বহির্নোঙরে চীনা জাহাজের চিফ ইঞ্জিনিয়ার নিখোঁজ

অগ্নিনির্বাপণ প্রশিক্ষণের সময় দুর্ঘটনা

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৩০ মার্চ, ২০২৩ at ৫:৪২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অগ্নিনির্বাপণের প্রশিক্ষণ চালানোর সময় সংঘটিত ভয়াবহ এক দুর্ঘটনায় চীনের পতাকাবাহী একটি জাহাজের চিফ ইঞ্জিনিয়ার সাগরে পড়ে নিখোঁজ রয়েছেন। গত মঙ্গলবার বিকেলে সংঘটিত ঘটনার পর বহু খোঁজাখুঁজি করেও নিখোঁজ নাবিকের হদিশ মিলেনি।

সূত্র বলেছে, গত ১৮ মার্চ সংযুক্ত আরব আমিরাতের মিনা এসএকিউআরবন্দর থেকে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছায় ‘এমভি ক্যাং হুয়ান’ নামের চীনের পতাকাবাহী একটি জাহাজ। ১০ দশমিক ৯ মিটার ড্রাফটের ও ১৮৯ দশমিক ৯৯ মিটার লম্বা পাথর নিয়ে আসা জাহাজটি বহিনোঙরে অবস্থান করে পণ্য হ্যান্ডলিং করছিল।

সমুদ্রগামী জাহাজকে বছরে একবার ফায়ার ড্রিল প্রশিক্ষণ পরিচালনা করতে হয়। বিশেষ করে জাহাজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে নাবিকেরা নিজেদের কিভাবে রক্ষা করবেন তার প্রশিক্ষণ এই ফায়ার ড্রিল। চীনা পতাকাবাহী জাহাজটিতে সর্বমোট ২২ জন নাবিক ছিলেন। এদের মধ্য ১৬ জন মঙ্গলবার বিকেল ৩ টা ১০ মিনিটে ফায়ার ড্রিলে অংশ নেন। ফায়ার ড্রিলের শুরুতে নাবিকেরা আত্মরক্ষা করতে জাহাজ থেকে নেমে যাওয়ার জন্য লাইফ বোটে চড়তে যান। ১০ জন নাবিক একটি বোটে চড়ে নামার প্রস্তুতি নেয়ার সময় সেটি আচমকা ছিঁড়ে নিচে পড়ে যায়। নাবিকেরা সাগরে ভাসতে থাকেন। তাদেরকে সেখান থেকে অপর একটি লাইফ বোট দিয়ে উদ্ধার করা হয়। কিন্তু রাত সাড়ে ১১টা নাগাদ জানা যায় যে ঘটনার সময় জাহাজটির চিফ ইঞ্জিনিয়ার জ্যাং মিংইয়ান (৪১) নিখোঁজ রয়েছেন।

কোস্টগার্ড ও বন্দর কর্তৃপক্ষ সাগরে বহু খোঁজাখুঁজি করেও নিখোঁজ চিফ ইঞ্জিনিয়ারের কোন হদিশ পায়নি। জাহাজটির স্থানীয় এজেন্ট রেনু শিপিং এর পক্ষ থেকে বিষয়টি পুলিশসহ সংশ্লিষ্টদের জানানো হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধএনআইডি-জন্মনিবন্ধন তৈরি চক্রের তিন সদস্য আটক
পরবর্তী নিবন্ধবিএনপির ভাষ্য চিঠিতে জানার অপেক্ষায় ইসি