বঙ্গবন্ধু শিল্পনগরে হংকংয়ের ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান

হংকং ট্রেড ডেভেলপমেন্ট কাউন্সিলের সাথে চেম্বারের মতবিনিময়

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ২৫ এপ্রিল, ২০২৪ at ৮:৩১ পূর্বাহ্ণ

চট্টগ্রাম চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ বলেছেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। কৃষি প্রধান এই দেশে শিল্পায়নের জন্য সরকার ১০০টি বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল স্থাপনের উদ্যোগ নিয়েছে। পাশাপাশি বন্দর নগরী চট্টগ্রামকে দক্ষিণ এশিয়ার লজিস্টিক্স ও ইকোনমিক হাবে পরিণত করতে সরকার অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে চট্টগ্রাম অঞ্চলকে বিনিয়োগের আকর্ষণীয় গন্তব্যে পরিণত করেছে। চট্টগ্রামে রয়েছে দেশের তথা এশিয়ার সর্ববৃহৎ বঙ্গবন্ধু শিল্প নগর। দেশিবিদেশি অনেক বিনিয়োগকারী এই অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করছে।

হংকং ট্রেড ডেভেলপমেন্ট কাউন্সিলের সিনিয়র ইকোনমিস্ট গ্যারি এনজি চিটাগাং চেম্বার নেতৃবৃন্দের সাথে গতকাল বুধবার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চেম্বার কার্যালয়ে মতবিনিময়ে মিলিত হন। এ সময় তিনি এসব কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশ প্রায় ১৮ কোটি মানুষের বিশাল বাজার। বাংলাদেশের ভৌগোলিক সুবিধা সরকার কর্তৃক বিনিয়োগের প্রদত্ত বিভিন্ন সুবিধা ব্যবহার করে চট্টগ্রামে অবস্থিত দেশের বৃহত্তম বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর, ব্লু ইকোনমি, এগ্রো প্রসেসিং, ফুটওয়্যার ও গভীর সাগরে মাছ ধরার জাহাজ তৈরিতে হংকংয়ের ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান জানান।

এ সময় চেম্বার পরিচালকবৃন্দ মো. অহীদ সিরাজ চৌধুরী স্বপন, জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর, মাহফুজুল হক শাহ, মোহাম্মদ আকতার পারভেজ, মাহবুবুল হক মিয়া, মোহাম্মদ আদনানুল ইসলাম, মোহাম্মদ মনির উদ্দিন, আখতার উদ্দিন মাহমুদ, ওমর মুক্তাদির ও হংকং ট্রেড ডেভেলাপমেন্ট’র দক্ষিণ এশিয়া কনসালটেন্ট মিত্র ডেভ বক্তব্য রাখেন। এ সময় চেম্বার সেক্রেটারী ইনচার্জ প্রকৌশলী মোহাম্মদ ফারুক ও বিসিইর সিইও ওয়াসফি তামীম উপস্থিত ছিলেন।

হংকং ট্রেড ডেভলপমেন্ট কাউন্সিলের সিনিয়র ইকোনমিস্ট গ্যারি এনজি বলেন, দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ উদীয়মান অর্থনৈতিক দেশে পরিণত হয়েছে। পাশাপাশি এখানে রয়েছে বিশাল জনসংখ্যার বাজার। বাংলাদেশের লোকাল মার্কেটে হংকংয়ের প্রোডাক্ট কিভাবে বিপণন করা যায় তার অংশ হিসেবে আমাদের এই সফর। আমরা বাংলাদেশে হংকংয়ের বিভিন্ন সেক্টরে বিনিয়োগের ক্ষেত্র যাচাইবাছাই করছি। এজন্য আমরা সরকারের বিভিন্ন সংস্থার পাশাপাশি বেসরকারি খাতে ব্যবসায়ী ও চেম্বার এসোসিয়েশনগুলোর সাথে আলোচনা করছি। এর মাধ্যমে আমরা উপযুক্ত ক্ষেত্র চিহ্নিত করে হং কং ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহবান জানাব।

পরিচালকবৃন্দ বলেন, বাংলাদেশ কৃষি প্রধান দেশ এবং সরকারের দূরদর্শী চিন্তা ভাবনা ও গবেষণায় অর্থায়নের ফলে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। কিন্তু আমরা এখনো খাদ্য প্রক্রিয়াজাতকরণে পিছিয়ে রয়েছি। তাই কৃষি ক্ষেত্রে উন্নত প্রযুক্তি, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, খেলনা ও ফার্নিচার শিল্পের বৃহৎ বাজার রয়েছে এদেশে। তাই হংকং এর ব্যবসায়ীরা চাইলে বাংলাদেশী বিনিয়োগকারীদের সাথে যৌথভাবে এসব সেক্টরে বিনিয়োগ করতে পারেন।

পূর্ববর্তী নিবন্ধসিভিল সার্জন কার্যালয়ে ফোকাস গ্রুপ ডিসকাশন
পরবর্তী নিবন্ধসকল প্রকার উন্নয়ন দিয়ে গ্রামকে শহরে উন্নীত করেছেন শেখ হাসিনার সরকার