ফোনে স্বজনদের সঙ্গে কথা বলতে পারবেন না ওসি প্রদীপ

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৪ অক্টোবর, ২০২০ at ৫:১৩ পূর্বাহ্ণ

সিনহা হত্যাকাণ্ডের পর গ্রেপ্তার টেকনাফের সাবেক ওসি প্রদীপ কুমার দাশ এখন থেকে ফোনেও স্বজন কিংবা তার আইনজীবীদের সাথে কথা বলতে পারবেন না। গতকাল মঙ্গলবার দুপুর ১টায় সিনিয়র স্পেশাল দায়রা জজ শেখ আশফাকুর রহমানের আদালতে স্বজনদের সাথে সাক্ষাতের বিষয়ে করা একটি আবেদন নামঞ্জুরের ফলে এই সুযোগটি হারান প্রদীপ। দুদকের মামলায় বর্তমানে চট্টগ্রাম কারাগারে রয়েছেন তিনি।
এর আগে গত ২৩ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ করোনোকালীন কারাবন্দিদের স্বজনদের সাথে সাক্ষাতের জন্য জরুরি ফোন বুথ স্থাপন ও ফোনে কথা বলার অনুমতি দেওয়ার শর্তে একটি নির্দেশনা দেয়। নির্দেশনাটি বর্তমানে কারাগারে বলবৎ রয়েছে। শর্ত অনুযায়ী, প্রত্যেক বন্দি সপ্তাহে একদিন স্বজনদের সাথে ফোনে পাঁচ মিনিট কথা বলার সুযোগ পাবেন। তবে ওই নির্দেশনার ৭ নম্বর শর্তে জেএমবি/নৃশংস অপরাধ/চাঁদাবাজি মামলায় অভিযুক্ত বন্দিরা এই ধরনের সুবিধা পাবেন না বলে উল্লেখ করা হয়েছে। এর আলোকেই আসামি প্রদীপ কুমার দাশ ফোনে কথা বলার সুযোগ পাবেন না বলে জানান দুদকের আইনজীবীরা।
দুদকের আইনজীবী মাহমুদুল হক বলেন, দুর্ধর্ষ জঙ্গি বা জেএমবি, ভয়ঙ্কর অপরাধী ও চাঁদাবাজিতে অভিযুক্ত বন্দিদের সাথে স্বজনরা সাক্ষাৎ করতে পারবেন না বলে আইজি প্রিজনের এক নির্দেশনায় বলা হয়েছে। এদিক দিয়ে আসামি প্রদীপ কুমার দাশ জেএমবি কিংবা জঙ্গি কর্মকাণ্ডে অভিযুক্ত না হলেও তার বিরুদ্ধে নৃশংস অপরাধ ও চাঁদাবাজির একাধিক মামলা চলমান রয়েছে। সেই নির্দেশনার আলোকে কারাগারে প্রদীপের সাথে স্বজনদের কথা বলার কোনো সুযোগ নেই।
তিনি বলেন, মঙ্গলবার আদালতে আইজি প্রিজনের সেই নির্দেশনা উপস্থাপন করা হয়েছিল। পরে আদালত আসামিপক্ষে সাক্ষাতের অনুমতির বিষয়ে করা আবেদনটি খারিজ করে দিয়েছেন। তিনি জানান, এর আগে আদালতে আসামিপক্ষের আইনজীবীরা দুটি আবেদন উপস্থাপন করেছিলেন। একটি হচ্ছে, কারাগারে আসামি প্রদীপ কুমার দাশের সাথে স্বজনদের সাক্ষাতের অনুমতি অন্যটি হচ্ছে তাকে চিকিৎসা প্রদানের ব্যবস্থা নেয়া।
মাহমুদুল হক বলেন, আসামি অসুস্থ হলে তাকে কারাবিধি অনুযায়ী চিকিৎসার প্রদানের ব্যবস্থা রয়েছে। সেক্ষেত্রে কারাবিধি অনুযায়ী অন্যান্য আসামিরা যেই ধরনের চিকিৎসা সুবিধা পেয়ে থাকেন আসামি প্রদীপ কুমার দাশও একই সুবিধা পাবেন বলে জানিয়েছেন আদালত। আসামিপক্ষের আইনজীবী হিসেবে আদালতের শুনানিতে উপস্থিত থাকা অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত বলেন, আমরা আসামির পক্ষে বলেছিলাম, এই মামলায় আসামি জেএমবি কিংবা দুর্ধর্ষ অপরাধী নন। আবার চাঁদাবাজির মামলাতেও অভিযুক্ত নন। সুতরাং আইজি প্রিজনের এমন নির্দেশনা আসামির পক্ষে প্রযোজ্য হবে না। আদালত বলেছেন, যেহেতু আসামির বিরুদ্ধে আরও বেশ কিছু মামলা চলমান রয়েছে। সেসব মামলায় আসামি শ্যোন অ্যারেস্ট হিসেবে আছে। এতে করে আদালত সাক্ষাতের অনুমতি চেয়ে করা তাদের আবেদনটি খারিজ করে দিয়েছেন। তবে আসামির চিকিৎসার আবেদনটি আদালত মঞ্জুর করেছেন বলে জানান অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত। এর আগে যথারীতি কড়া পাহারার মধ্যে টেকনাফের বরখাস্তকৃত ওসি প্রদীপ কুমার দাশকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে আদালতের এজলাস কক্ষে নিয়ে আসা হয়। এই উপলক্ষে আদালত প্রাঙ্গণে সকাল থেকে পুলিশের কড়া নিরাপত্তা দেখা যায়।
এদিন দুদকের মামলায় আদালতে আসামি প্রদীপের হাজিরার দিন ধার্য্য ছিল। একইদিন এ মামলায় দুদকের প্রতিবেদন জমাদানের কথা থাকলেও প্রতিবেদন জমা দিতে পারেননি বলে জানান দুদুকের আইনজীবীরা।
২৩ আগস্ট প্রদীপ কুমার দাশ ও তার স্ত্রী চুমকি কারণের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত ৩ কোটি ৯৫ লাখ ৫ হাজার ৬৩৫ টাকার সম্পদ ও ১৩ লাখ ১৩ হাজার ১৭৫ টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগে দুদকের পক্ষ থেকে একটি মামলা করা হয়। মামলার এজাহারে চুমকি কারণকে এজাহারনামীয় ১ নম্বর আসামি ও প্রদীপ কুমার দাশকে ২ নম্বর আসামি করে তাদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬ (২) ও ২৭ (১), মানি লন্ডারিং আইন, ২০১২ এর ৪ (২), ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারাসহ দণ্ডবিধি ১০৯ ধারায় অভিযোগ আনা হয়েছে। গত ১৪ সেপ্টেম্বর আদালতের নির্দেশনায় তাকে দুর্নীতির মামলায় গ্রেপ্তার দেখানো হয়। একইদিন আসামি পক্ষে করা জামিন আবেদন পরবর্তীতে ২০ সেপ্টেম্বর খারিজ করে দেয়া হয়।
তবে আসামিপক্ষের পৃথক আবেদনের প্রেক্ষিতে আদালত প্রথমে আসামি প্রদীপ কুমার দাশের সাথে কারাগারে স্বজন ও তার আইনজীবীদের সাক্ষাতের অনুমতি দিয়ে আদেশ প্রদান করলেও পরে সেই আদেশে সংশোধন আনা হয়েছে। নতুন আদেশে আসামি প্রদীপ কুমার দাশের সাথে স্বজনরা কিংবা তার আইনজীবীরা কারাবিধি অনুযায়ী সাক্ষাত প্রদানের কথা বলা হয়েছে। গত ২৭ সেপ্টেম্বর চট্টগ্রাম কারা কর্তৃপক্ষের করা একটি আবেদনের ভিত্তিতে পরবর্তীতে আদালতে শুনানিতে আসামি প্রদীপ কুমার দাশের সাথে সাক্ষাতের বিষয়ে কারাবিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধমীর হেলালের গাড়িবহরে ছাত্রদলের পদবঞ্চিতদের হামলা
পরবর্তী নিবন্ধকক্সবাজার পৌর মেয়রকে তিন ঘণ্টা জিজ্ঞাসাবাদ