বাঁশখালীতে চলছে পাহাড় কাটা প্রশাসনের অভিযানেও বন্ধ হচ্ছে না

বাঁশখালী প্রতিনিধি | শুক্রবার , ২১ অক্টোবর, ২০২২ at ৫:৫৮ পূর্বাহ্ণ

বাঁশখালীতে প্রশাসনের অভিযানের পরেও বন্ধ হচ্ছে না পাহাড় কাটা। কতিপয় দুষ্কৃতকারী স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতাদের ছত্রছায়ায় পাহাড় কেটে পরিবেশ নষ্ট করছে। গতকাল বৃহস্পতিবার বিকালে উপজেলার পূর্ব চাম্বল এলাকায় পাহাড় কাটা বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। আদালতের উপস্থিতি টের পেয়ে পাহাড় কাটার সাথে সংশ্লিষ্ট লোকজন পালিয়ে যায়। পরে পরিত্যক্ত অবস্থায় একটি এস্কেভেটর জব্দ করে স্থানীয় চৌকিদারের জিম্মায় দেওয়া হয়।

বিশাল পাহাড় কেটে ন্যাড়া করা হলেও কোনো জনপ্রতিনিধি কিংবা বনবিভাগ সে খবর প্রশাসনকে যথাসময়ে না জানানোর কারণে এ ভাবে পাহাড় কাটা সম্ভব হচ্ছে বলে জানান অভিযান পরিচালনাকারী সহকারী কমিশনার (ভূমি) খোন্দকার মাহমুদুল হাসান। তিনি বলেন, ঘটনাস্থলে যাওয়ার আগে সংশ্লিষ্টরা পালিয়ে যাওয়ায় তাদের শাস্তি দেওয়া যায় না অনেক সময়। এ দিকে বাঁশখালীর দক্ষিণের পুঁইছড়ি, নাপোড়া, শীলকূপ, চাম্বল, বৈলছড়ি, কালীপুর, পুকুরিয়া ও সাধনপুর এলাকার কোথাও না কোথাও প্রতিদিনই বালি উত্তোলন কিংবা পাহাড় কাটার ঘটনা ঘটছে। প্রশাসনের অভিযানের খবরে সংশ্লিষ্টরা সটকে পড়ে। নতুবা জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতাদের ছত্রছায়ায় থাকা চক্রগুলো জরিমানা দিয়ে আবারো পুরোদমে এ কাজ করে বেড়ায়। ফলে পরিবেশের ক্ষতি হলেও সেদিকে তাদের কোনো মাথা ব্যথা নেই।

বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী বলেন, পাহাড় কাটা, বালি উত্তোলন করা সম্পূর্ণ অবৈধ ও বেআইনি। যারা এ কাজে জড়িত তাদের অবশ্যই আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করা হবে। তবে এক্ষেত্রে বনবিভাগ, জনপ্রতিনিধি ও সাধারণ জনগনকে এগিয়ে আসতে হবে বলে তিনি জানান।

পূর্ববর্তী নিবন্ধনিয়ন্ত্রণ হারিয়ে ১শ’ ফুট গভীর খাদে চাঁদের গাড়ি
পরবর্তী নিবন্ধ১০৬ বছরের দুঃখ ঘুচবে কুমারী ছড়ার বাঁধে