বাংলাদেশকে ৪ হাজার ২৮০ কোটি টাকার ঋণ দিচ্ছে এডিবি

২ হাজার ৬২ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক

| বুধবার , ১৪ জুন, ২০২৩ at ৯:৪৯ পূর্বাহ্ণ

বাংলাদেশের জন্য ৪০ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), যা বাংলাদেশি টাকায় ৪ হাজার ২৮০ কোটি টাকা (প্রতি ডলার ১০৭ টাকা হিসাবে)। এডিবির সাসটেইনেবল ইকোনমিক রিকভারি প্রোগ্রামের দ্বিতীয় সাবপ্রোগ্রামের আওতায় এই ঋণ প্যাকেজ পাচ্ছে বাংলাদেশ। করোনা মহামারি পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধারে ২০২১ সালের অক্টোবরে প্রোগ্রামটি চালু করা হয়। খবর বাংলানিউজের।

গতকাল মঙ্গলবার এডিবির ঢাকা অফিস থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে ঋণ অনুমোদনের বিষয়টি জানানো হয়। এ দিন ফিলিপাইনের ম্যানিলায় এডিবির প্রধান কার্যালয়ে এ ঋণ অনুমোদন করা হয়েছে। এডিবি জানায়, এই সাবপ্রোগ্রাম বাংলাদেশকে রাজস্ব বাড়াতে সাহায্য করবে। সরকারি ব্যয় এবং পাবলিক প্রকিউরমেন্টে দক্ষতা ও স্বচ্ছতা বাড়াতে, রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানের সংস্কারকে উন্নত করতে এবং ক্ষুদ্র ব্যবসা ও ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যাংকিং খাত থেকে স্বল্প সুদে সাশ্রয়ী মূল্যের অর্থ সংস্থানে সহায়তা করবে। এই ঋণ কর্মসূচি নতুন আয়কর আইন গ্রহণের মাধ্যমে আয়কর সংগ্রহকে উন্নত করবে। করের ত্রুটি হ্রাস, সম্মতি এবং প্রয়োগ করতে উদ্যোগগুলোকে শক্তিশালী করবে এবং করের আওতাকে প্রসারিত করবে। এ বিষয়ে গৃহীত কার্যক্রমের মাধ্যমে ইলেকট্রনিক প্রকিউরমেন্ট এবং ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেমকে শক্তিশালী করার পাশাপাশি পাবলিক প্রকিউরমেন্টে স্বচ্ছতা ও দক্ষতা বৃদ্ধি করবে।

ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক : এদিকে বিডিনিউজ জানায়, দেশে উচ্চ শিক্ষিতদের চাহিদাভিত্তিক দক্ষতা বাড়ানোর একটি প্রকল্পে বাংলাদেশকে ১৯ কোটি ২০ লাখ ডলারের ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক। বর্তমান মুদ্রা বিনিময় হার অনুযায়ী (১ ডলারে ১০৮ টাকা) বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ২ হাজার ৬২ কোটি টাকা। এই ঋণের জন্য ০.৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ এবং ১.২৫ শতাংশ হারে সুদ দিতে হবে। ৫ বছরের রেয়াতকালসহ ৩০ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে।

গতকাল মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্মেলন কক্ষে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি সচিব শরিফা খান এবং বিশ্বব্যাংক ঢাকা অফিসের কান্ট্রি ডিরেক্টর আব্দুলায়ে সেক চুক্তিতে স্বাক্ষর করেন। বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজারও উপস্থিত ছিলেন অনুষ্ঠানে।

ইআরডি জানায়, হায়ার এডুকেশন একসেলারেশন অ্যান্ড ট্রান্সফরমেশন’ শীর্ষক একটি প্রকল্পের জন্য এই ঋণ সহায়তা দিচ্ছে বিশ্ব ব্যাংক। বাংলাদেশ সরকার ও বিশ্ব ব্যাংকের যৌথ অর্থায়নে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতাধীন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এই প্রকল্পটি আগামী ২০২৮ সালের জুনের মধ্যে বাস্তবায়ন করবে। ইআরডি জানায়, দেশের উচ্চ শিক্ষিতদের জন্য চাকরির সুযোগ সৃষ্টি এবং নারী শিক্ষার হার বৃদ্ধি করার উদ্দেশ্যে প্রকল্পটি নেওয়া হয়েছে। বাজার চাহিদা ভিত্তিক শিক্ষা কোর্স প্রবর্তন, উচ্চ শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষা প্রতিষ্ঠানের ডিজিটাল সংযোগ বৃদ্ধি, শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা ও প্রশিক্ষণ একাডেমি প্রতিষ্ঠা করা প্রকল্পটির অন্যতম উদ্দেশ্য। এছাড়া প্রকল্পটির মাধ্যমে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের জন্য অ্যাকাডেমিক ভবন নির্মাণ এবং মহিলা কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আঞ্চলিক নেটওয়ার্ক স্থাপন করা হবে।

যুক্তরাষ্ট্রভিত্তিক ঋণদাতা সংস্থা বিশ্ব ব্যাংক ২০২২২৩ অর্থবছরে এ পর্যন্ত মোট ৩৬০ কোটি ডলারের ঋণ প্রতিশ্রুতি দিয়েছে। এটি এক বছরে বাংলাদেশের জন্য বিশ্ব ব্যাংকের সর্বোচ্চ অর্থায়নের প্রতিশ্রুতি।

পূর্ববর্তী নিবন্ধরাজস্থলীতে অস্ত্রের মুখে তিন শ্রমিককে অপহরণ
পরবর্তী নিবন্ধশেষ বিশ্বকাপ খেলে ফেলেছি, বললেন মেসি