ফ্রান্স-মরক্কো সেমিফাইনালের ভবিষ্যদ্বাণী করেছিলেন ইতো

স্পোর্টস ডেস্ক | বুধবার , ১৪ ডিসেম্বর, ২০২২ at ৬:০২ পূর্বাহ্ণ

বিশ্বকাপ শুরুর আগে যদি বলা হতো আফ্রিকার দেশ মরক্কো সেমিফাইনাল খেলবে, তাহলে অনেকেই নিশ্চিত পাগল ভাবতেন বক্তাকে। কিন্তু এই ‘অসম্ভব’ ভবিষ্যদ্বাণীটিই করেছিলেন আফ্রিকার দেশ ক্যামেরুনের কিংবদন্তি ফুটবলার স্যামুয়েল ইতো। শুধু তাই নয়, বিশ্বকাপ শুরুর অনেক আগেই বিশ্বকাপের সেমিফাইনালে যে ফ্রান্স-মরক্কো লড়াই হবে, এটাও সঠিকভাবে বলেছিলেন তিনি।

কাতার বিশ্বকাপে দুর্দান্ত খেলে অপরাজিত থেকে বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে আফ্রিকার সিংহ মরক্কো। অন্যদিকে তাদের প্রতিপক্ষ বর্তমান বিশ্বকাপ চ্যাম্পিয়ন এবং এবারও বিশ্বকাপের অন্যতম দাবিদার ফ্রান্স। এবার বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে তারা। তাদের লড়াই ছাপিয়ে আলোচনা হচ্ছে স্যামুয়েল ইতোর ভবিষ্যদ্বাণী নিয়ে। বিশ্বকাপ শুরুর ৮ দিন আগে স্যামুয়েল ইতো ভবিষ্যদ্বাণী করেছিলেন, বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি হবে ক্যামেরুন-সেনেগাল এবং ফ্রান্স-মরক্কো। আর বিশ্বকাপের ফাইনালে মরক্কোর মুখোমুখি হয়ে চ্যাম্পিয়ন হবে ক্যামেরুন।

প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়া ও আর্জেন্টিনা মুখোমুখি হওয়ায় একটি ভবিষ্যদ্বাণী ভুল প্রমাণিত হয়েছে। তবে ক্যামেরুন যেহেতু নিজের দেশ আর সেনেগালও আফ্রিকার, তাই ভালোবাসা থেকেই হয়তো ইতো এই দুই দলকে সেমিফাইনালে রেখেছিলেন, এমন মনে করছেন অনেকে। আলোচনাটা মূলত হচ্ছে ফ্রান্স-মরক্কোর সেমিফাইনাল নিয়ে। ফ্রান্সের সঙ্গে মরক্কো সেমিফাইনাল খেলবে, সেটা চিন্তা করাও কঠিন ছিল বিশ্বকাপ শুরুর আগে। ইতোর এই ভবিষ্যদ্বাণী মিলে যাওয়ায় স্বভাবতই বিস্মিত ফুটবলপ্রেমীরা।

পূর্ববর্তী নিবন্ধমরক্কোর কীর্তিগাথায় মাথা উঁচু করে দাঁড়িয়েছে আফ্রিকা
পরবর্তী নিবন্ধতিতের সমালোচনা মানছেন না নেইমার