বঙ্গবন্ধু হত্যা, একটি স্বপ্নের অকাশ মৃত্যু

গাজী মো. আরাফাত হোসেন | সোমবার , ১৫ আগস্ট, ২০২২ at ৫:৫০ পূর্বাহ্ণ

বিশ্ব-মানচিত্রে বাংলাদেশ স্বাধীন হওয়ার ইতিহাস আসলেই যে নামটি চলে আসবে তিনি হলেন স্বাধীন বাংলাদেশের স্বপ্নদষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি শুধু স্বাধীন বাংলাদেশের স্বপ্ন দেখেই যাননি, তিনি অন্যায়ের প্রতিবাদ করেছেন, রাজনীতি শিখেছেন, সাধারণ মানুষের পাশে গিয়ে ইচ্ছা-আকাঙ্ক্ষা-চাহিদা অনুধাবন করেছেন, তারপর দায়িত্ব নিয়েছেন। এক কথায় এক লাফে তিনি খোকা হতে বঙ্গবন্ধু হয়ে উঠেননি। শত সংগ্রাম রয়েছে এই মহান মানুষটির।

তিনি ধাপে ধাপে তৃণমূল হতে প্রতিটি পথ অতিক্রম করে পরিপক্ব হয়েছেন। পশ্চিম পাকিস্তানীদের শাসন ও শোষণ নির্যাতন হতে মুক্তি পেতে তিনি এগিয়েছেন কৌশুলি হয়ে। তাঁর সম্মোহনী নেতৃত্বে সাধারণ মানুষ তাঁর ডাকে সাঁড়া দিয়ে মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে দীর্ঘ ৯ মাস যুদ্ধ করেন। ৩০ লক্ষ শহীদের বিনিময়ে বিজয় অর্জন করে স্বাধীন বাংলাদেশে রাষ্ট্র প্রতিষ্ঠা করেন। এই বিজয় অর্জনে সবচেয়ে সহায়ক ভূমিকা রাখেন তাঁর সম্মোহনী নেতৃত্বের গুণে।

স্বাধীনতা পরবর্তী যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্রটি যখন সুন্দর করে সাজানোর জন্য বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছেন, তেমনি সময় হঠাৎ ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে কিছু বেঈমান, রাষ্ট্রদ্রোহী ঘাতকের হাতে নিহত হন বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ সপরিবার। ইতিহাসের অন্ধকারতম এই অধ্যায়ে অকাল মৃত্যু হয় একটি স্বপ্নের, এগিয়ে যাওয়ার স্থলে, পিছিয়ে পড়ে স্বপ্নের রাষ্ট্রটি।

পূর্ববর্তী নিবন্ধবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি
পরবর্তী নিবন্ধকাঁদো বাঙালি কাঁদো