ফেসবুকে ভুয়া পেইজ খুলে মানবিক সাহায্য প্রার্থনা, প্রতারক গ্রেপ্তার

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১০ মার্চ, ২০২২ at ৮:২০ পূর্বাহ্ণ

নগরীর একটি বেসরকারি হাসপাতালের এক নারী চিকিৎসকের নামে ফেসবুকে ভুয়া পেইজ খুলে প্রতারণামূলকভাবে অর্থ আদায়ের ঘটনায় মিরাজ উদ্দিন (২২) নামের এক প্রতারককে গ্রেপ্তার করেছে পুলিশ। গত মঙ্গলবার বিকাল সাড়ে ৩টার দিকে ঝিনাইদহ সদর থানার নলডাঙ্গা ইউনিয়নের আড়মুখী বাজার থেকে তাকে গ্রেপ্তার করা হয়। সে ইরাক ফেরত প্রবাসী। গতকাল বিকেলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিএমপির উপ-পুলিশ কমিশনার (পশ্চিম) মো. আব্দুল ওয়ারীশ।
তিনি বলেন, মিরাজ ইরাক থেকে দেশে এসে প্রতারণা শুরু করে। এইজন্য সে ফেসবুকে বেশি সংখ্যক ফলোয়ারধারী, স্বনামধন্য এবং জনপ্রিয় ব্যক্তিদের ফেসবুক আইডির প্রোফাইল থেকে তাদের ছবি সংগ্রহ করে তাদের নামে ভুয়া ফেসবুক আইডি ও পেইজ খুলে। পরে ভুয়া ফেসবুক আইডিগুলো কিছুদিন যাবত অ্যাক্টিভ করে রেখে আইডিগুলোতে বেশি সংখ্যক ফ্রেন্ড অ্যাড করে নেয়। এরপর আসামি সুকৌশলে ফেসবুকের বিভিন্ন পেইজ থেকে বিভিন্ন চাঞ্চল্যকর মানবিক ঘটনা এবং অসহায় মানুষের ছবি সংগ্রহ করে। তারপর নিজেকে একজন মানবিক সংস্থার কর্মী পরিচয় দিয়ে মানবিক সাহায্য প্রার্থনা করে। বিকাশের মাধ্যমে নগদ অর্থ সহায়তা চেয়ে থাকে। মানুষ অর্থ সহায়তা করলে সেগুলো হাতিয়ে নিতো সে।
আকবর শাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ জহির হোসেন বলেন, গত ১৯ ফেব্রুয়ারি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ডা. মোহাম্মদ মঈন উদ্দীন অভিযোগ করেন, তার স্ত্রী চট্টগ্রাম ম্যাক্স হাসপাতালে কর্মরত ও চর্মরোগ বিশেষজ্ঞ ডা. নুসরাত সুলতানার নাম ও ছবি ব্যবহার করে ভুয়া ফেসবুক আইডি ব্যবহার করা হচ্ছে। আইডিটি থেকে প্রচার করা হয়, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) তথাকথিত সংগঠন তিনি পরিচালনা করেন এবং একটি স্কিন লেজার সেন্টার স্থাপনের পরিকল্পনাও আছে তার। এরূপ বিভিন্ন মিথ্যাচারের মাধ্যমে লোকজনের কাছ থেকে বিকাশের মাধ্যমে মানবিক অর্থ সাহায্যের আবেদন করে পোস্ট করেন। ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট খুলে তার আত্মীয় স্বজনসহ সাধারণ জনগণের কাছে মানবিক আবেদনের কথা বলে বিভ্রান্তিকর তথ্য ও ছবি প্রকাশ করায় আকবরশাহ থানায় একটি মামলা করা হয়। মামলাটি তদন্তকালে মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই সুফল কুমার দাশ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সহায়তায় মো. মিরাজ উদ্দিনকে শনাক্ত করে ঝিনাইদহ থেকে গ্রেপ্তার করা হয়।

পূর্ববর্তী নিবন্ধএশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যানে প্রকাশনা অনুষ্ঠান
পরবর্তী নিবন্ধওয়ার্ল্ড ডেন্টিস্ট ডে’র আলোচনা সভা