ফ্ল্যাট কেনার ক্ষেত্রে দীর্ঘমেয়াদী ঋণ সুবিধা দেওয়া উচিত

স্থপতি আশিক ইমরান

| বুধবার , ২৮ এপ্রিল, ২০২১ at ৬:৫২ পূর্বাহ্ণ

ফ্ল্যাট কেনার ক্ষেত্রে দীর্ঘমেয়াদী ঋণ সুবিধা দেওয়া উচিত বলে মনে করেন স্থপতি আশিক ইমরান। ২০২১-২২ অর্থবছরের বাজেটে স্বল্প সুদে দীর্ঘমেয়াদী এ ঋণ সুবিধা রাখার দাবি জানান তিনি। স্থপতি আশিক রাশিয়ার অনারারি কনসালের পাশাপাশি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) বোর্ড মেম্বার হিসেবেও দায়িত্ব পালন করছেন। তিনি বলেন, আবাসন খাত মানে শুধু একটি ভবন নয়। এখন দেশের আবাসন মানে শতভাগ মেড ইন বাংলাদেশ। একটি ভবন তৈরির সহায়ক অনেকগুলো শিল্প এখন দেশে গড়ে উঠেছে। টাইলস, স্যানিটারি, ইলেকট্রিক্যাল আইটেমসহ সবকিছু এখন বাংলাদেশে তৈরি হচ্ছে এবং সবগুলোই ভালো মানের। এই সহযোগী শিল্পগুলোকে বাঁচিয়ে রাখার জন্যও এখন আবাসন খাতকে নিয়ে নতুন করে চিন্তা করার সময় এসেছে।
তিনি বলেন, আবাসন খাতকে ঘিরে দেশে অনেক শিল্প গড়ে উঠেছে। অনেক মানুষের কর্মসংস্থান হয়েছে। একটি গুরুত্বপূর্ণ খাতকে বারবার অবহেলা করা হয়। অর্থনীতির ক্ষেত্রে পৃথিবীর সব দেশেই আবাসন একটি গুরুত্বপূর্ণ খাত। আমেরিকা, ইউরোপের অনেক দেশে আবাসন খাতে বিনিয়োগ করলে বিদেশিদের নাগরিকত্ব দেয়। আবাসন খাত তাদের জন্য এমনটাই গুরুত্বপূর্ণ। এখনো তুরস্কে একটি অ্যাপার্টমেন্ট কিনলে তারা সেখানে নাগরিকত্ব দিচ্ছে। তার মানে আবাসন খাতকে অবহেলা করার সুযোগ নেই।
তিনি বলেন, নানা প্রতিবন্ধকতার কারণে আমাদের দেশের অপ্রদর্শিত প্রচুর টাকা বিদেশে পাচার হয়ে যাচ্ছে। গত বাজেটে অপ্রদর্শিত অর্থ এখানে বিনিয়োগের সুযোগ দেওয়া হয়েছিল। আগামী বাজেটগুলোতেও এই সুবিধা চলমান রাখা উচিত। তাছাড়া ফ্ল্যাট নিবন্ধনের ক্ষেত্রে নিবন্ধন ফি অনেক বেশি নেওয়া হচ্ছে। এই ফি সহনীয় মাত্রায় আনা উচিত।
তিনি আরও বলেন, আবাসন একটি মৌলিক অধিকার। প্রত্যেক নাগরিকের আবাসন নিশ্চিত করা রাষ্ট্রের দায়িত্বের মধ্যে পড়ে। পৃথিবীর সব দেশে সরকারিভাবে দীর্ঘ মেয়াদে ঋণ সুবিধার মাধ্যমে আবাসন খাত পরিচালিত হয়। এটি একটি স্মার্ট সিস্টেম। এই সিস্টেম আমাদের দেশে চালু করা উচিত। এক্ষেত্রে আগ্রহীরা ১৫-২০ বছরের জন্য স্বল্প সুদে দীর্ঘমেয়াদী ঋণ সুবিধা পাবেন। এতে দেশের আবাসন বঞ্চিত একটি বড় অংশ সুন্দরভাবে পরিকল্পনামাফিক আবাসনের মালিক হতে পারবেন। সরকারিভাবে না হলেও বেসরকারিভাবে অনেকে আমাদের আবাসন খাতে অবদান রাখছে। তাদেরকে সহায়তা দিতে হবে।

পূর্ববর্তী নিবন্ধদ্বিতীয়বারে ফ্ল্যাটের নিবন্ধন ফি ২ শতাংশ করার দাবি
পরবর্তী নিবন্ধঘুরে দাঁড়াতে চায় আবাসন খাত