশেডিংয়ের সমস্যা আমরা কীভাবে সমাধান করবো। তারপর অর্থনীতির, এত মানুষকে কীভাবে খাওয়ানো হবে। অর্থনীতি কীভাবে এগোনো যায়। সেগুলো আমরা করে দেখিয়েছি। তারপর আসলো কোভিড। কোভিড নিয়ে সবাই ভয়ে ছিল, সবাই আতঙ্কে ছিল। সারাবিশ্ব আতঙ্কে ছিল। বাংলাদেশ নিজেদের মতো করে নিজেদের প্রচেষ্টায় বিশ্বের অনেক ধনী দেশের চেয়েও ভালোভাবে কোভিড মোকাবিলা করেছে।

সজীব ওয়াজেদ জয় বলেন, আজকে এত আনন্দ লাগছে এটা দেখে যে, আমাদের দেশে আপনারা রোবটিক হাত বানাচ্ছেন। এটা অসাধারণ। আমাদের দেশ থেকে জাতিসংঘে প্রতিনিধি পাঠাচ্ছেন আপনারা ক্লাইমেট চেঞ্জের দাবি করার জন্য। আপনারা সবাই অসাধারণ কাজ করছেন। আপনারা অসাধারণ। বাংলার মানুষ, আমাদের দেশ একটি অসাধারণ দেশ।

পূর্ববর্তী নিবন্ধপ্রিয় দলের পতাকার আদলে বাড়ি রঙ, গুণতে হয়েছে ৩৫ হাজার টাকা
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা